বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খানের মৃত্যুতে হানিফের শোক
প্রকাশ : ১৪ এপ্রিল ২০২১, ১৫:২৬
বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খানের মৃত্যুতে হানিফের শোক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ।


আজ এক শোকবার্তায় হানিফ বলেন, বাঙালির দর্শন, সাহিত্য, মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করতেন শামসুজ্জামান খান। লোক সংস্কৃতি ও পল্লীসাহিত্য গবেষক এবং বাংলা একাডেমির প্রাক্তন মহাপরিচালক শামসুজ্জামান খানের সবচেয়ে উল্লেখযোগ্য কর্ম হলো বাংলাদেশের লোকজ সংস্কৃতি গ্রন্থমালা শিরোনামে ৬৪ খণ্ডে ৬৪ জেলার লোকজ সংস্কৃতির সংগ্রহসালা সম্পাদনা এবং ১১৪ খণ্ডে বাংলাদেশের ফোকলোর সংগ্রহমালা সম্পাদনা।


১৯৭৩ সালে বাংলা একাডেমিতে উপ-পরিচালক হিসেবে যোগ দিয়েছিলেন শামসুজ্জামান খান। ২০০৯ সালের ২৪ মে থেকে ২০১৮ সালের ১২ ডিসেম্বর পর্যন্ত তিনি বাংলা একাডেমির মহাপরিচালক ছিলেন। জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুর পর বাংলা একাডেমির সভাপতির পদটি শূন্য হয়। একাডেমির ২১তম সভাপতি হিসেবে তার স্থলাভিষিক্ত হন শামসুজ্জামান খান। সাহিত্য, ফোকলোরে অবদানের জন্য স্বাধীনতা পুরস্কার ও একুশে পদকে ভূষিত হন অধ্যাপক শামসুজ্জামান খান।


তাঁর এই অসময়ে চলে যাওয়া জাতির জন্য এক অপূরণীয় ক্ষতি। দেশ এক দেশপ্রেমিক, মেধাবী সন্তানকে হারালো এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা হারালেন তাঁর প্রিয় অভিভাবককে।


হানিফ মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com