বঙ্গবাজার অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ১০০ ব্যবসায়ীকে ১ কোটি টাকা অনুদান
প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৩, ১২:৩৯
বঙ্গবাজার অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ১০০ ব্যবসায়ীকে ১ কোটি টাকা অনুদান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর বঙ্গবাজার মার্কেটের অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ১০০ ব্যবসায়ীকে ১ কোটি টাকা আর্থিক অনুদান প্রদান করা হয়েছে।


বুধবার (১৯ এপ্রিল) সকাল ১১ ঘটিকায়  জাতীয় শিল্পকলা একাডেমি'র জাতীয় চিত্রশালা মিলনায়তনে বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় জেলা প্রশাসন, ঢাকা'র উদ্যোগে এই অনুদান প্রদান করা হয়।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অর্থ সহায়তা বিতরণ করেন ঢাকার জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।


তিনি বলেন, আজকের এ আয়োজন মহতী অনুষ্ঠান। ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় এ আয়োজন করা হয়েছে। এরআগে বঙ্গবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে সাধারণ মানুষ বিন্যানন্দের ডাকে সাড়া নিয়ে সহায়তার হাত বাড়িয়েছে।


তিনি বলেন, বিদ্যানন্দ শুধু এ আয়োজন নয়, এরকম হাজারো ইভেন্ট করেছে স্বেচ্ছাসেবী এ সংগঠনটি। ক্ষতিগ্রস্ত, দুঃস্থ মানুষের কল্যাণে তারা সবসময় পাশে দাঁড়িয়ে আসছে।


বঙ্গবাজারের অগ্নিকাণ্ড নিয়ে তিনি বলেন, এটি মানবসৃষ্ট একটি বিপর্যয়। এই ঘটনার আগে ঢাকার ৭টি বাজার ও মার্কেটকে অতি ঝুঁকি ঘোষণা করা হয়েছিল। তার মধ্যে একটি ছিল বঙ্গবাজার। আরেকটি বিষয় আমাদের মনে রাখতে হবে-সরকারের একার পক্ষে এ ধরণের দুর্যোগ মোকাবিলা করা সম্ভব নয়, বরং ব্যক্তিগত, প্রাতিষ্ঠানিক সচেতনতার মাধ্যমে এসব দুর্যোগ মোকাবিলা করতে হবে।


ব্যবসায়ীদের উদ্দেশ্যে ঢাকার জেলা প্রশাসক বলেন, আমরা চাইবো না বঙ্গবাজার তার আগের মতো অবস্থায় ফিরে যাক। ভবিষ্যতের বঙ্গবাজারটি আধুনিক বিপনিবিতান, শপিং মল হিসেবে গড়ে উঠুক। আর আপনারা (ব্যবসায়ীরা) সাহস হারাবেন না। আমরা আপনাদের পাশে দাঁড়াবো।


স্বাগত বক্তব্যে বিদ্যানন্দ ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ফারুক আহমেদ বলেন,  আমাদের বিন্যানন্দ ফাউন্ডেশন ২০১৩ সালে প্রতিষ্ঠিত হয়। এরপর শিক্ষা, খাদ্যসহ বিভিন্ন দুর্যোগে আমরা মানবতার হাত বাড়িয়ে দেওয়ার চেষ্টা করি। আর যদি বঙ্গবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় কথাই বলি, তাহলে এটা নিয়ে বর্ণনা করার কিছুুই নাই। শুধু কষ্টই লাগেনি, আমরা এই ঘটনায় ভীষণ মর্মাহত। পরে এই ঘটনায় আমরা সারাদেশে মানুষকে এগিয়ে আসার আহ্বান জানাই। এরপর সাধারণ মানুষ আমাদের ডাকে সাড়া দেয়। যা দিয়ে আমরা ১০০ জন ক্ষতিগ্রস্ত দোকান মালিকদের সহায়তা করছি।


অনুষ্ঠানে জামালপুর গার্মেন্টস এর সত্ত্বাধিকারী আবদুর রাজ্জাক বলেন, দুঃখ ভরাক্রান্ত মন নিয়ে কী বলবো? শুধু এতোটুকু বলবো, যারা আমাদেরকে সহায়তা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা ও দোয়া রইলো।


উল্লেখ্য, ঈদের পরে ক্ষতিগ্রস্ত কর্মচারীদের আরো ১ কোটি টাকা সহায়তা দেওয়া হবে বলে বিদ্যানন্দের পক্ষ থেকে জানানো হয়।


বিবার্তা /রাসেল/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com