গরমে শরীর ঠান্ডা রাখতে ভাত খাবেন না কি রুটি?
প্রকাশ : ০৫ মে ২০২৪, ০১:০৫
গরমে শরীর ঠান্ডা রাখতে ভাত খাবেন না কি রুটি?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

অনেকেরই ধারণা, গরমে ভাত খাওয়া সবচেয়ে স্বস্তিকর। ভাতে পানি ঢেলে পান্তা করে খেতেও পছন্দ করেন অনেকে। এ কথা ঠিক যে, গরমে পান্তাভাত খেলে প্রাণ জুড়িয়ে যায়। রুটিপ্রেমীরাও তা স্বীকার করে নেবেন।


কিন্তু গ্রীষ্মকালে রুটি খাওয়া বন্ধ করে দেবেন, সেটাও নয়। গরমে যারা ভাত খাওয়ার পক্ষে, তাদের ধারণা রুটি খেলে পেটের গোলমাল হতে পারে। অস্বস্তিরও কারণ হতে পারে রুটি । তার চেয়ে ভাত খাওয়াই শ্রেয়।


স্বাস্থ্যগুণের দিক থেকে একে-অপরকে পাল্লা দেয় ভাত এবং রুটি। ভাতে রয়েছে ভিটামিন বি, ম্যাঙ্গানিজ, আয়রনের মতো উপাদান। ভাতে রয়েছে ম্যাগনেশিয়ামের মতো উপাদানও। যা পেশির কার্যক্ষমতা বৃদ্ধি করে। পেশি সচল রাখে।


কার্বোহাইড্রেট থাকায় ভাত পেটের যত্ন নেয়। অন্য দিকে রুটিতেও রয়েছে ফাইবার। যা ডায়াবিটিস, কোলেস্টেরলের মতো রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। কিন্তু শরীর ঠান্ডা রাখতে কে বেশি সক্ষম? ভাত না রুটি— এই বিতর্কে কে হবে বিজয়ী?


পুষ্টিবিদরা বলেন, ‘‘ভাত খেলে শরীর ঠান্ডা থাকবে আর রুটি খেলে বেশি গরম লাগবে, এই ধারণা একেবারেই সঠিক নয়। খাওয়াদাওয়া একান্তই ব্যক্তিগত ইচ্ছার উপর নির্ভর করে। ভাতে জলীয় অংশের পরিমাণ বেশি। তাই গরমে ভাত খাওয়ার পর স্বাভাবিক ভাবে আলাদা তৃপ্তি হয়। কিন্তু তার মানে এই নয় যে রুটি খাওয়া যাবে না। রুটি খেয়ে কেউ যদি হজম করতে পারেন, তা হলে কোনও সমস্যা নেই। আবার কারও যদি মনে তিন বেলা ভাত খাবেন, সেটাও খেতে পারেন। তবে হজমের গোলমাল থাকলে রুটি না খাওয়াই ভাল। শারীরিক কোনও সমস্যা না থাকলে, ভাত হোক কিংবা রুটি— সব কিছুই পরিমাণ মতো খেয়ে সুস্থ থাকা যায়।’’


সুতরাং ভাত বনাম রুটি, এই বিতর্কের কোনও সঠিক জবাব পাওয়া কঠিন। অনন্যার মতে, “ভাতের মধ্যে শীতলভাব বেশি এ কথা অস্বীকার করা যায় না। তবে রুটি খেয়ে যদি হজম করা যায়, তবে তাতেও কোনও সমস্যা নেই। রাতে বাঙালিরা রুটি খেতেই বেশি পছন্দ করেন। গরমে হজমের সমস্যায় ভোগেন অনেকেই। তা সত্ত্বেও বলছি, রাতে রুটি খাওয়ায় কোনও বারণ নেই, যদি সকালে উঠে শরীর খারাপ না হয়। তবে ভাত বা রুটি —যা-ই খান, গ্রীষ্মকালে পরিমাণ কমিয়ে খাওয়াই ভাল। শরীর ঝরঝরে থাকবে পরদিন।”


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com