ডুবে যাওয়া ফেরি উদ্ধারে কাজ শুরু করেছে রুস্তম
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৪, ১৩:২৮
ডুবে যাওয়া ফেরি উদ্ধারে কাজ শুরু করেছে রুস্তম
রাজবাড়ী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মানিকগঞ্জের পাটুরিয়া ৫ নং ফেরি ঘাটের অদূরে ছোট বড় ৯ টি ট্রাক নিয়ে পদ্মায় ডুবে যাওয়া ফেরি উদ্ধারে কাজ শুরু করেছে উদ্ধারকারী জাহাজ রুস্তম।


১৮ জানুয়ারি, বৃহস্পতিবার সকাল ১০টা থেকে উদ্ধারকারী জাহাজ রুস্তম কাজ শুরু করেছে।


অন্যদিকে নিখোঁজ ফেরির সেকেন্ড মাস্টার হুমায়ুন কবিরের এখনো সন্ধান মেলেনি।


ফেরি ডুবির নির্দিষ্ট কারণ এখনও জানা যায়নি। তবে কারণ জানতে দুটি তদন্ত টিম গঠন করেছে জেলা প্রশাসন ও বিআইডব্লিউটিএ। কমিটিগুলোকে সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।


এর আগে গত মঙ্গলবার (১৬ জানুয়ারি) রাত দেড়টার দিকে রাজবাড়ির দৌলতদিয়া ফেরিঘাট থেকে সাতটি ট্রাক ও দুটি কাভার্ডভ্যানসহ মোট নয়টি যানবাহন নিয়ে পাটুরিয়া ফেরিঘাটের উদ্দেশ্যে ছেড়ে আসে ফেরি রজনীগন্ধা। নদীতে ঘন কুয়াশার কারণে পাটুরিয়া ফেরিঘাটের ৫নং ঘাট পন্টুনের অদূরে পদ্মা নদীতে ফেরিটি নোঙর করা হয়। এসময় পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল সাময়িকভাবে বন্ধ রাখে ঘাট কর্তৃপক্ষ।


পরদিন ১৭ জানুয়ারি, বুধবার সকাল সাড়ে ৭টার দিকে ফেরির মাস্টার ফেরিতে থাকা সকল যানবাহনের চালক ও সহযোগীদের দ্রুত উঠতে বলেন এবং ফেরিটি পন্টুনে নিয়ে আসার জন্য ইঞ্জিন চালু করেন। তবে এর আগেই ফেরিতে পানি উঠতে শুরু করে বলে জানান ট্রাক চালকরা। এরপর সকাল সোয়া ৮টার দিকে ফেরিটি ধীরে ধীরে যানবাহন নিয়ে ডুবে যায়। এ সময় জীবন বাঁচাতে ফেরিতে থাকা যানবাহনের চালক, সহকারী ও ফেরিতে কর্মরত লোকজন নদীতে দ্রুত ঝাঁপ দেন। জীবন বাঁচাতে প্রচণ্ড শীতের মধ্যেও নদীতে ঝাঁপ দিয়ে সাঁতরে তীরে ওঠেন তারা।


এ ঘটনার খবর পেয়ে ফায়ার সার্ভিস ও স্থানীয় প্রশাসনের লোকজন ট্রলার নিয়ে ঘটনাস্থলে যান। ঘটনাস্থল থেকে ফায়ার সার্ভিসের সদস্যরা ছয়জনকে উদ্ধার করে তীরে নিয়ে আসেন। এর মধ্যেই ফেরিটি নয়টি যানবাহন নিয়ে পানিতে তলিয়ে যায়।


ফেরিডুবির ঘটনার পর পাটুরিয়া ফেরিঘাট পরিদর্শনে আসেন মানিকগঞ্জের জেলা প্রশাসক রেহেনা আকতার, বিআইডব্লিউটিসির চেয়ার‌ম্যান, নৌপরিবনহন সচিব, ফরিদপুর অঞ্চলের নৌপুলিশ সুপারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষে দায়িত্বশীল কর্মকর্তারা।


নৌপুলিশ জানায়, ফেরিডুবির ঘটনায় এখনো ফেরির সেকেন্ড ইঞ্জিন চালক হুমায়ুন কবির নিখোঁজ রয়েছেন। তবে ফেরিতে থাকা ২০ জন ব্যক্তিকে জীবিত উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে অধিকাংশই মালবাহী ট্রাকের শ্রমিক। বিআইডব্লিউটিএ’র উদ্ধারকারী জাহাজ হামজা রাত ৮টা পর্যন্ত দুটি ট্রাক উদ্ধার করে প্রথম দিনের মতো উদ্ধার অভিযান বন্ধ করে।


বিবার্তা/মিঠুন/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com