সর্বনিম্ন ২৩ হাজার টাকা মুজরির দাবিতে
আশুলিয়ায় বিক্ষোভ মিছিল, ১৩০ কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ
প্রকাশ : ১২ নভেম্বর ২০২৩, ১২:৪৫
আশুলিয়ায় বিক্ষোভ মিছিল, ১৩০ কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ
সাভার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সর্বনিম্ন ২৩ হাজার টাকা মুজরির দাবিতে আজও সাভারের আশুলিয়ায় বিক্ষোভ মিছিল করেছে শ্রমিকরা।


১২ নভেম্বর, রবিবার সকালে শ্রমিকরা বাইপাইল আব্দুল্লাহপুর মহাসড়কের জিরাবো এলাকায় বিক্ষোভ মিছিল করে অবরোধের চেষ্টা করলে পুলিশ তাদের টিয়ারসেল নিক্ষেপ করে সড়িয়ে দেয়।


শিল্প পুলিশ জানায়, শ্রমিক বিক্ষোভে আশুলিয়ায় ১৩০ টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কারখানা কর্তৃপক্ষ।


বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১৩ (১) ধারা মোতাবেক কারখানাগুলো এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে শিল্প পুলিশ। বন্ধ ঘোষণা কারখানার শ্রমিকরা সকালে এসে কারখানা ফটকে বন্ধের নোটিশ দেখে যার যার বাসায় ফিরে গেছেন।


সকালে সরেজমিনে দেখা যায়, সকাল থেকে আশুলিয়ার জামগড়া, নরসিংহপুর, ছয়তলা, জিরাবো এলাকার দুই পাশে থাকা পোশাক বেশ কিছু কারখানা বন্ধ রয়েছে। কারখানাগুলোর সামনে সাটিয়ে দেওয়া হয়েছে নোটিশ।


শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ সারোয়ার আলম বলেন, যে কারখানার শ্রমিকরা কাজ করতে আগ্রহী, সেসকল কারখানায় কাজ চলছে।


তবে যে কারখানাগুলোতে শ্রমিকরা কাজ না করে বের হয়ে গেছে এবং ভাঙচুর করেছে এমন কারখানা শ্রম আইনে ১৩ এর ১ ধারায় অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করেছে কারখানা কর্তৃপক্ষ।


সাভার, আশুলিয়া ও ধামরাই মিলিয়ে এখন পর্যন্ত ১৩০টি কারখানা বন্ধ ঘোষণা করছে। শিল্পাঞ্চলের বাকি কারখানাগুলোতে কার্যক্রম স্বাভাবিক রয়েছে।


শিল্পাঞ্চল ১ এর পুলিশ সুপার আরও জানান, এ পর্যন্ত অসন্তোষের ঘটনায় হামলা ও কারখানা ভাঙচুরের অভিযোগে পাঁচটি মামলা হয়েছে। এর মধ্যে একটি মামলায় ১৬ জন এজাহার নামীয় ও বাকিগুলোতে অজ্ঞাতনামাদের আসামি করা হয়েছে। এসব মামলায় চারজনকে আটক করা হয়েছে। শিল্পাঞ্চলে কাজের পরিবেশ স্বাভাবিক রাখতে এবং যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি নিয়ন্ত্রণে কারখানা ও আশেপাশের এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে বলেও জানান তিনি।


বিবার্তা/শরীফুল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com