বিজ্ঞানমনস্ক কর্মকাণ্ডে সমাদৃত তরুণ লেখক জাহাঙ্গীর সুর
প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২৩, ১২:২৭
বিজ্ঞানমনস্ক কর্মকাণ্ডে সমাদৃত তরুণ লেখক জাহাঙ্গীর সুর
সামিনা বিপাশা
প্রিন্ট অ-অ+

মোঘল বাদশাহ আকবরের রাজদরবারের নবরত্নের মধ্যে অন্যতম ছিলেন তানসেন। উত্তর ভারতের সর্বকালের সর্বশ্রেষ্ঠ সঙ্গীতজ্ঞ সংগীত সম্রাট তানসেন সম্পর্কে বলা হয়- তিনি এমন এক জাদুকর যিনি চাইলেই গান গেয়ে আগুন জ্বালিয়ে দিতে পারতেন, আবার চাইলেই নামাতে পারতেন আকাশ থেকে অঝর ধারার বৃষ্টি, সেও গান গেয়েই। আজ বলবো এমনই এক সুরের গল্প, তবে তার নামেই সুর, কর্মে-সাফল্যেও সুর- যার সৃষ্টি তানসেনের সেই সুরের মতোই অসাধারণ, নাম তার জাহাঙ্গীর সুর।


কল্পবিজ্ঞানের দূরকল্পসাহিত্যকে লেখনীতে এনে মুগ্ধকর জাদুতে পাঠককে আচ্ছন্ন করেন মুগ্ধতায়। আধুনিক বিজ্ঞান, বিজ্ঞানীর জীবনগাথা, গাণিতিক বিশ্লেষণ, বিশ্ব-মহাবিশ্বের রহস্য উদঘাটনসহ বিজ্ঞানের নানা বাঁক নিয়ে যিনি বলতে জানেন জাদুকরী শক্তিতে, লিখতে ভালোবাসেন পাঠকের মুগ্ধতাকে সঙ্গী করে। শুধু মুগ্ধতাই নয়, বিজ্ঞানমনস্ক চিন্তা ও কর্মকাণ্ডের জন্য যিনি সমাদৃত এবং পুরস্কৃত- এসময়ে প্রতিশ্রুতিশীল তরুণ লেখক ও গবেষক জাহাঙ্গীর সুর।


কাগজে কলমে নাম মো. জাহাঙ্গীর আলম হলেও তিনি পরিচিত জাহাঙ্গীর সুর হিসেবে। বৈজ্ঞানিক কল্পকাহিনী, আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তি, মহাকাশ অনুসন্ধান ও সময় ভ্রমণসহ মহাবিশ্ব ও বহির্জাগতিক জীবনের নানা বিষয়গুলো নিয়ে কাজ করে ইতোমধ্যে সুপরিচিত তিনি। তার সাবলীল ও চমৎকার অনুবাদ, দক্ষতা ও মাধুর্যপূর্ণ ভাষা এবং সহজিয়া গদ্যের সৌন্দর্য দিয়ে ইতোমধ্যেই তিনি বিজ্ঞান অনুবাদ জগতে নিজস্ব স্থান করে নিয়েছেন। বিজ্ঞান বিষয়ক অনুবাদে তার দখলদারিত্ব পাঠক ও সমালোচক মহলে বেশ প্রশংসনীয়।



জাহাঙ্গীর সুর বিজ্ঞানমনস্ক ও বৈষম্যহীন সমাজের স্বপ্ন বাস্তবায়নে কাজ করেন। গ্রামভিত্তিক বিজ্ঞান সংগঠন আকিমুদ্দিন গ্রন্থাগারের সহউদ্যোক্তা তিনি। পেয়েছেন চ্যান্সেলর গোল্ড মেডেল। তার প্রাতিষ্ঠানিক দক্ষতা ও অসাধারণত্বের জন্য তিনি স্টেট ইউনিভার্সিটি অফ বাংলাদেশ থেকে ২০১৮ সালে এই সম্মাননা পান। একই সালে কৃতিত্ব স্বরূপ পেয়েছেন বিপিএইচআর ইয়াং অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড। 'লেখা ও বক্তৃতার মাধ্যমে বাংলাদেশে বিজ্ঞান আন্দোলনে অবদানের' জন্য তিনি এই অ্যাওয়ার্ড পান।



জাহাঙ্গীর সুর এছাড়াও ২০২২ সালে ডিএসইসি বেস্ট সায়েন্স রাইটার মনোনীত হন, এর আগে ২০১৯ সালে পেয়েছেন রাইজিং বিডি সেরা লেখক পুরস্কার, ২০১৫ সালে রিপোর্টার ২৪ 'সেরা সহ-সম্পাদক' হিসেবে পুরস্কৃত হন। বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন সময়ে ছিলেন আন্তঃবিভাগীয় বিতর্ক প্রতিযোগিতার সেরা বক্তা। বিজ্ঞান বিষয়ক যেকোনো চমৎকার আলোচনায় জাহাঙ্গীর সুর এসময়ের আলোচিত এক নাম।



জাহাঙ্গীর সুর বর্তমানে কর্মরত আছেন দৈনিক আমাদের সময় পত্রিকার সহকারী সম্পাদক হিসেবে। তবে তিনি সাংবাদিকতা পেশায় আছেন ২০০৮ সাল থেকে। বর্তমানে এমফিল করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রিন্টিং এন্ড পাবলিকেশন স্টাডিজে। গবেষণা করছেন 'দ্য স্পাইরাল অফ সাইলেন্স অ্যান্ড সোশ্যাল মিডিয়া: ইনভেস্টিগেটিং হেট স্পিচ অ্যাগেইনস্ট উইমেন ইন বাংলাদেশ' বিষয়ে।



এছাড়াও, বর্তমানে তিনি সায়েন্স টিচিং ট্রেইনার হিসেবে এসএআইএসটি ফাউন্ডেশনের গবেষণা কর্মের সাথে যুক্ত আছেন। বাংলাদেশে এই গবেষণা প্রকল্পের নেতৃত্বে রয়েছে সাউথ এশিয়ান ইনস্টিটিউট ফর সোশ্যাল ট্রান্সফরমেশন (এসএআইএসটি), ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট রিসার্চ সেন্টার (আইডিআরসি), কানাডা এবং গ্লোবাল পার্টনারশিপ ফর এডুকেশন নলেজ অ্যান্ড ইনোভেশন এক্সচেঞ্জ (কেআইএক্স) দ্বারা সমর্থিত। মূলত বাংলাদেশ, নেপাল এবং ভুটানে স্কুলের বাইরে এবং ঝরে পড়ার ঝুঁকিতে থাকা শিশুদের নিয়ে এই কার্যক্রমটি পরিচালিত।



স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি) থেকে জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজে স্নাতক সম্পন্ন করেন জাহাঙ্গীর সুর। তবে ছোটবেলা থেকেই ছিলেন বিজ্ঞানের তুখোড় ছাত্র। বিজ্ঞানের কল্পগাথা, গণিতের সব সূত্র ছোটোবেলা থেকেই তাকে টানত অজানা এক ভালোলাগায়। ছোট্ট সুর ভাবতেন বিশ্ব-মহাবিশ্বের সমস্ত রহস্য নিয়ে, ভাবতে ভাবতেই শুরু হয়ে পড়া এবং সেইসাথে লেখা।


জাহাঙ্গীর সুরের শৈশব-কৈশোর কেটেছে রাজশাহীতে, এসএসসি ও এইচএসসি পাশ করেছেন কৃতিত্বের সাথেই। গ্রামীণ ব্যাংক স্কলারশিপ, ইঞ্জিনিয়ার মাহতাব উদ্দিন স্কলারশিপসহ আরো অনেক শিক্ষাবৃত্তি পেয়েছেন শিক্ষাজীবনে। মূলত বিজ্ঞান বিষয়ক অপার আগ্রহ এবং আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তিকে জানার ও শেখার চেষ্টা তাকে নিয়ে এসেছে আজকের অবস্থানে।


জাহাঙ্গীর সুর ১৫ বছর ধরে সাংবাদিকতা করছেন। একাধিক পত্রিকায় বিজ্ঞান, আন্তর্জাতিক, প্রযুক্তি বিভাগে কর্মরত ছিলেন। তিনি নাসার গবেষক এবং নোবেল বিজয়ী সহ তিন শতাধিক বিশ্বমানের বিজ্ঞানী এবং জ্যোতির্বিজ্ঞানীদের সাক্ষাৎকার নিয়েছেন। তিনি বিভিন্ন পেশার লোকেদের সাক্ষাৎকার নিয়েছেন: রাষ্ট্রবিজ্ঞানী, সামাজিক বিজ্ঞান তাত্ত্বিক, যোগাযোগ তত্ত্ববিদ, গণমাধ্যম এবং সামাজিক মিডিয়া পন্ডিত, ব্যবসায়িক গুরু এবং অর্থনীতিবিদ, বিশ্ব নিরাপত্তা বিশেষজ্ঞ, বিদেশী সরকারি কর্মকর্তা, লেখক ও লেখক, সাংবাদিক, পাবলিক স্পিকার , মহামারী বিশেষজ্ঞ এবং রাজনৈতিক নেতা এবং মানবাধিকার কর্মী। জাহাঙ্গীর সুর বাংলাদেশ অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, ঢাকা সাব-এডিটরস কাউন্সিল, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম এর সাথে যুক্ত আছেন।



জাহাঙ্গীর সুরের বাংলাদেশের দুটি পিয়ার-রিভিউ জার্নালে দুটি গবেষণা নিবন্ধ রয়েছে। তিনি সোশ্যাল মিডিয়া, বিজ্ঞান এবং গণিতের ১০টি বই লিখেছেন, তিনি বিজ্ঞান এবং গণিতের ছয়টি বই সম্পাদনা করেছেন। যখন আমি ছোটো ছিলাম, শূন্য মহাশূন্য বলি যারে, আমার এই ছোট্ট জীবন, প্রচল ভাঙার ঢেউ: সামাজিক মাধ্যম, নোবেলজয়ী বিজ্ঞানীদের শৈশবগাথা জাহাঙ্গীর সুরের উল্লেখযোগ্য গ্রন্থসমূহ।


বিবার্তা/এসবি/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com