কাপ্তাই হ্রদের হারানো গৌরব ফিরিয়ে আনতে মন্ত্রণালয় সহযোগিতা করবে: প্রাণিসম্পদমন্ত্রী
প্রকাশ : ০৪ মে ২০২৪, ১৭:৫৮
কাপ্তাই হ্রদের হারানো গৌরব ফিরিয়ে আনতে মন্ত্রণালয় সহযোগিতা করবে: প্রাণিসম্পদমন্ত্রী
রাঙামাটি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমান বলেছেন, রাঙামাটির কাপ্তাই হ্রদ শুধু দেশের নয়, দক্ষিণ-পূর্ব এশিয়ার সম্পদ। এরকম বৃহত্তর কৃত্রিম হ্রদ আর কোথাও নেই। কাপ্তাই হ্রদ ও এ হ্রদের মৎস্য সম্পদ রক্ষা করে বৈদেশিক মুদ্র অর্জনের চেষ্টা করতে হবে। সে কারণে আধুনিক মৎস্য অবতরণ ঘাটসহ যা যা করার ও সহযোগিতার প্রয়োজন তা মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় করবে। কাপ্তাই হ্রদের হারানোর গৌরব ফিরিয়ে আনা হবে।


৪ মে, শনিবার সকালে বিএফডিসি, রাঙ্গামাটি ফিসারি ঘাট এলাকায় মাছের পোনা অবমুক্তকরণ ও মৎস্যজীবীদের মাঝে ভিজিএফ চাল বিতরণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। কাপ্তাই মৎস্য উন্নয়ন করপোরেশন ও বিপণন কেন্দ্রের আয়োজনে এ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠান হয়।


মন্ত্রী মৎস্য পেশার সঙ্গে সংশ্লিষ্টদের উদ্দেশ্যে বলেন, নিষেধাজ্ঞার সময়ে আপনারা তিন মাস মাছ শিকার করবেন না, ছোট মাছ ধরবেন না, কারেন্ট জাল, মশারি জালসহ ক্ষতিকর জাল ব্যবহার করবেন না। হ্রদের হারানো গৌরব ফিরিয়ে আনতে সবার সম্মিলিত প্রচেষ্টার প্রয়োজন। কাপ্তাই লেকের ড্রেজিং এর জন্য একটা প্রকল্প ইতিমধ্যেই পানি সম্পদ মন্ত্রণালয়ে এটা জমা আছে। তবে এব্যাপারে আপনাদের সকলেই প্রয়োজনীয় উদ্যোগ নিন, তাহলে কাপ্তাই লেকের ড্রেজিং সম্ভব হবে বলে মন্তব্য করেন তিনি।


মন্ত্রী আব্দুর রহমান আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মৎস্য মন্ত্রণালয়ের মাধ্যমে হ্রদের মাধ্যমে জীবন-জীবিকার উন্নয়নে যা কিছু করার করবেন। তবে এটি রক্ষণাবেক্ষণ আপনাদের দায়িত্ব। চাষের ক্ষতিকর কীটনাশক যাতে হ্রদে না পড়ে সেইদিকে সতর্ক থাকতে হবে। খুব শিগগিরই বিএফডিসি ঘাটে একটি আধুনিক ফিশিং ল্যান্ডিং স্টেশন নির্মাণ করা হবে বলে জানান মন্ত্রী।


বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) সাঈদ মাহমুদ বেলাল হায়দর এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মোহাং সেলিম উদ্দিন, নৌ পুলিশের অতিরিক্ত আইজি মোহা. আবদুল আলীম মাহমুদ, বিপিএম, মৎস্য অধিদফতরের মহাপরিচালক সৈয়দ মো. আলমগীর, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. জুলফিকার আলী, রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান, রাঙ্গামাটি পুলিশ সুপার মীর আবু তৌহিদ, বিএফডিসি রাঙ্গামাটির রাঙ্গামাটির ব্যবস্থাপক কমান্ডার মো. আশরাফুল আলম ভূঁইয়া প্রমুখ।


এসময় অতিথিবৃন্দ কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্তকরণ ও মৎস্যজীবীদের মাঝে ভিজিএফ চাল বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন।


বিবার্তা/শফিকুর/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com