ফিলিস্তিনিদের শেষ আশ্রয় রাফাহ ছাড়তে ইসরায়েলের নির্দেশ
প্রকাশ : ০৬ মে ২০২৪, ১৪:২৬
ফিলিস্তিনিদের শেষ আশ্রয় রাফাহ ছাড়তে ইসরায়েলের নির্দেশ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার রাফার পূর্বাঞ্চল থেকে বাসিন্দাদের অবিলম্বে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরাইলি সেনাবাহিনী (আইডিএফ)। সোমবার (৬ মে) এ নির্দেশনা দেয় আইডিএফ। খবর আল জাজিরার।


ইসরাইলের হামলা থেকে বাঁচতে গত সাত মাসে মিশরের সীমান্তবর্তী দক্ষিণ শহর রাফাতে গাজার ১০ লাখের বেশি বাস্তুচ্যুত মানুষ আশ্রয় নিয়েছে। এবার ফিলিস্তিনিদের শেষ নিরাপদস্থল রাফাও খালি করার নির্দেশ দিল ইসরাইলি সেনাবাহিনী।


এক বিবৃতিতে আইডিএফ জানিয়েছে, টেক্সট মেসেজ এবং গণমাধ্যম সম্প্রচারের মাধ্যমে তারা রাফা খালি করার নির্দেশ দিয়েছে।


তারা আরও জানিয়েছে, আইডিএফ গাজার সর্বত্র হামাসের বিরুদ্ধে অভিযান চালাবে যতক্ষণ না তাদের কাছে থাকা জিম্মিরা দেশে ফিরে আসে।


ইসরাইলি সামরিক বাহিনীর একজন মুখপাত্র সাংবাদিকদের বলেছেন, তারা পূর্ব রাফাতে স্থল হামলার আগে এক লাখেরও বেশি বাসিন্দাকে সরিয়ে নিয়ে যাচ্ছে।


অন্যদিকে, আন্তর্জাতিক সম্প্রদায় ইসরাইলকে সতর্ক করে বলেছে, ১৫ লাখেরও বেশি ফিলিস্তিনির আশ্রয়স্থল রাফাতে সামরিক অভিযান চালালে তা হবে ‘বিপর্যয়কর’।


এদিকে, রবিবার রাফাতে ইসরাইলের হামলায় অন্তত ১৯ জন নিহত হয়েছে। হামাসের রকেট হামলায় তিনজন নিহতের জেরে পাল্টা হামলা চালানোর দাবি করেছে ইসরাইল।


গত ৭ অক্টোবর থেকে হামাসের হামলার প্রতিবাদে গাজায় হামলা শুরু করে ইসরাইলি সেনাবাহিনী। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ৩৪ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com