স্ত্রীর চিকিৎসা আর সংসার চলছে শাপলা দিয়েই
প্রকাশ : ২৪ জুলাই ২০১৮, ১০:১৬
স্ত্রীর চিকিৎসা আর সংসার চলছে শাপলা দিয়েই
ঝালকাঠি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঘরে অসুস্থ স্ত্রী। প্রতিদিন একশ টাকার ওধুষ লাগছে। এদিকে বর্ষাকাল, তাই কাজকর্ম কম দিনমজুর বাদলের। তবে এ বর্ষাই আবার পাশে দাঁড়িয়েছে তার।


ঝালকাঠি সদর উপজেলার দেউলকাঠি এলাকার বাসিন্দা মোঃ বাদল। বয়স পঞ্চাশের কোটায়। সোজাসাপটা দিনমজুর বাদল সবারই চেনাজানা। দিনমজুর হিসেবে পরিচিতি রয়েছে তার প্রত্যন্ত অঞ্চলের ৩০ গ্রামে। যখন যে কাজ মেলে তখন সেটাই করে সে। সহজ সরল বলে অনেক সময় মালিক পক্ষের কাছে ঠকে মজুরি ছাড়া কেবল চা-রুটিতেও দিন পাড় হয় তার।


এদিকে ঝালকাঠির বেশির ভাগ এলাকায় বর্ষাকালে চার থেকে পাঁচ মাস কৃষি জমি পানির নীচে তলিয়ে থাকায় এ মৌসুমে কৃষকের কাজ কমে যায়। বাদলও তাই অনেকটা কর্মহীন হয়ে পড়েছেন। কাজ নেই তারও।


কিন্তু সংসার চলবে কী করে। তার ওপর স্ত্রীর চিকিৎসা। প্রতিদিন শতেক খানেক টাকার ওষুধ লাগছে। তবে প্রতিবন্ধকতার সেই বর্ষাই আবার বাদলের পাশে দাঁড়িয়েছে অবশেষে।


এখন ভরা বর্ষায় পিংড়িসহ আশপাশের এলাকা পানিতে তলিয়ে যাওয়ায় সেখানে জন্ম নিয়েছে শাপলা। আর তা সংগ্রহ করে বাজারে বিক্রি করে বাদলের চলছে সংসার।


বাদল জানান, কাকডাকা ভোর থেকে বেলা ১১টা পর্যন্ত ২০ থেকে ৩০টি শাপলার আটি সংগ্রহ করেন তিনি। ৪০ থেকে ৫০টি শাপলায় এক আটি হয়। এভাবে দিন শেষে দু’শ টাকা থেকে তিন’শ টাকায় তা বিক্রি করেন তিনি। আর তা দিয়েই এখন স্ত্রীর ওষুধ এবং সংসার চলছে তার।


বিবার্তা/আমিনুল/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com