ঢাবির বিশেষ সমাবর্তনের দিন বন্ধ থাকবে যে-সব সড়ক
প্রকাশ : ২৬ অক্টোবর ২০২৩, ১৫:০০
ঢাবির বিশেষ সমাবর্তনের দিন বন্ধ থাকবে যে-সব সড়ক
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আগামী ২৯ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিশেষ সমাবর্তনের দিন সকাল ৭টা থেকে দুপুর ২টা পর্যন্ত শাহবাগ ক্রসিং থেকে দোয়েল চত্বর, হাইকোর্ট থেকে দোয়েল চতুর, ঢাকা মেডিকেল কলেজ থেকে দোয়েল চত্বর, পলাশী থেকে দোয়েল চতুর এবং নীলক্ষেত থেকে দোয়েল চতুর পর্যন্ত রাস্তায় গণপরিবহন চলাচল বন্ধ রাখতে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতা প্রত্যাশা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।


২৬ অক্টোবর, বৃহস্পতিবার দুপুরে ঢাবির বিশেষ সমাবর্তন উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সর্বসাধারণের চলাচলের জন্য ঐদিন বিকল্প রাস্তা ব্যবহারের জন অনুরোধ করা হয়।


সংবাদ সম্মেলনে জানানো হয়, সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে। সমাবর্তনে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- কে ডক্টর অব লজ’ (মরণোত্তর) ডিগ্রি প্রদান করা হবে। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


সমাবর্তনে সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।


এছাড়া সিনেট, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্যবৃন্দ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ দেখা সকাল ১০টায় সমাবর্তন শোভাযাত্রার আরম্ভস্থল কার্জন হল প্রাঙ্গণে উপস্থিত থাকতে বলা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটবৃন্দ (শিক্ষার্থীরা) জিমনেসিয়াম সংলগ্ন গেইট দিয়ে সমাবর্তনস্থলে প্রবেশ করবেন। তাদের জন্য সকাল ৮ টায় গেইট খোলা হবে এবং সকাল ১০ টার মধ্যে সমাবর্তনস্থলে আসন গ্রহণ করতে বলা হয়।


অনুষ্ঠানস্থলে নিজ নিজ আসন গ্রহণ করার পর নিরাপত্তার স্বার্থে কোনোক্রমেই মঞ্চের আশেপাশে ও অন্যান্য স্থানে ঘুরাফেরা করতে নিষেধ করা হয়েছে।


বর্তমান শিক্ষার্থী, শিক্ষক, অ্যালামনাই, রেজিস্টার্ড গ্র‍্যাজুয়েট ও অতিথিসহ প্রায় ১৯ হাজার গণ্যমান্য ব্যক্তি অংশগ্রহণ করবেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।


সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাইগণ, রেজিস্টার্ড গ্র্যাজুয়েটবৃন্দ এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ সুইমিং পুল সংলগ্ন গেইট দিয়ে সমাবর্তনস্থলে প্রবেশ করবেন। তাঁদের জন্য সকাল ৯ টায় গেইট খোলা হবে এবং তাঁরা সকাল ১০ টার মধ্যে অবশ্যই সমাবর্তনস্থলে আসন গ্রহণ করবেন।


সমাবর্তনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণপত্র এবং জাতীয় পরিচয়পত্র বা প্রতিষ্ঠান কর্তৃক আইডি বা পাসপোর্ট সাথে আনতে হবে আমানতপত্র হস্তান্তরযোগ্য নয়। সমাবর্তনস্থলে মোবাইল ফোন, হাতব্যাগ, ব্রিফকেস, ক্যামেরা, ইলেকট্রনিক ডিভাইস, ছাতা ও পানির বোতল নিয়ে প্রবেশ করা যাবে না।


সমাবর্তনের দিন ভিআইপি অতিথিবৃন্দের গাড়ি কাজী মোতাহার হোসেন বিজ্ঞান ভবন (কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন সায়েন্স এ্যানেক্স ভবন) মাঠে ও মোকাররম ভবন চত্বরে (কেন্দ্রীয় খেলার মাঠের উত্তর পাশে) পার্কিংয়ের ব্যবস্থা থাকবে। এছাড়া, অন্যান্য আমন্ত্রিত অতিথিবৃন্দের গাড়ি সোহরাওয়ার্দী উদ্যান ও হাজী মুহম্মদ মুহসীন হল খেলার মাঠে পার্কিং করতে হবে।


এছাড়া সমাবর্তনের দিন নিরাপত্তার স্বার্থে শাহবাগ থেকে টিএসসি-দোয়েল চত্বর হয়ে হাইকোর্ট মোড় পর্যন্ত মেট্রোরেলের নির্মাণ কার্যক্রম চলমান থাকায় সতর্কতার সাথে চলাচলের পরামর্শ দেয়া হয়। একই সঙ্গে, ঐদিন নির্মাণ কার্যক্রম বন্ধ রাখার অনুরোধ করেন উপাচার্য ড. মো. আখতারুজ্জামান।


সমাবর্তন অনুষ্ঠান সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, বিশ্ববিদ্যালয় পরিবারের সকল সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সিটি কর্পোরেশন, রাজনৈতিক দল, সংগঠন, গণমাধ্যমকর্মী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ বিভিন্ন সংস্থা সর্বসাধারণের সহযোগিতা কামনা করেন উপাচার্য ।


উপাচার্য জানান, সমাবর্তন অনুষ্ঠান সুষ্ঠু, শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে আয়োজনে একটি নির্বাহী ও ব্যবস্থাপনা কমিটি এবং ২০টি উপ-কমিটি নিরলসভাবে করছে। উক্ত কমিটিসমূহকে সর্বাত্মক সহযোগিতা প্রদানের জন্য ও সমাবর্তন শান্তিপূর্ণভাবে আয়োজনে ক্যাম্পাসের স্থিতিশীল ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য সকল রাজনৈতিক দল, ও ভিন্নমতের সংশ্লিষ্ট সকলের প্রতি বিনম্র আহ্বান জানান তিনি।


সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য(শিক্ষা) অধ্যাপক ড. মাকসুদ কামাল, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ ও রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।


বিবার্তা/ছাব্বির/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com