দেশে করোনার ভারতীয় ধরনে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু
প্রকাশ : ১৭ মে ২০২১, ১৪:১৩
দেশে করোনার ভারতীয় ধরনে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশে করোনার ভারতীয় ধরনে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআর।


আইইডিসিআর জানায়, এপ্রিল মাসে ভারত থেকে আসা ২৬ জনের নমুনা পরীক্ষা এ পর্যন্ত ছয়জনের দেহে করোনার ভারতীয় ধরনটি পাওয়া গেছে। এদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে।


আইইডিসিআর জানায়, বাংলাদেশে যাদের শরীরে করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্টটি পাওয়া গেছে, তারা সবাই ১ থেকে ২৫ এপ্রিলের মধ্যে ভারতের চেন্নাই, বেঙ্গালুরু, হরিয়ানা এবং পশ্চিমবঙ্গে গিয়েছিল চিকিৎসার জন্য।


ওই ছয়জনের মধ্যে তিনজন একই পরিবারের সদস্য। তাদের বয়স ৭ থেকে ৭৫ বছরের মধ্যে। তারা সবাই এপ্রিলের শেষ সপ্তাহে বাংলাদেশে ফেরেন।


আক্রান্তদের মধ্যে যার মৃত্যু হয়েছে, তিনি ক্যান্সারসহ অন্যান্য জটিল রোগে ভুগছিলেন বলেও জানিয়েছে আইইডিসিআর।


বাংলাদেশে করোনার বি.১.৬১৭.২ ধরনটি পাওয়া গেছে। ভারতে প্রথম এ মিউট্যান্ট শনাক্ত হয়েছিল বলে একে ভারতীয় ধরন বলা হচ্ছে। ইতোমধ্যে অন্তত ৪৪টি দেশে করোনাভাইরাসের অতি সংক্রামক এ ধরনটি ছড়িয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও।


করোনার এ ধরনটিকে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ (ভিওসি) হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। নতুন এ ধরনটিই সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে ভারতকে বিপর্যস্ত অবস্থায় ফেলে দিয়েছে বলে বিশেষজ্ঞদের ধারণা।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com