প্রথমবারের মতো সিডনিতে ‘হাসিনা : অ্যা ডটার’স টেল’
প্রকাশ : ২৪ নভেম্বর ২০২১, ১১:৩২
প্রথমবারের মতো সিডনিতে ‘হাসিনা : অ্যা ডটার’স টেল’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে অস্ট্রেলিয়ার সিডনির বাংলাদেশ কনস্যুলেট জেনারেল আয়োজিত ‘মুজিববর্ষ ও সুবর্ণজয়ন্তী বাংলা চলচ্চিত্র উৎসব, সিডনি-২০২১’ শুরু হয়েছে। ‘হাসিনা : অ্যা ডটারস টেল’ চলচ্চিত্র দিয়ে প্রদর্শনী শুরু হয়।


মঙ্গলবার (২৩ নভেম্বর) সন্ধ্যায় সিডনির হয়টস এন্টারটেইনমেন্ট কোয়ার্টার মুর পার্কে অনুষ্ঠিত এই উদ্বোধনী ও চলচ্চিত্র প্রদর্শনী আগামী ২৮ নভেম্বর পর্যন্ত চলবে।


পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সিডনিতে প্রথমবারের মতো অনুষ্ঠিত বাংলা চলচ্চিত্র উৎসবের পর্দা উন্মোচন করা হয় ইতিহাসভিত্তিক ডকুড্রামা ‘হাসিনা: অ্যা ডটার’স টেল’ চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবন নিয়ে নির্মিত চলচ্চিত্রটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মম হত্যাকাণ্ড ও তার দুই কন্যার স্বজন হারানোর নির্মম অভিজ্ঞতা এবং ৭৫ পরবর্তী সময়ে স্বদেশ প্রত্যাবর্তন ও তৎপরবর্তী ঘটনা প্রবাহ চিত্রায়িত হয়েছে। এছাড়াও উৎসবে ‘ফাগুন হাওয়ায়’ ও ‘স্ফুলিঙ্গ’ সিনেমা দুটি প্রদর্শিত হবে।


সিডনির বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল খন্দকার মাসুদুল আলম উদ্ধোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। তিনি দেশের চলচ্চিত্র শিল্পের ইতিহাস ও আন্তর্জাতিক পরিমন্ডলে দেশের চলচ্চিত্রের পদচারণার ওপর আলোকপাত করেন।


দেশের চলচ্চিত্রের বিকাশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকার কথা স্মরণ করে তিনি বলেন, বঙ্গবন্ধু ১৯৫৭ সালে পূর্ব পাকিস্তানের প্রাদেশিক পরিষদে পূর্ব পাকিস্তান চলচ্চিত্র উন্নয়ন সংস্থা বিল ১৯৫৭ প্রস্তাব করেন, যার ভিত্তিতে ১৯৫৭/৫৮ সালে প্রথম ফিল্ম স্টুডিও প্রতিষ্ঠিত হয়। এ উদ্যোগের ফলে বাংলা চলচ্চিত্র বিকাশে নতুন যুগের সূচনা হয়।


কনসাল জেনারেল জানান, চলচ্চিত্র বিকাশে বঙ্গবন্ধুর বিশেষ ভূমিকাকে স্মরণ করেই তার জন্মশতবার্ষিকীতে সিডনিতে এই বাংলা চলচ্চিত্র উৎসবের উদ্যোগটি নেয়া হয়েছে।


বিবার্তা/বাবর/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com