গরমে সর্দি-কাশিতে ঘরোয়া সমাধান
প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৪, ১৬:০৯
গরমে সর্দি-কাশিতে ঘরোয়া সমাধান
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

গরমের অতিরিক্ত ঘামের কারণে শরীরে সোডিয়াম এবং পটাশিয়ামের ভারসাম্যের সমস্যা দেখা দিচ্ছে। অনেকেই এসব সমস্যা দূর করতে নানা ধরনের ওষুধ খাচ্ছেন। তবুও সমস্যা থেকে মুক্তি মিলছে না। সেক্ষেত্রে ঘরোয়া কিছু প্রতিকার অনুসরণ করতে পারেন।


হলুদের ব্যবহার: ঘরোয়া প্রতিকার হিসেবে হলুদ খুবই জনপ্রিয়। গ্রীষ্মকালীন ফ্লু নিরাময়ের ক্ষেত্রে বাড়িতে হলুদ ব্যবহার করতে পারেন। এতে থাকা অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান ভাইরাল সংক্রমণ এবং প্রদাহ কমাতে সাহায্য করে। এটি গলা ব্যথা এবং নাকের প্রদাহ নিরাময়েও সাহায্য করে।


কীভাবে বানাবেন: এক গ্লাস হালকা গরম দুধে ১ চা চামচ হলুদ গুঁড়া এবং সামান্য কালো মরিচ যোগ করুন। এটি প্রতিদিন দুবার পান করুন। এছাড়াও, আপনি একগ্লাস গরম পানিতে পরিমাণমতো হলুদ গুঁড়া, পরিমাণমতো লবণ ভালোভাবে মেশান। এই মিশ্রণটি প্রতিদিন দুবার করে পান করলে, গলা ব্যথা থেকে মুক্তি পাবেন।


মধুর ব্যবহার: শুধু গ্রীষ্ম নয়, সব মৌসুমেই ফ্লুর আরেকটি কার্যকরী ঘরোয়া চিকিৎসা মধু। এতে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যসহ একাধিক উপাদান রয়েছে, যা গ্রীষ্মের ফ্লু সৃষ্টিকারী ভাইরাসকে মেরে ফেলে। এর ফলে গলা ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।


কীভাবে বানাবেন: ২ চা চামচ কাঁচা মধুর সঙ্গে ১ চা চামচ লেবুর রস বা আদার রস মিশিয়ে নিন। মিশ্রণটি দিনে ২ থেকে ৩ বার পান করুন। এছাড়াও এমনিতে এক চামচ মধু খেতে পারে। কাশি নিরাময়ে প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে ১ চা চামচ মধু খান। সমস্যা থেকে মুক্তি পাবেন।


আপেল সিডার ভিনেগারের ব্যবহার: আপেল সিডার ভিনেগার গ্রীষ্মের ঠান্ডার জন্য দায়ী ভাইরাসকে মেরে ফেলতে সাহায্য করে। এটি নাক বন্ধ থেকে দ্রুত মুক্তি দেয়। এছাড়াও, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।


কীভাবে বানাবেন: ১ কাপ গরম পানিতে ১ চা চামচ লবণ এবং ১ টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। এটি দিয়ে দিনে কয়েকবার কুলকুচি করুন। এছাড়াও, এক গ্লাস পানিতে ১ চা চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে নিতে পারেন। এতে সামান্য মধু যোগ করুন। মিশ্রণটি দিনে দুবার পান করুন। এতেও স্বস্তি পাবেন।


আদা চা: আদায় থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য শ্বাসনালিতে জমে থাকা অত্যধিক শ্লেষ্মা কমাতে সাহায্য করে। আদা শরীরকে উষ্ণ রাখে, যা নিরাময় প্রক্রিয়ায় সাহায্য করে। বেশ কয়েকটি গবেষণা অনুসারে, আদা থাকা অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য যেকোনো ধরনের সংক্রমণ কমায়।


কীভাবে বানাবেন: এক কাপ গরম পানিতে আদা কুচি মিশিয়ে ভালোভাবে ফুটিয়ে নিন। এতে মধু মেশান। দিনে দুই-তিনবার এই চা পান করলে উপকার পাবেন।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com