তাপপ্রবাহের কারণে যে-সব রোগের ঝুঁকি বাড়ে
প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৪, ১৫:১৬
তাপপ্রবাহের কারণে যে-সব রোগের ঝুঁকি বাড়ে
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

অতিরিক্ত গরমে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। এসময় ডায়েরিয়া, বমি, বদহজমের মতো সমস্যা লেগেই থাকে। তবে তাপপ্রবাহের কারণে আরও কিছু রোগের ঝুঁকি বাড়ে। এসব রোগ সম্পর্কে বেশিরভাগ মানুষই জানেন না। চলুন বিস্তারিত জানা যাক-


হিট পিডিমা
গরমে অনেকের হাত-পা ফুলে যায়। এই সমস্যাকেই চিকিৎসার পরিভাষায় ‘হিট পিডিমা’ বলে। বিশেষত পা বেশি ফুলে যায়। আবার কখনো হাত-পা একসঙ্গে ফুলে যায়। এই রোগের বিশেষ কোনো ওষুধ নেই। বিশ্রাম, বেশি করে পানি পান করলে সমস্যা করে। উঁচু বালিশের ওপর পা তুলে ঘুমালে দ্রুত সেরে ওঠা যায়।


হিট ক্র্যাম্প
গরমে অতিরিক্ত কায়িক পরিশ্রম করলে কিংবা দীর্ঘসময় শরীরচর্চা করলে ‘হিট ক্র্যাম্প’ হতে পারে। এই সমস্যা হলে কাঁধ, ঘাড় এবং ঊরুর পেশিতে টান ধরে। বেশি করে পানি পান করলে স্বস্তি মেলে। তবে সাধারণ পানির বদলে লবণ-চিনি মেশানো পানি বা স্যালাইন খেলে বেশি উপকার মেলে। সে সঙ্গে প্রয়োজন বিশ্রাম।


হিট টিটানি
অতিরিক্ত তাপপ্রবাহে অনেকসময় হাত-পা বেঁকে যেতে পারে। হাত-পায়ের বোধ চলে যায়। হাত আর পা ভাঁজ করতেও কষ্ট করতে হয়। এমন সমস্যাকে ‘হিট টিটানি’ বলে। প্রাথমিকভাবে বিশ্রাম এই সমস্যা সমাধানে সহায়ক। সেই সঙ্গে হাত-পা মালিশ করতে পারলে ভালো। পর্যাপ্ত বিশ্রাম নিলে আর পরিমাণমতো পানি পান করলে ধীরে ধীরে সুস্থ হয়ে ওঠতে পারবেন।


হিট সিঙ্কোপ
প্রচণ্ড রোদে বের হলে অনেকসময় মাথা ঘুরে যাওয়া, চোখমুখে অন্ধকার দেখার মতো শারীরিক সমস্যা দেখা দেয়। এগুলোকেই ‘হিট সিঙ্কোপ’ বলে। দীর্ঘসময় আগুনের কাছাকাছি থাকলেও এমনটা হতে পারে। এমন সমস্যা হলে সঙ্গে সঙ্গে ঠান্ডা পানিতে গোসল করে নেওয়া জরুরি। বরফ-পানি দিয়ে গা-হাত-পা মুছে নিতে পারলে ভালো। পাশাপাশি পান করতে হবে পানি।


হিট স্ট্রোক
গরমে সবচেয়ে ঝুঁকি থাকে হিট স্ট্রোকে। এমনটা হলে শরীর অত্যধিক শুকিয়ে যায়। ত্বক শুষ্ক হয়ে যায়। শরীরের ভেতর অনেক বেশি গরম হয়ে যায়। কিন্তু হাত-পা ঠান্ডা থাকে। হৃৎস্পন্দনের গতি কমে যায়। শ্বাসপ্রশ্বাস নিতে সমস্যা হয়। অনেকের ক্ষেত্রে খিঁচুনি উঠতে পারে। ভুলভাল বকা কিংবা সাময়িকভাবে মানসিক ভারসাম্যহীন হয়ে পড়াও হিট স্ট্রোকের লক্ষণ। এই সমস্যা দেখা দিলে রোগীকে দ্রুত বাতাসে নিয়ে, গোসল করিয়ে দ্রুত হাসপাতালে নিয়ে যেতে হবে।


ঘামাচি
এসব সমস্যা ছাড়াও প্রচণ্ড গরমে বেড়ে যায় ঘামাচির সমস্যা। অনেকে এই বিষয়টিকে তেমন পাত্তা দেন না। ঘামাচি কমাতে ব্যবহার করেন ট্যালকম পাউডার ব্যবহার করেন। এতে হিতে বিপরীত হতে পারে। কারণ পাউডারের কারণে ঘর্মগ্রন্থিগুলোতে সংক্রমণ হয়। তখন চিকিৎসকের কাছে ছুটতে হয়।


গরমের রোগগুলো সম্পর্কে সচেতন হোন। এতে সম্ভাব্য বিপদ এড়াতে পারবেন।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com