শিরোনাম
‘আজ বাঙালির বিজয়ের দিন’
প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০২১, ১১:০২
‘আজ বাঙালির বিজয়ের দিন’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

হাজার বছরের ইতিহাসে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ছিলো অন্যরকম এক দিন। বাঙালি জাতি সেদিন পেয়েছিলো একটি ভূখণ্ড, মানচিত্র ও পতাকা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে বাঙালি জাতি ঝাঁপিয়ে পড়েছিলো মুক্তিযুদ্ধে। ৩০ লাখ শহীদ ও ২ লক্ষাধিক মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে আমরা পেয়েছিলাম একটি পরিচয়, একটি দেশ- ‘বাংলাদেশ’।


আজ ১৬ ডিসেম্বর, রক্তস্নাত বিজয়ের ৫০তম বার্ষিকী। ৫০তম বিজয়ের দিনে বাংলাদেশের ইতিহাসে অনেক প্রাপ্তি-অপ্রাপ্তি রয়েছে। স্বাধীনতা লাভের মাত্র ৩ বছরের মাথায় স্বাধীন বাংলাদেশের রূপকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আমরা হারিয়েছিলাম। জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে বাঙালি জাতিকে সেই কলঙ্ক থেকে মুক্ত করেছে। জাতির পিতার হত্যাকারীদের বিচার করেছে। এখনো অনেকে বিভিন্ন দেশে পালিয়ে আছে। তাদেরকেও দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে।


আমার মহান মুক্তিযুদ্ধে বিরোধীতাকারী ও পাকিস্তানি হানাদার বাহিনীকে গণহত্যায় সহায়তাকারী এদেশীয় রাজাকারদের বিচারের সম্মুখীন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যার ফলে মুক্তিযুদ্ধে শহীদদের বিদেহী আত্মা শান্তি পেয়েছে।


১৯৫৭ সালে পলাশীর প্রান্তরে স্বাধীনতার যে সূর্য ডুবে গিয়েছিলো ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ঢাকার রেসকোর্স ময়দানে সেই সূর্য উদিত হয়। ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধু যে স্থানে দাঁড়িয়ে ডাক দিয়েছিলেন স্বাধীনতার সেখানেই প্রায় ৯৩ হাজার সৈন্য নিয়ে আত্মসমর্পণ করে পাকিস্তানি হানাদার বাহিনী। পাকিস্তানি লেফটেন্যান্ট জেনারেল নিয়াজী মিত্র বাহিনীর কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল জগজিত সিং আরোরার কাছে আত্মসমর্পণের দলিলে স্বাক্ষর করেন। ৯ মাসের রক্তক্ষয়ী স্বাধীনতা যুদ্ধে বহু প্রাণের বিনিময়ে পৃথিবীর বুকে জন্ম নেয় ‘বাংলাদেশ’।


শুধু নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমেই বাঙালি জাতি স্বাধীনতা লাভ করেনি। এর পেছনে রয়েছে ২৪ বছর ধরে পাকিস্তানি জান্তা সরকার দ্বারা নিষ্পেষিত হবার ইতিহাস। পাকিস্তান রাষ্ট্রের জন্মের পরেই ওরা প্রথম আঘাত হানে আমাদের ভাষার উপরে, আমাদের সংস্কৃতির উপরে। অর্থনৈতিক-রাজনৈতিক বৈষম্য ছিলো অনেক। সরকারি চাকরি পেতো না বাংলাদেশের (তৎকালীন পূর্ব-পাকিস্তান) জনগণ। এভাবে বৈষম্যের স্বীকার হতে দেখে গর্জে ওঠেন বাঙালির অবিসংবাদিত নেতা, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে তিনি বাঙালি জাতিকে নিয়ে যান স্বাধীনতা সংগ্রামের মঞ্চে।


এর মধ্যে ঘটে যায় ’৫২ এর ভাষা আন্দোলন, ’৫৪ এর যুক্তফ্রন্টের নির্বাচনে জয়লাভ, ’৫৮ এর মার্শাল ’ল বিরোধী আন্দোলন, ’৬২ এর শিক্ষা কমিশন বিরোধী আন্দোলন, ’৬৬-এর বাঙালির মুক্তির সনদ ৬ দফা দাবিতে আন্দোলন, ’৬৯ এর গণঅভ্যুত্থান, ’৭০ এর নির্বাচনে বঙ্গবন্ধুর নেতৃত্বে আওয়ামী লীগের জয়লাভ। এর প্রতিটি আন্দোলন সংগ্রামের কেন্দ্র বিন্দুতে ছিলেন বঙ্গবন্ধু। জয় লাভের পরেও যখন পাকিস্তানি সরকার ক্ষমতা হস্তান্তর করতে তালবাহানা শুরু করলো, ঐতিহাসিক রেসকোর্স ময়দানে লাখ লাখ লোকের সামনে দাঁড়িয়ে আঙুল উঁচিয়ে বঙ্গবন্ধু ঘোষণা করলেন - ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি বাহিনী নিরস্ত্র-নিরীহ বাঙালিদের উপর গণহত্যা চালানো শুরু করলো। বঙ্গবন্ধুর ডাকে ২৪ বছর ধরে নিষ্পেষিত বাঙালিরা ঝাঁপিয়ে পড়লো স্বাধীনতা যুদ্ধে। বহু প্রাণের বিনিময়ে ছিনিয়ে আনলো একটি দেশ-একটি পতাকা।


বিজয়ের উদ্দেশ্য ছিলো রাজনৈতিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক মুক্তির। আমরা সেদিকে এগিয়ে যাচ্ছি বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে। বিজয়ের ৫০ বছর পার করছি আমরা। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে হলে আমাদের দেশকে করতে হবে বৈষম্যমুক্ত। প্রতিটি মানুষের চিকিৎসা-খাদ্য-বাসস্থানের নিশ্চয়তা দিতে হবে রাষ্ট্রের। দেশ থেকে দুর্নীতিকে সমূলে উৎপাটন করতে হবে। বাঙালি জাতি নিজের রক্তের বিনিময়ে স্বাধীনতার লাল সূর্য ছিনিয়ে এনেছে। তার মান সমুন্নত রাখতে আমাদের সকলকে কাজ করে যেতে হবে একসাথে। একটি অসাম্প্রদায়িক রাষ্ট্রের স্বপ্ন দেখেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেজন্য তিনি তার সম্পূর্ণ জীবনটাই বাঙালি জাতির জন্য ত্যাগ করে গেলেন। তার স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলবো আমরা, তবেই আমরা পাবো প্রকৃত বিজয়ের স্বাদ।


দেশের সকলকে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার পক্ষ থেকে বিজয় দিবসের শুভেচ্ছা। আসুন, সবাই মিলে একসাথে গড়ে তুলি সোনার বাংলা।


জয় বাংলা
জয় বঙ্গবন্ধু।


কোহেলী কুদ্দুস মুক্তি
সহ-সভাপতি, বাংলাদেশ যুবমহিলালীগ


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com