শরীর ও ত্বকের যত্নে আখরোট
প্রকাশ : ২৯ মার্চ ২০২৩, ০৯:৩৬
শরীর ও ত্বকের যত্নে আখরোট
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রতিদিনের খাদ্যতালিকায় সামান্য পরিমাণ আখরোট রাখতে বলেন চিকিৎসকেরা। কারণ আখরোটে আছে প্রচুর পরিমাণে অত্যাবশ্যকীয় ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টি-অক্সিড্যান্ট।


ওজন নিয়ন্ত্রণ রাখতে আখরোটের জুড়ি মেলা ভার। তবে আখরোট যে শুধু শরীরের যত্ন নেয় তা নয়, ত্বকের যত্নেও সমান ভাবে উপকারী আখরোট।


আখরোটে আছে প্রচুর পরিমাণে ভিটামিন বি, যা মানসিক চাপ কমাতে ম্যাজিকের মতো কাজ করে। আর মানসিক চাপ কমলে, মন ভাল থাকলে তার প্রভাব পড়ে ত্বকেও। ভিটামিন বি, ভিটামিন ই ও অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ আখরোট ত্বকের বলিরেখা রোধ করে ত্বককে করে তোলে উজ্জ্বল ও চকচকে।


চলুন জেনে নেই আখরোট আর কি কি উপকার করে


১) রক্ত পরিশ্রুত করে


অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর আখরোট, শরীর থেকে দূষিত পদার্থ বার করতে সাহায্য করে। ফলে টক্সিন জমে ত্বকে র‌্যাশ, ব্রণ, ব্ল্যাকহেড্‌স বা হোয়াইড হেড্‌সের সমস্যাগুলিকে অনায়াসেই এড়িয়ে চলা যায়।


২) ত্বকের আর্দ্রতা বজায় রাখে


নিয়মিত খাদ্যতালিকায় আখরোট থাকলে ত্বকের শুষ্কতা দূর হয়। রোজ আখরোট খেতে না চাইলে আখরোটের তেল তৈরি করেও মাখতে পারেন। আখরোট ত্বককে ভিতর থেকে আর্দ্র করে তোলে।


৩) চোখের তলার কালচে ছোপ দূর করে


অতিরিক্ত মানসিক চাপ, ঘুমের ঘাটতি প্রভৃতি কারণে চোখের তলায় কালি পড়ে যায়। রাত্রে শোয়ার আগে অল্প করে চোখের নীচে আখরোট তেল লাগাতে পারেন। নিয়মিত মাখতে পারলে খুব তাড়াতাড়ি মিলিয়ে যাবে চোখের নীচের কালি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com