‘জন্মদিনে রঙতুলিতে শেখ রাসেল’
প্রকাশ : ১৮ অক্টোবর ২০২১, ২২:০৮
‘জন্মদিনে রঙতুলিতে শেখ রাসেল’
সোহেল আহমদ
প্রিন্ট অ-অ+

‌‘শেখ পরিবারের সর্বকনিষ্ট সদস্য তিনি। তার জন্মের পর শেখ পরিবারে আনন্দের জোয়ার বয়েছিলো। লেখাপড়া খেলাধুলা এবং দুরন্তপনা নিয়েই তিনি সর্বদা বাবার মতো হতে চাইতেন। কিন্তু জীবনের বেশিরভাগ সময়ই তিনি মা ও বোনদের সাথে তার ছোট্ট জীবন কাঁটিয়েছেন। সে খুব প্রতিভাবান ছিলো। তার প্রতিভা ও আত্মবিশ্বাস আজও আমাদের অনুপ্রেরণা দেয়।’


ফুলের রাজ্যে বিচরণ করা হাসিমাখা ছোট্ট রাসেলের ছবির পাশে এভাবেই লিখছিলো শিফা আনিকা। এর পাশেই কার্টিজ পেপারে রঙতুলিতে মায়াবী চেহারার ছোট্ট রাসেলের ছবি আঁকছিলো সে।


শুধু শিফাই নয় রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে সোমবার বিকেলে ১৯৭৫ সালের ১৫ আগস্ট খুন হওয়া শহীদ শেখ রাসেলের মুখাবয়ব রঙতুলিতে নিজের মতো করে ফুঁটিয়ে তুলছিলো শতাধিক শিশু-কিশোর। কেউবা শেখ রাসেলের মায়াবী চেহারা আবার কেউবা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে ছোট্ট শেখ রাসেলকে কার্টিজ পেপারের ক্যানভাসে ফুঁটিয়ে তোলার চেষ্টা করছিলো।



এমনই একজন উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী সাফা। ছোট ভাইকে বাসায় রেখে মায়ের সাথে ছবি আঁকার এ প্রতিযোগিতায় অংশ নিতে এসেছে সে। সাফা বলে, ছবি আঁকতে আমার ভালো লাগে। শেখ রাসেল আমাদের মতো ছোট থাকতে মারা গেছেন। আজকে উনার হাসিমাখা ছবি আঁকছি।


বিকেল ৩টা ১০মিনিটে শুরু হওয়া চিত্রাঙ্কন প্রতিযোগিতার ৪০ মিনিট যাওয়ার পরই হঠাৎ নামে বৃষ্টি। সেসময় পর্যন্ত ছোট্ট রাসেলের পুরো মুখাবয়ব ক্যানভাসে ফুঁটিয়ে তুলতে পারেনি শিশু-কিশোররা। রঙতুলির কাজ শেষ হওয়ার আগেই এমন বৃষ্টি বাগড়ায় অনেকটা চিন্তিত হয়ে পড়েছিলো প্রতিযোগীরা। তবে আয়োজকরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের এনেক্স ভবনের বারান্দায় গিয়ে ছবির কাজ শেষ করা যাবে জানালে উৎফুল্ল শিক্ষার্থীরা ছুটে যায় সেখানে।


‘ভোরের পাখি শেখ রাসেল’ শিরোনামে শিশু-কিশোরদের জন্য এ চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করেছিলো মুক্তিযুদ্ধের স্বপক্ষের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গৌরব-৭১। তিন বিভাগে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ‘ক’ বিভাগে ছিলো ১ম-৩য় শ্রেণি, 'খ' বিভাগে ছিলো ৪র্থ-৭ম শ্রেণি এবং 'গ' বিভাগে ছিলো ৮ম-১০ম শ্রেণি।


সংগঠনটির সাধারণ সম্পাদক এফএম শাহিনের মতে, শিশুরাই একদিন বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে কাজ করবে। তাই তাদের জন্যই এ আয়োজন।


বিবার্তা/সোহেল/ইমরান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com