শিরোনাম
খুলনায় পাটকল শ্রমিকদের সড়ক অবরোধ
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২১, ১৭:৩১
খুলনায় পাটকল শ্রমিকদের সড়ক অবরোধ
খুলনা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

খুলনার খালিশপুর, দৌলতপুর জুটমিল, চট্টগ্রামের কেএফডি, আর আর এবং সিরাজগঞ্জের জাতীয় জুটমিল শ্রমিকদের মজুরি কমিশন ২০১৫ অনুযায়ী এরিয়া ও বকেয়া ৬টি বিলসহ অন্যান্য পাওনা পরিশোধের দাবিতে সড়ক অবরোধ ও অবস্থান ধর্মঘট করেছেন শ্রমিকরা।


শুক্রবার (৩১ ডিসেম্বর) খালিশপুর-দৌলতপুর জুটমিল যৌথ কারখানা কমিটির উদ্যোগে খুলনার নতুন রাস্তার কাছে বিআইডিসি রোডে এ অবস্থান ধর্মঘট পালিত হয়। এসময় পিউপিলস গোলচত্বর থেকে একটি মিছিল শুরু করেন শ্রমিকরা। পরে তারা খালিশপুরের বিআইডিসি রোড অবরোধ করে সমাবেশ করেন। প্রায় ২ ঘণ্টা ধরে সড়ক অবরোধ চলে। এতে যানবাহন চলাচলে অসুবিধা হয়।


অবরোধ সমাবেশে বক্তারা বলেন, করোনা মহামারির কারণে ২০২০ সালের ৩০ জুন পাটকল বন্ধের পর থেকে শ্রমিকরা কর্মহীন হয়ে মানবেতর জীবনযাপন করছেন। কর্মহীন শ্রমিকরা আজ দারুণভাবে অবহেলিত। বর্তমান সরকার অভুক্ত এই শ্রমিকদের জীবন-জীবিকা নিয়ে ছিনিমিনি খেলছে।


তারা আরো বলেন, দীর্ঘ ১৭ মাস মজুরি না পেয়ে শ্রমিকদের পেটে ভাত নেই। স্ত্রী-সন্তানদের মুখে খাবার দিতে হিমশিম খাচ্ছে। এমতাবস্থায় ক্রমাগত দ্রব্যমূল্য বৃদ্ধির ফলে শ্রমিক-কৃষকসহ সাধারণ মানুষের নাভিশ্বাস উঠেছে। ব্যবসায়ী সিন্ডিকেট তৈরি করে জনগণের পকেট কাটা হচ্ছে। শ্রমিক-কৃষকরা যাতে ধুঁকে ধুঁকে মরে সেই ব্যবস্থা করছে সরকার।


সমাবেশের সভাপতিত্ব করেন কারখানা কমিটির সভাপতি ও সিবিএ সাংগঠনিক সম্পাদক মো. মনির হোসেন মনি এবং সঞ্চালনা করেন ডালিম কাজী। অবরোধ সমাবেশে বক্তব্য রাখেন পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের সদস্য সচিব এস এ রশীদ, গণসংহতি আন্দোলন খুলনা জেলা সমন্বয়ক মুনীর চৌধুরী সোহেল, শ্রমিক কৃষক ছাত্র-জনতা ঐক্য পরিষদের সমন্বয় রুহুল আমিন, শ্রমিক নেতা মো. নূরুল ইসলাম, ছাত্র ফেডারেশন খুলনা মহানগর আহ্বায়ক আল আমিন শেখ, শ্রমিক নেতা আবু বকর এবং ইস্টার্ন জুট মিলের শ্রমিক নেতা অলিউর রহমান।


বিবার্তা/তুরান/এসএফ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com