কুড়িগ্রাম-৪ আসন
এগিয়ে 'নৌকা', ছাড় দিতে নারাজ 'ঈগল', ঘাটি উদ্ধারে তৎপর 'লাঙল'
প্রকাশ : ০৫ জানুয়ারি ২০২৪, ১৯:৫৮
এগিয়ে 'নৌকা', ছাড় দিতে নারাজ 'ঈগল', ঘাটি উদ্ধারে তৎপর 'লাঙল'
চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুড়িগ্রাম-৪ (চিলমারী, রৌমারী, রাজিবপুর) আসনে নির্বাচনে এগিয়ে নৌকা প্রতীক, ঘাটি উদ্ধারে তৎপর রয়েছে 'লাঙল', তবে আসন ছাড় দিতে রাজি নয় 'ঈগল' প্রতীক প্রার্থী।


এই আসনে ভোটের লড়াইয়ে ১১জন প্রার্থী রয়েছেন। এরমধ্যে কেন্দ্রীয় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপকমিটির সদস্য ও ছাত্রলীগের সাবেক উপ-আইন বিষয়ক সম্পাদক বিপ্লব হাসান পলাশকে আ.লীগ নৌকা প্রতীকে মনোনয়ন দিয়েছে। প্রার্থী হিসেবে তিনি অন্যদের তুলনায় কম বয়সের হওয়ায় তরুণ যুবক ভোটারদের কাছে তিনি বেশ জনপ্রিয়। ইতোমধ্যে তিনি নির্বাচনি মাঠে মিছিল, মিটিং করে কিছুটা ভোটের আমেজ নিয়ে এসেছেন। তবে ওই আসনে আওয়ামী লীগের তিন স্বতন্ত্র প্রার্থী তাঁর শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে নির্বাচনের মাঠে তাঁকে কিছুটা অস্বস্তিতে ফেলেছেন।


স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে রৌমারী উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শ‌হিদুল ইসলাম শালু ট্রাক প্রতীকে, রৌমারী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও যাদুরচর ইউনিয়নের আওয়ামী লী‌গের সাবেক সভাপ‌তি মো. ম‌জিবর রহমান বঙ্গবাসী ঈগল প্রতীকে, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) কেন্দ্রীয় কমিটির সদস্য ফারুকুল ইসলাম ফারুক ঢেঁকি প্রতীক নিয়ে ওই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।


কুড়িগ্রাম-৪ আসনের রৌমারী, রাজিবপুর ও চিলমারী উপজেলা সকাল থেকে গভীর রাত পর্যন্ত প্রার্থী ও কর্মী-সমর্থকদের ভোটারদের দ্বারে দ্বারে, বাড়িতে উঠান বৈঠক এবং হাট বাজারে জনসংযোগ করার সময় প্রার্থীদের বিভিন্ন এলাকায় গিয়ে বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন তুলে ধরার পাশাপাশি নির্বাচিত হলে ব্রহ্মপুত্র নদের বামতীর সংরক্ষণ, দেওয়ানগঞ্জ থেকে রৌমারী রেল লাইন স্থাপন, কর্মসংস্থান সৃষ্টিতে প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন, রাস্তাঘাট উন্নয়নসহ বিভিন্ন প্রতিশ্রুতি দিতে দেখা গেছে।


এসব এলাকার ভোটার ও নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, এই আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৩৮ হাজার ৪০৩ জন। ব্রহ্মপুত্র নদের এপাড়ে চিলমারী উপজেলায় ১ লাখ ৭ হাজার ৮৬৬, রৌমারী উপজেলায় ১ লাখ ৬৬ হাজার ৫২৯ এবং রাজীবপুর উপজেলায় ৬৪ হাজার ৮জন ভোটার রয়েছে। এই আসনে মোট ১১ জন প্রার্থীর মধ্যে চিলমারী উপজেলার দুইজন, রাজীবপুর উপজেলা থেকে দুইজন এবং রৌমারী উপজেলা থেকে ৭জন প্রার্থী রয়েছে।


কুড়িগ্রামের এই আসনে ব্রহ্মপুত্র নদের এপাড় ও ওপাড়ে সংসদ সদস্য গঠন বিষয়ে ভোটারদের মধ্যে এক ধরনের রেওয়াজ রয়েছে। রৌমারী উপজেলায় একজন দলীয় প্রার্থী থাকার পরেও আওয়ামী লীগ স্বতন্ত্র দুই প্রার্থীসহ মোট ৭জন প্রার্থী হওয়ায় তাঁদের ভোট কিছুটা ভাগাভাগি হবে বলে নেতাকর্মীরা মনে করছেন।


অন্যদিকে চিলমারী উপজেলা ও রাজীবপুর উপজেলায় প্রার্থী সংখ্যা কম থাকায় তাঁরা আঞ্চলিক জোট গঠন করে নিজ উপজেলায় সংসদ সদস্য বানাতে পারবে বলে কয়েকজন প্রার্থী জানায়।


যাদুরচর ইউনিনয়ন আওয়ামী লী‌গের সাবেক সভাপ‌তি মো. ম‌জিবর রহমান বঙ্গবাসীকেও ওই আসনে শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে ভোটাররা হিসেব করছেন। তিনি যাদুরচর ইউনিয়নের সাবেক সফল চেয়ারম্যান এবং রৌমারী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান।


ফলে রৌমারী উপজেলার ছয় ইউনিয়নের মধ্যে রৌমারী সদর ইউনিয়ন, দাঁতভাঙ্গা ইউনিয়ন, রাজীবপুর উপজেলার তিন ইউনিয়নের মধ্যে কোদালকাঠি ইউনিয়নে তাঁর ভোটব্যাংক রয়েছে বলে জানা যায়।


এই আসনে জাতীয় পার্টির প্রার্থী এ কে এম সাইফুর রহমান ভোটারদের কাছে ততোটা পরিচিত মুখ না হলেও প্রচার প্রচারণায় বেশ সরব আছেন। জাতীয় পার্টির ইউনিয়ন পর্যায়ের অনেক কর্মী তাঁর নাম শুনলেও চোখে দেখেনি বলে ভোটারদের সাথে কথা বলে জানা যায়।


অন্যদিকে আওয়ামী লীগের প্রার্থী বিপ্লব হাসান পলাশের চিলমারী উপজেলায় আওয়ামী লীগ নেতাকর্মী ও সমর্থক ছাড়াও সাধারণ ভোটার সমর্থক থাকার কারণে ভোটের মাঠে তিনি এখন অনেকটাই এগিয়ে আছেন।


রৌমারী উপজেলায় চর শৌলমারী ইউনিয়ন, বন্দবেড় ইউনিয়নে, রৌমারী সদর ইউনিয়ন, যাদুরচর ইউনিয়ন ও রাজীবপুর উপজেলা সদর ইউনিয়নে দল মত নির্বিশেষে তাঁর একক জনপ্রিয়তা রয়েছে। বিশেষ করে রাজীবপুর সদর ইউনিয়নের বিএনপি সমর্থিত লোকজনও তাঁকে ভোট দিতে কেন্দ্রে যাবেন বলে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়।


বিবার্তা/রাফি/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com