তপ্ত রোদ্রে বাদাম পরিচর্যায় ব্যস্ত কৃষক
প্রকাশ : ০৫ মে ২০২৪, ১৩:১৮
তপ্ত রোদ্রে বাদাম পরিচর্যায় ব্যস্ত কৃষক
পঞ্চগড় (বোদা) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পঞ্চগড়ের পাঁচ উপজেলায় অন্যান্য বছরের তুলনায় এবার বাদাম চাষ বাড়াচ্ছে কৃষকরা। জেলার প্রত্যন্ত অঞ্চল ঘুরে দেখা যায় বিস্তীর্ণ এলাকাজুড়ে বাদাম ক্ষেতগুলো সবুজের হাতছানি দিচ্ছে। ভাল ফলনের প্রত্যাশায় পরিচর্যা কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। ফলে চলতি মৌসুমের বাদামের বাম্পার ফলনেরও আশা করছেন তারা ।


এ সময় কথা হয় বোদা সদর ইউনিয়নের বাদাম চাষি নুর নবীর সাথে। তিনি জানান, অন্যান্য ফসলের চেয়ে বাদাম চাষ লাভজনক বলেই তিনি প্রতি বছর বাদাম চাষ করেন। গতবারের চেয়ে এবার বেশি বাদামের আবাদ করেছেন। আবহাওয়া অনুকূলে থাকলে এবার বাদাম চাষের বাম্পার ফলন হবে। কয়েকদিন ধরে প্রচণ্ড তাপদাহে বাদাম ক্ষেতগুলো শুকিয়ে যাচ্ছে । একটু বৃষ্টি হলে বাদাম ক্ষেতে আরো সতেজ ও সবুজ হয়ে উঠবে । বৃষ্টিপাত না হওয়ায় এতে চলতি মৌসুমে কৃষকরা বাদাম চাষে আরো নিবিড় পরিচর্যায় আগ্রহী হয়ে উঠছে।


গত বছর বাদামের দাম ছিল সন্তোষজনক। কৃষকরা অভিযোগ করে বলেন, বাদামের সরকারি কোন বাজার মূল্য নির্ধারণ না থাকায় কৃষকরা বাদামের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছেন।


এ বিষয়ে বোদা উপজেলা কৃষি অফিসার আহম্মেদ রাশেদ উন নবী কৃষকদের বিভিন্ন ফসলের ক্ষেতে পানি দেওয়ার পরামর্শ দেন। মৌসুমে বাদাম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩৩৫০ হেক্টর জমিতে।


তিনি জানান, আবহাওয়া অনুকূলে থাকলে কৃষকদের বাদাম ক্ষেতগুলোতে পোকা মাকড়ের উপদ্রব কম হবে। তবে একটু বৃষ্টি হলে এবার বাদামের বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে।


বিবার্তা/দোলন/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com