চট্টগ্রামে করোনার টিকা পেলো ২০০ বেদে
প্রকাশ : ২৫ নভেম্বর ২০২১, ১৮:০৪
চট্টগ্রামে করোনার টিকা পেলো ২০০ বেদে
চট্টগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চট্টগ্রামে পিছিয়ে পড়া বেদে সম্প্রদায়কে প্রথমবারের মতো করোনার টিকার আওতায় আনা হয়েছে। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) দুপুরে নগরীর মনসুরাবাদস্থ বেদে পল্লীর ২০০ জনকে করোনা প্রতিরোধে টিকা প্রদান করা হয়।


প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভ্যাকসিন কার্যক্রমের উদ্বোধন করেন জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী। তিনি বলেন, হিজড়া ও বেদে সম্প্রদায়সহ পিছিয়ে থাকা অন্যান্য জনগোষ্ঠীদের জাতীয় পরিচয়পত্র না থাকলেও তারা আমাদের সমাজেরই মানুষ। সুরক্ষা অ্যাপসের মাধ্যমে তারা ভ্যাকসিনের রেজিস্ট্রেশন করতে পারছেন না। তাদেরকে বাদ দিয়ে আমরা সুরক্ষিত থাকতে পারি না। তাই সাধারণ মানুষের পাশাপাশি আমরা বেদে ও হিজড়া জনগোষ্ঠীকে ভ্যাকসিনের আওতায় আনতে পেরেছি। এভাবে পিছিয়ে পড়া সমাজের অন্যান্য জনগোষ্ঠীকেও ভ্যাকসিনের আওতায় আনা হবে।


তিনি আরো বলেন, বাংলাদেশের স্বাস্থ্যখাতে এটিই প্রথম পদক্ষেপ। বেদে ও হিজড়াসহ কোনো জনগোষ্ঠীই যাতে ভ্যাকসিন কার্যক্রমের আওতার বাইরে না থাকে সে বিষয়টি অত্যন্ত গুরুত্বের সাথে দেখছেন স্বাস্থ্য বিভাগ।


নিবন্ধনের ঝামেলা ছাড়াই ভ্যাকসিন নিতে পেরে বেদে জনগোষ্ঠী মহাখুশী। যে শ্রেণির মানুষ কিংবা লিঙ্গের হোক না কেন কেউ এ কার্যক্রম থেকে বাদ যাবে না, পর্যায়ক্রমে সবাইকে ভ্যাকসিনের আওতায় আনা হবে বলে মন্তব্য করেন সিভিল সার্জন।


ভ্যাকসিন নিতে আসা বেদে সম্প্রদায়ের বুবলি ও তাহিরুণ বলেন, নিবন্ধনসহ বিভিন্ন কারণে আমরা এতোদিন কোভিড ভ্যাকসিন নিতে পারিনি। নবজাগরণ হিজড়া শ্রমজীবী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি ফাল্গুনী হিজড়ার সহযোগিতায় স্বাস্থ্য বিভাগের আন্তরিকতায় অত্যন্ত সুন্দর পরিবেশে ভ্যাকসিন গ্রহণ করতে পেরেছি। এতে আমরা অত্যন্ত খুশি।


ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসআইএমও ডা. এফএম জাহেদুল ইসলাম, জেলা স্বাস্থ্য তত্ত্ববাধায়ক সুজন বড়ুয়া, হেলথ এডুকেটর প্রবীর মিত্র ও নবজাগরণ হিজড়া শ্রমজীবি সমবায় সমিতি লিমিটেডের সভাপতি ফাল্গুনী হিজড়া।


এর আগে গত ২২ নভেম্বর সিভিল সার্জন কার্যালয়ে প্রথম পর্যায়ে প্রায় সাড়ে তিনশো তৃতীয় লিঙ্গকে (হিজড়া জনগোষ্ঠী) কোভিড ভ্যাকসিন দেয়া হয়েছিলো। বাংলাদেশে স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে হিজড়া ও বেদে জনগোষ্ঠীর মাঝে ভ্যাকসিন প্রদান চট্টগ্রামে এটাই প্রথম।


বিবার্তা/জাহিদ/ফরিদ/আশিক

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com