মহাকাশে পরমাণু অস্ত্র পাঠাতে আগ্রহী যুক্তরাষ্ট্র, রাশিয়ার ভেটো
প্রকাশ : ২৬ এপ্রিল ২০২৪, ১৬:২১
মহাকাশে পরমাণু অস্ত্র পাঠাতে আগ্রহী যুক্তরাষ্ট্র, রাশিয়ার ভেটো
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের ইসরায়েলে ড্রোন হামলা ঘিরেও চাঞ্চল্য তৈরি হওয়ার পর এবার আলোচনায় উঠে এল মহাকাশে পরমাণু যুদ্ধের করাল ছায়া প্রসঙ্গ। মহাকাশে পরমাণু অস্ত্র নিতে আগ্রহী যুক্তরাষ্ট্র। বিষয়টি নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব দিয়েছিল তারা। তবে বুধবার (২৪ এপ্রিল) আনা সেই প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া।


ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।


প্রতিবেদনে বলা হয়, প্রায় ছয় সপ্তাহ আলোচনার পর এই প্রস্তাব উত্থাপন করে যুক্তরাষ্ট্র ও জাপান। তাদের দাবি, মহাকাশে পরমাণু নিয়ে গবেষণা করছে রাশিয়া।


মহাকাশে ভয়ংকর পরমাণু যুদ্ধ থেকে সমস্ত দেশকে বিরত রাখার প্রস্তাব পেশ হল রাষ্ট্রসংঘে। নিরাপত্তা পরিষদের ১৫টি দেশের মধ্যে ভোটগ্রহণ হয়েছিল। ১৩টি দেশই প্রস্তাবের পক্ষে সায় দিলেও একমাত্র রাশিয়াই এর বিরোধিতা করেছে। চীন ভোটদান থেকে বিরত থেকেছে।


যুক্তরাষ্ট্রের দাবি, অ্যান্টি স্যাটেলাইট পরমাণু অস্ত্র বানাচ্ছে রাশিয়া। তবে রাশিয়া তা প্রত্যাখান করেছে। জাতিসংঘে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া এই প্রস্তাবকে কৌতুক বলে উপহাস করেছেন।


যুক্তরাষ্ট্রে উপরাষ্ট্রদূত রবার্ট উড বলেন, রাশিয়া ভোট দেয়নি। এতে আমাদের সন্দেহ যে তারা কিছু গোপন করছে।


ঠিক কী বলা হয়েছিল প্রস্তাবে? সেখানে সমস্ত দেশকে পারমাণবিক অস্ত্র ও অন্যান্য অস্ত্র নির্মাণ করে মহাকাশে যুদ্ধ থেকে বিরত থাকার কথা বলা হয়েছিল। দেখা যায় চীন ভোটদান থেকে বিরত থাকলেও রাশিয়া ভেটো প্রয়োগ করছে। এর পরই মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড আক্রমণ করেন মস্কোকে।


তিনি মনে করিয়ে দেন, রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, রাশিয়ার মহাকাশে পরমাণু অস্ত্র প্রয়োগের কোনো পরিকল্পনাই নেই। তার পরই তার খোঁচা, আজকের ভেটোটা তাহলে কেন? যদি আপনারা আইনই মেনে চলেন, তাহলে এমন একটা প্রস্তাবকে সমর্থন কেন করছেন না যেটা এর সপক্ষেই কথা বলছে। কী লুকোতে চাইছেন আপনারা?


মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানও পুতিনকে আক্রমণ করেছেন। তার দাবি, আমেরিকা জানতে পেরেছে রাশিয়া একটা নতুন উপগ্রহ তৈরি করছে যেটা পরমাণু অস্ত্র মহাকাশে নিয়ে যেতে পারে। যদি সত্যিই রাশিয়া এমন কিছু করতে না চাইত তাহলে ভেটো প্রয়োগ করত না।


কিন্তু এ প্রসঙ্গে কী বলছে রাশিয়া? রাষ্ট্রসংঘে রুশ সদস্য ভাসিলি নেবেনজিয়া দাবি করেছেন, এই প্রস্তাব পুরোপুরি ‘অবাস্তব ও রাজনৈতিক উদ্দেশ্যপূর্ণ’।


এর আগে চলতি বছরের শুরুতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, মহাকাশে পরমাণু অস্ত্র মোতায়েনের বিরোধিতা করে রাশিয়া।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com