ঝিনাইদহ-১ আসন
নৌকার প্রার্থীসহ ৩ জনের বিরুদ্ধে মামলা
প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০২৩, ১৩:৩১
নৌকার প্রার্থীসহ ৩ জনের বিরুদ্ধে মামলা
ঝিনাইদহ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য মোঃ আব্দুল হাই ও তার দুই সমর্থকের বিরুদ্ধে পৃথক দুটি মামলা দায়ের করা হয়েছে।


নির্বাচন কমিশনের (ইসির) নির্দেশে ২৪ ডিসেম্বর, রবিবার শৈলকুপা জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মোঃ ওয়াজিদুর রহমানের আদালতে এ মামলা হয়। শৈলকুপা উপজেলা নির্বাচন অফিসার মোঃ তায়জুল ইসলাম বাদী হয়ে এ মামলা করেন।


আসামিরা হলেন, ঝিনাইদহ - ১ আসনে বর্তমান সাংসদ সদস্য (এমপি) মোঃ আব্দুল হাই, শৈলকুপা উপজেলার চেয়ারম্যান আব্দুল হাকিম ও শৈলকুপা উপজেলার ৬নং সারুটিয়া ইউনিয়নের চেয়ারম্যান মাহমুদুল হাসান মামুন।


এর আগে রবিবার দুটি চিঠিতে নির্বাচন কমিশন ঝিনাইদহ-১ আসনের আওয়ামী লীগ দলীয় প্রার্থী আব্দুল হাই ও উপজেলা চেয়ারম্যান আব্দুল হাকিমসহ তিন জনের বিরুদ্ধে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করার জন্য শৈলকুপা উপজেলা নির্বাচন অফিসারকে নির্দেশ দেয় কমিশন। নির্বাচন কমিশনের পক্ষে নির্বাচন পরিচালনা-২ এর উপসচিব মোঃ আতিয়ার রহমান ২টি আদেশ প্রদান করেন ।


ওই আদেশের প্রেক্ষিতে আসামিদের বিরুদ্ধে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণবিধিমালা ২০০৮ এর বিধি ১৮ ধারার অভিযোগ এনে মামলা করা হয়। আদালত আগামী ২৬ ডিসেম্বর মামলা দুটির বিষয়ে আদেশের দিন ধার্য করেছেন।


অভিযোগে আব্দুল হাইয়ের বিরুদ্ধে বলা হয়েছে, গত ১০ ডিসেম্বর ৪টায় আসামি মো. আব্দুল হাইয়ের অনুসারীরা দেশীয় অস্ত্র ও লাঠিসোঁটা নিয়ে শৈলকুপা উপজেলাধীন ১৪ নং দুধসর ইউনিয়নের ভাটাই বাজার সংলগ্ন মহাসড়কে মহড়া দেয় ও জনগণের মনে ভীতি সঞ্চার করে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০১৮ এর বিধি ৮(ক), ১১(ক) ও ১২ বিধি লঙ্ঘন করে ওই বিধি মালার ১৮ ধারায় শাস্তিযোগ্য অপরাধ করে।


অভিযোগে অপর দুই আসামির বিরুদ্ধে বলা হয়েছে, আসামি মোঃ আব্দুল হাই জাতীয় সংসদ নির্বাচনে ঝিনাইদহ-১ এর নৌকা প্রতীকের প্রার্থী। গত ১২ ডিসেম্বর বেলা ৪টায় শৈলকুপা থানাধীন ৬ নং সারুটিয়া ইউনিয়নের কাতলাগাড়ী বাজারে ওই নৌকা প্রতীকের প্রার্থীর পক্ষে আসামি আব্দুল হাকিম এবং আসামি মাহমুদুল হাসান মামুন তাদের অনুসারীদের নিয়ে স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনি এজেন্টদের উদ্দেশ্যে বিভিন্ন হুমকি ধামকি ও উসকানিমূলক বক্তব্য প্রদান করেন। আসামিরা সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০১৮ এর বিধি ৮(ক), ১১(ক) ও ১২ বিধি লঙ্ঘন করে ওই বিধিমালার ১৮ বিধির শাস্তিযোগ্য অপরাধ করেছে।


বিবার্তা/রায়হান/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com