শিরোনাম
সবার মুখে সব কথা শোভা পায় না : রুহুল আমিন হাওলাদার
প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২১, ১০:৫৯
সবার মুখে সব কথা শোভা পায় না : রুহুল আমিন হাওলাদার
জাহিদ বিপ্লব
প্রিন্ট অ-অ+

সাবেক মন্ত্রী ও জাতীয় পার্টির কো-চেয়ারম্যান এবিএম রুহুল আমিন হাওলাদার বলেছেন, কিছু কথা আছে যা সবার মুখে শোভা পায় না। বরং নীরবে জানতে হয়, শুনতে হয়। বেগম জিয়ার সুচিকিৎসার বিষয়ে একটা সমাধানের পথ সময়ের ব্যবধানে বেরিয়ে আসবে বলেও তিনি মন্তব্য করেন। কেন এবার এমপি হতে পারেননি এমন প্রশ্নের জবাব না দিয়ে তিনি বলেন, গুরুত্বপূর্ণ এই কথাটি আজ নাইবা বললাম। নিরিবিলি একদিন কথা হবে। শুক্রবার তার গুলশানের বাসভবনে বিবার্তার সাথে একান্ত সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। বিবার্তার জ্যেষ্ঠ প্রতিবেদক জাহিদ বিপ্লব সাক্ষাৎকারটি নিয়েছেন। বিবার্তার পাঠকদের কাছে সাক্ষাৎকারটি তুলে ধরা হলো-


বিবার্তা : দেশের বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে কিছু বলুন।


রুহুল আমিন হাওলাদার : রাষ্ট্রের কিছু কিছু সমস্যা সবসময়ই থেকে আসছে। বাংলাদেশ একটি জনবহুল দেশ। জনবহুল দেশে বহু ধরনের সমস্যা থাকে। সেখানে সমাধানেরও পথ থাকে। যখন জাতীয় সমস্যা সৃষ্টি হয়, তখন যদি দ্রুত সমাধানের পথ খুঁজে বের করা হয় তাতে দেশ ও জাতি উপকৃত হয়। দেশ স্বাধীন হয়েছে ৫০ বছর। জাতি হিসেবে আমাদের বহু অর্জন হয়েছে। কিন্তু কিছু জাতীয় সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্ট সবাইকেই একযোগে এগিয়ে আসা উচিত। আমাদের (জাতীয় পার্টি) নয় বছরের একটি শাসনামল ছিলো। তখনও রাজনৈতিক প্রতিকূলতা ছিলো, বাঁধা-বিপত্তি ছিলো। তারমধ্যেও এরশাদের নেতৃত্বে জাতি হিসেবে বহুদূর এগিয়ে ছিলাম।



এখন সময়ের ব্যবধানে বহু উন্নয়ন, সংস্কার, কল্যাণ, মানবসেবা দেশে হচ্ছে। এটা অস্বীকার করা যাবে না। কিছু কথা আছে সবার মুখে শোভা পায় না। বরং নীরবে জানতে হয়, শুনতে হয়। তবে, দেশের উন্নয়নের সাথে রাজনৈতিক সংস্কৃতি মেলানো ঠিক নয়। তাহলে সমাজের একশ্রেণির মানুষের বঞ্চিত হবার আশঙ্কা থাকে। উন্নয়নের সাথে রাজনীতি সম্পৃক্ত হলে ক্ষুধা-দারিদ্র্যের জালে আবদ্ধ হবার আশঙ্কা থেকে যায়।


বিবার্তা : জাতীয় পার্টির শাসনামল ও বর্তমান শাসনামলের সাথে আপনি কী পার্থক্য দেখছেন?


রুহুল আমিন হাওলাদার : এই দুটি সরকারের মাঝে গুণগত কিছু পার্থক্যতো থাকবেই। এরশাদ সাহেবের গণতন্ত্রের সময়কাল কেমন ছিলো, পরবর্তীকালে গণতন্ত্র প্রয়োগের ভিন্নতা কেমন ছিলো? এরশাদ শাসনামলে মানুষ কেমন ছিলো আর নব্বই পরবর্তীতে মানুষ কেমন আছে, সময়ের ব্যবধানে জনগণের বিচারই চূড়ান্ত।


বিবার্তা : বেগম জিয়ার চিকিৎসা ও বিএনপি সম্পর্কে আপনার অভিমত।


রুহুল আমিন হাওলাদার : বিএনপি একটি বড় দল। বিচারের মানদণ্ডে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি জনগণের কাছে দীর্ঘ দেশ পরিচালনা অভিজ্ঞতা রয়েছে। ভবিষ্যতেও কোন দল কোথায় থাকবে, সেটা সময়ই নির্ধারণ করে দেবে।


ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে বেগম জিয়ার চিকিৎসা নিয়ে টানাপোড়েন যাচ্ছে। তবে, আমি আশাবাদী- একটা সমাধানের পথ সময়ের ব্যবধানে বেরিয়ে আসবে।



বিবার্তা : বর্তমান সরকার সম্পর্কে আপনার মূল্যায়ন কী?


রুহুল আমিন হাওলাদার : দেশের উন্নয়নের মানদণ্ডে আওয়ামী লীগের শাসনামল ইতিহাসের পাতায় একটি বড় অবস্থানে থাকবে।


বিবার্তা : বিএনপি অংশগ্রহণ না করা সত্ত্বেও ইউপি নির্বাচনে সহিংসতা, আপনার বক্তব্য কী?


রুহুল আমিন হাওলাদার : ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে আমাদের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের ও মহাসচিব মুজিবুল হক চুন্নু একাধিকবার বলেছেন। দুজনের বক্তব্যই দলীয় বক্তব্য হিসেবে বিবেচনা করলে এ বিষয়ে আমার কিছু বলার সুযোগ কোথায়।


বিবার্তা : আপনি দীর্ঘদিন জাতীয় পার্টির মহাসচিব ছিলেন, মহাজোট সরকারের অন্যতম রূপকারও। তারপরও আপনি বর্তমান সংসদে আসতে পারেননি। এরজন্য আপনি কাকে দায়ী করছেন?


রুহুল আমিন হাওলাদার : সে বিষয়ে আরেক দিন নিরিবিলি কথা বলবো। এই গুরুত্বপূর্ণ কথাটি আজ নাইবা বললাম। তবে, দেশের নেতাকর্মীদের এবং অগণিত শুভাকাঙ্ক্ষী মানুষগুলো আমাকে যে গভীরভাবে ভালোবাসে তা আমি এখন কঠিনভাবে হৃদয় দিয়ে অনুভব করছি। সবার কাছে আমি কৃতজ্ঞ। আমি বেঁচে থাকলে এবং মহান আল্লাহতালা সুযোগ দিলে তাদের ভালবাসার প্রতিদান দেয়ার আন্তরিকভাবে চেষ্টা করবো। এই অগণিত মানুষের ভালোবাসার ঋণ পরিশোধ করা আমার জীবনের কঠিন অধ্যায় থাকবে।



বিবার্তা : জাতীয় পার্টির সাংগঠনিক অবস্থা সম্পর্কে কিছু বলুন।


রুহুল আমিন হাওলাদার : জাতীয় পার্টির চেয়ারম্যান ও মহাসচিব আন্তরিকভাবে দলকে তৃণমূল পর্যায়ে শক্তিশালী করার জন্য কাজ করে যাচ্ছেন। তাদের চেষ্টার কোনো ত্রুটি নেই। আমরা সবাই তাদের সাথে আছি এবং তাদের অদম্য প্রচেষ্টার জন্য আমি গোলাম মোহাম্মদ কাদের সাহেবকে সাধুবাদ জানাই।


বিবার্তা : বিবার্তাকে সময় দেয়ায় জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ।


রুহুল আমিন হাওলাদার : বিবার্তা পরিবারকেও আমার পক্ষ থেকে শুভ কামনা।


বিবার্তা/বিপ্লব/কেআর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com