প্রচণ্ড গরমে প্রাণ জুড়াবে আম পান্না
প্রকাশ : ২৪ এপ্রিল ২০২৪, ১৪:৩৯
প্রচণ্ড গরমে প্রাণ জুড়াবে আম পান্না
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

চলছে তীব্র দাবদাহ। প্রচণ্ড গরমে সারাদিন রোদে ঘুরে ঠান্ডা কোনও পানীয় খেতে আমাদের সকলেরই ইচ্ছে করে। আর বাইরে গেলে সবসময় সঙ্গে পানীয় রাখা প্রয়োজন। এ সময় শরীরে পানির অভাব হতে পারে। সেই কারণে সব সময় প্রস্তুত থাকা দরকার।


চিকিৎসকরা বলেন, দোকান থেকে কেনা ঠান্ডা কোমল পানীয় এই সময় একেবারেই খাওয়া উচিত নয়। বরং কিছু প্রাকৃতিক পানীয় পান করা যেতে পারে। আর এখন যেহেতু আপনার হাতের কাছে রয়েছে কাঁচা আম, তাহলে কেন অন্য কোনও পানীয় খাবেন?


বাজারে পুরো দমে এখন আম পাওয়া যাচ্ছে। এবার সেই কাঁচা আম দিয়ে বানিয়ে ফেলুন আম পান্না। গরমে শরীরকে সুস্থ রাখতে, সঙ্গে রসনারও তৃপ্তি মেটাতে এর জুড়ি মেলা ভার।


এ ছাড়াও এ উষ্ণ ও আর্দ্র আবহাওয়ায় শুধু স্বস্তিই পাওয়া যাবে তাই নয়, বরং স্বাস্থ্যেরও উন্নতিও হতে পারে। হিট স্ট্রোক প্রতিরোধেও এটি খুবই উপকারী বলে মনে করা হয়। জেনে নিন এই উপকারী পানীয় তৈরির রেসিপি।


উপকরণ


কাঁচা আম ২টি, গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, লবণ পরিমাণমতো, বিট লবণ প্রয়োজন মতো, জিরা ভাজা গুঁড়া ১ চা চামচ, গুড় ২ টেবিল চামচ, পানি ৪ কাপ, বরফ প্রয়োজন মতো।


প্রণালি



মৃদু আঁচে আম পুড়িয়ে নিন। আমের খোসা কালো হয়ে গেলে নামিয়ে নিন। ঠান্ডা করুন।


যখন আম পুরোপুরি ঠান্ডা হয়ে যাবে তখন আম খোসা ছাড়িয়ে নিন।


এবার আম টুকরা করে নিন। এরপর ব্লেন্ডারে নিয়ে জিরা গুঁড়া, বিট লবণ, গোলমরিচ গুঁড়া এবং লবণ দিন। গুড় যোগ করুন। ব্লেন্ড করুন।


ব্লেন্ড করা মিশ্রণটিকে ফ্রিজে রেখে ঠান্ডা করুন। ঠান্ডা হলে দুই টেবিল চামচ পাল্প নিয়ে বরফের কিউব দিন। ঠান্ডা পানি যোগ করুন। জিরা গুঁড়া ছিটিয়ে সাজিয়ে পরিবেশন করুন।



বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com