নির্বাচন প্রশ্নবিদ্ধ হলে দেশ স্যাংসনের কবলে পড়বে: ইসি আনিছুর রহমান
প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২৩, ২১:৩২
নির্বাচন প্রশ্নবিদ্ধ হলে দেশ স্যাংসনের কবলে পড়বে: ইসি আনিছুর রহমান
লক্ষ্মীপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নির্বাচন প্রশ্নবিদ্ধ হলে দেশ স্যাংসনের কবলে পড়বে বলে মন্তব্য করে নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেছেন, আমরা সুষ্ঠু, নিরপেক্ষ এবং গ্রহণযোগ্য নির্বাচন করতে চাই। কাউকে খুশি করা বা অখুশি করার জন্য নির্বাচন করতে চাই না। নির্বাচন প্রশ্নবিদ্ধ হলে আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্যতা হারাবে। এতে দেশ স্যাংসনের কবলে পড়বে। দেশের অর্থনীতি হুমকির মুখে পড়বে। যা কারো জন্য মঙ্গলজনক নয়। তাই নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে সবার সহযোগিতা প্রয়োজন। জনগণ ভোট দেবে, ভোটের জন্য যে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি সেটা আমরা করতেছি। আইন-শৃঙ্খলা বাহিনীকে বলেছি যেখানে যেটা দরকার, সেখানে সেটা করবে।


১৯ ডিসেম্বর, মঙ্গলবার সন্ধ্যায় লক্ষ্মীপুর টাউন হল মিলনায়তনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন-২০২৪ উপলক্ষ্যে লক্ষ্মীপুর জেলার প্রতিদ্বন্দ্বী প্রার্থীসহ নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা এবং ব্যক্তিবর্গের সাথে বিশেষ আইন শৃঙ্খলা ও মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।


আচরণবিধি না মানলে প্রার্থীতা বাতিলের হুঁশিয়ারী দিয়ে নির্বাচন কমিশনার বলেন, আচরণ বিধি এ কারণে কাড়াকাড়ি করা হয়েছে, আচরণ বিধি যদি প্রতিপালন করানো যায়, তাহলে অনেক অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটবে না৷ এ নির্বাচন শুধু আমাদের চোখে আমরা দেখছি না, বিশ্ববাসী দেখতেছে। এ নির্বাচনের উপর অনেক কিছু নির্ভর করে। আমাদের দেশের ব্যবসা-বাণিজ্য আমাদের অর্থনীতি নির্ভর করে। আচরণবিধি না মানলে আমরা প্রার্থীতি বাতিল করে দেব। ভোট বন্ধ করে দেব। পুনঃনির্বাচন করবো। তবুও সুষ্ঠু ভোট হতে হবে। যতবার দরকার হবে, ততবার করবো।


তিনি বলেন, আমরা কাউকে ছাড় দেব না। প্রার্থীতা বাতিল করে দিলে তখন কিছু করার থাকবে না। যে যত বড় ব্যক্তি হোন, আর কিন্তু নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে না। তাই সকলে শান্তি শৃঙ্খলা বজায় রেখে, আইনশৃঙ্খলা বজায় রেখে প্রচারণা চালান। সহ অবস্থানে থেকে যার যার প্রচারণা চালান। আপনাদের নেতা বা কর্মীরা কিছু করলেও তার দায়ভার সকল প্রার্থীর। এ কথা সবার জন্য পরিষ্কার, কোন রকম ছাড় দেওয়া হবে না। কোন রকমের অন্যায় করতে পারবেন না। ভোটের বাক্স ছিনতাই করার চিন্তা করলে ভুলে যান। ভোট বাতিল হয়ে যাবে। প্রয়োজনে পুরো আসনের ভোট বাতিল হয়ে যাবে। আমরা গাইবান্ধা-৫ আসনে যেটা করেছি।


তিনি বলেন, দুর্গম চরাঞ্চলে ভোটের দিন সকালে ব্যালট পৌঁছানো সম্ভব হবে না। সেখানে আমরা আগেই ব্যালট দিয়ে দেব।


প্রার্থীদের উদ্দেশ্যে আরও বলেন, আপনারা ভোটকেন্দ্র পাহারা দেবেন। ভোটার উপস্থিতি নিশ্চিত করবেন। ভোটার আনার জন্য কিন্তু আপনাদের কাজ করতে হবে। সে জন্য স্বতন্ত্র প্রার্থী দিয়েছে। আমরাও চাই, স্বতন্ত্র প্রার্থী থাকুক। কত শতাংশ ভোটার উপস্থিত হলে ভোট সুষ্ঠু বা অসুষ্টু হবে, সেটা কিন্তু সংবিধানে বলা নেই। যে পরিমাণ ভোটার উপস্থিতি থাকবে, সেটা ৫ ভাগ, ১০ ভাগ বা ২০ ভাগ হোক। আমরা সকলে একত্ববাদ্ধ হয়ে শান্তিপূর্ণ নির্বাচন করবো।


নির্বাচনে যারা সরকার দল বা আওয়ামী লীগ ও মহাজোটের প্রার্থী তাদের দায়িত্ব সবচেয়ে বেশি। কারণ যেকোনো ধরণের ঘটনা ঘটলে পুরো দায় সরকারের ওপর চলে যায়। নির্বাচনে আচরণ বিধি অবশ্যই মেনে চলতে হবে।


এসময় তিনি সকল প্রার্থীকে উদ্দেশ্যে করে বলেন, নির্বাচন প্রশ্নবিদ্ধ হলে আন্তজার্তিকভাবে গ্রহণ যোগ্যতা হারাবে। এতে দেশ স্যানশনের কবলে পড়বে। দেশের অর্থনীতি হুমকির মুখে পড়বে। যা কারো জন্য মঙ্গলজনক নয়। তাই নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে সকলের সহযোগিতা প্রয়োজন।


দ্বাদশ সংসদ নির্বাচনের লক্ষ্মীপুর জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক সুরাইয়া জাহানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেন ও লক্ষ্মীপুর জেলা পুলিশ সুপার মোহাম্মদ তারেক বিন রশিদ।


প্রার্থীদের মধ্যে বক্তব্য দেন লক্ষ্মীপুর-১ আসনের প্রার্থী আনোয়ার হোসেন খান (নৌকা), এমএ গোফরান (কেটলি), হাবিবুর রহমান পবন (ঈগল), লক্ষ্মীপুর-২ আসনের প্রার্থী নুরউদ্দিন চৌধুরী নয়ন (নৌকা), বোরহান উদ্দিন আহমেদ মিঠু (লাঙল), লক্ষ্মীপুর-৩ আসনের প্রার্থী গোলাম ফারুক পিংকু (নৌকা), এমএ সাত্তার (ট্রাক), মোহাম্মদ রাকিব হোসেন (লাঙল), লক্ষ্মীপুর-৪ আসনের প্রার্থী মোশারফ হোসেন (নৌকা) ও ইস্কান্দার মির্জা শামীম (ট্রাক) প্রমুখ।


প্রসঙ্গত, লক্ষ্মীপুরের ৪টি সংসদীয় আসনে ১৪ লাখ ৯৬ হাজার ৫৯৬ জন ভোটার রয়েছে। এরমধ্যে ৭ লাখ ৭৪ হাজার ১৯৩ জন পুরুষ, ৭ লাখ ২২ হাজার ৩৯৯ নারী ও ৪ জন হিজড়া ভোটার। জেলার ৫টি উপজেলার ৪টি পৌরসভা ও ৫৮টি ইউনিয়নে ৪৭৭টি ভোট কেন্দ্র রয়েছে।


বিবার্তা/সুমন/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com