চিলমারী-রৌমারী ঘাটে ৫দিন ধরে ফেরি চলাচল বন্ধ
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৪, ১৬:৩৩
চিলমারী-রৌমারী ঘাটে ৫দিন ধরে ফেরি চলাচল বন্ধ
চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুড়িগ্রামের চিলমারীতে ব্রহ্মপুত্র নদের চিলমারী-রৌমারী নৌপথে ৫দিন ধরে আবারও ফেরি চলাচল বন্ধ রয়েছে। রৌমারী ঘাট এলাকায় একটি বক্স কালভার্ট ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় ফেরি চলাচল বন্ধ রাখার কথা জানান বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ।


কুটিরচর এলাকার কালভার্টটির উপর পণ্যবাহী গাড়ি উঠলে যেকোনো সময় দেবে গিয়ে বড় রকমের দুর্ঘটনা ঘটতে পারে বলে এলাকাবাসীর দাবি। এদিকে দীর্ঘদিন ফেরি চলাচল বন্ধ থাকলে নদের খননকৃত চ্যানেল বন্ধ হয়ে যেতে পারে বলে ধারণা করছেন বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ।


জানা গেছে,বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউএ)’র উদ্যোগে চিলমারী-রৌমারী নৌপথে দীর্ঘদিন ধরে নিয়মিত দুটি ফেরিতে পণ্যবাহীসহ বিভিন্ন প্রকার পরিবহন পারাপার করে আসছে। ফেরি দুটি হলো-ফেরি কুঞ্জলতা ও ফেরি কদম। বর্তমানে ব্রহ্মপুত্রের পানি কমে যাওয়ায় নাব্যতা সংকট দেখা দেয়। নিয়মিত চ্যানেল খননের মাধ্যমে নাব্যতা সংকটকে অতিক্রম করে বিআইডব্লিউটিএ নিয়মিতভাবে ফেরিতে পণ্যবাহী গাড়ি পারাপার করে আসছে। ফলে এই পথে প্রতিদিন ২৫-৩০টি পণ্যবাহী পরিবহন ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে যাতায়াত করছে।


বর্তমানে রৌমারী ঘাট থেকে ২কি.মি.পরে কুটিরচর এলাকায় একটি পুরাতন বক্স কালভার্ট ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। সেখানে কালভার্টটির উপরের ছাদ দেবে যাওয়ায় উপরে মোটা কাঠ ফেলে হালকা পরিবহন ও মানুষ পারাপার করা হচ্ছে। কোনো ভারি পরিবহণ তোলা হচ্ছে না। ফলে ঝুঁকিপূর্ণ ওই কালভার্টটির জন্য গত শনিবার (১৩ জানুয়ারি) থেকে চিলমারী-রৌমারী ঘাটে ফেরি পারাপার বন্ধ রাখা হয়েছে। দীর্ঘ ৫দিনেও কালভার্টের কাজ শুরু অথবা বিকল্প রাস্তার ব্যবস্থা না করায় ফেরি চলাচল বন্ধের জন্য স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের গাফিলতিকে দায়ী করছেন এলাকাবাসী।


বৃহস্পতিবার দুপুরে ঘাট এলাকায় গিয়ে দেখা যায়, ৫ দিন ধরে ফেরি বন্ধ থাকায় রাস্তায় কয়েকটি পণ্যবাহী পরিবহন ফেরি পারাপারের জন্য অপেক্ষা করছে।


এসময় মো. সোহেল মিয়া, রবিউল ইসলাম, আকরাম হোসেনসহ অনেকে জানান, ফেরি চলাচল বন্ধ থাকায় অনেকগুলো ট্রাক ফিরে গেছে।


ফেরি কুঞ্জলতার মাস্টার অফিসার রেজাউল করিম জানান, রৌমারী ঘাট থেকে ২কি.মি. দূরে কুটিরচর ব্রিজটি যেকোনো মুহূর্তে দেবে যেতে পারে সে শঙ্কায় ফেরি পারাপার বন্ধ রয়েছে। গত ১০ জানুয়ারি ফেরি কুঞ্জলতা নিয়ে চিলমারী থেকে রৌমারী আসার পর আর চিলমারী ফিরে যাইনি। এরপর গত শনিবার ফেরি কদম ঝুঁকি নিয়ে কয়েকটি পরিবহন নিয়ে রৌমারীতে আসে। ব্রিজটির সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত ফেরি বন্ধ থাকার কথা জানান তিনি।


বিআইডব্লিউটিসি’র ম্যানেজার বাণিজ্য প্রফুল্ল চৌহান বলেন, আমরা এলজিইডির সাথে যোগাযোগ করেছি। তারা ব্রিজের সমস্যা সমাধান করা মাত্রই ফেরি চালু হবে। তবে বেশিদিন ফেরি বন্ধ থাকলে চ্যানেল বন্ধ হয়ে নাব্যতা সংকটের সৃষ্টি হতে পারে বলেও জানান তিনি।


রৌমারী উপজেলা প্রকৌশলী মো. মামুনুর রহমান জানান, কুটিরচর এলাকায় ২০০১ সালের দিকে কেয়ার বাংলাদেশের উদ্যোগে মানুষ চলাচলের জন্য বক্স কালভার্টটি নির্মাণ হয়েছিল, বর্তমানে এটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। নির্বিঘ্নে ফেরি চলাচল করার লক্ষ্যে আমরা ডাইভারশন রোডের স্টিমেট উপরে পাঠিয়েছি। অতিদ্রুত সময়ের মধ্যে অনুমোদন হয়ে আসবে বলে আমরা আশাবাদী।


বিবার্তা/রাফি/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com