কুষ্টিয়ার আখড়াবাড়িতে বসছে সাধুদের মিলন মেলা
প্রকাশ : ১৬ অক্টোবর ২০২৩, ১৫:০৯
কুষ্টিয়ার আখড়াবাড়িতে বসছে সাধুদের মিলন মেলা
কুষ্টিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আগামীকাল (১৭ অক্টোবর) ১লা কার্তিক বাউল সম্রাট ফকির লালন সাঁইয়ের ১৩৩তম তিরোধান দিবস। দিবসটি পালনে কুষ্টিয়ার ছেউড়িয়ার আখড়াবাড়িতে থাকছে ৩দিনের আয়োজন। তাইতো সাঁইজির আত্মার টানে ভাবতত্বে মত্ত হতে আখড়াবাড়িতে ছুটে এসেছেন বাউল, সাধু ও ভক্তবৃন্দ।


মরমি সাধক ফকির লালন শাহ্’র তিরোধান দিবস উপলক্ষ্যে আখড়াবাড়িতে অনুষ্ঠিত হবে সাধুসঙ্গ। সাধুরা নিজস্ব রীতিতে এ সাধুসঙ্গ অনুষ্ঠানে যোগ দিয়ে থাকেন। তাইতো সাঁইজির চরনধুলি পেতে এবং আত্মার শুদ্ধিতে সাধুরা ছুটে এসেছেন আখড়াবাড়িতে। বসেছেন আসন পেতে। মঙ্গলবার সন্ধ্যায় অধিবাসের মধ্যদিয়ে শুরু হবে এ সাধুসঙ্গ।


বুধবার বিকেল পূর্ণ সেবার মধ্যদিয়ে শেষ সাধুসঙ্গ অনুষ্ঠান। তবে তিরোধান দিবস উপলক্ষ্যে সাধুসঙ্গ অনুষ্ঠান শেষ হলেও সাধু ও লালন ভক্তরা আখড়াবাড়িতে রয়ে যাবেন আরো কয়েকদিন বলে জানিয়েছে আখড়াবাড়ি ও লালন মাজারের ভারপ্রাপ্ত খামেদ মশিউর রহমান।


‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ লালন সাঁইজির এই আধ্যাত্ম বাণীকে প্রতিপাদ্য করে কুষ্টিয়া লালন একাডেমির আয়োজনে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের সহযোগিতায় ৩দিন ব্যাপী লালন তিরোধান দিবসের অনুষ্ঠান মঙ্গলবার সন্ধ্যা ৬টায় উদ্ধোধন করবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি।


কুষ্টিয়া জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি মো. এহেতেশাম রেজার সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের এমপি আ. কা. ম. সরওয়ার জাহান বাদশাহ্, কুষ্টিয়া-৪ আসনের এমপি ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ, কুষ্টিয়া পুলিশ সুপার এ এইচ এম আব্দুর রকিব ও কুষ্টিয়া জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খান। প্রধান আলোচক থাকবেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য ড. মো, শাহিনুর রহমান এবং আলোচক থাকবেন লালন মাজারের খাদেম মোহাম্মদ আলী।


‘সহজ মানুষ ভজে দেখ্নারে মন দিব্য জ্ঞানে, পাবিরে অমূল্য নিধি বর্তমানে’ সৃষ্টির শ্রেষ্ঠ মানবকে ভজন সাধনের মধ্যদিয়ে বর্তমানেই অমূল্য নিধি অর্থাৎ স্রোষ্টার সান্নিধ্য পাওয়া সম্ভব। এজন্য প্রয়োজন সহজ মানুষের সন্ধান। আর সেই সহজ মানুষ ছিলেন দরবেশ ফকির লালন সাঁইজি। তাইতো নিজেদের আত্মার শুদ্ধির জন্য সাঁইজির তিরোধান দিবসে তাঁর আখড়াবাড়িতে ছুটে আসা। আর এখানে এলেই দেখামিলে জীবের দর্শন, মিলে আত্মার শান্তি এমনটি জানিয়েছেন আখড়াবাড়িতে অবস্থান নেওয়া প্রবীণ সাধু দরবেশ নহির ফকির।


১২৯৭ বঙ্গাব্দের ১লা কার্তিক সাধক পুরুষ ফকির লালন শাহ্ দেহত্যাগ করেন। এরপর থেকে তাঁর ভক্ত ও অনুসারীরা আঁখড়া বাড়িতে সাধুসঙ্গসহ নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করে আসছেন। ৩দিনের এ অনুষ্ঠানকে ঘিরে আখড়াবাড়ি চত্বরে বসেছে গ্রামীণ মেলা।


এদিকে ৩দিনের তিরোধান দিবসের অনুষ্ঠান আয়োজনের সবধরণের প্রস্তুতি নেওয়া হয়েছে। থাকবে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। আজ সোমবার দুপুরে আখড়াবাড়ি পরিদর্শনে গিয়ে এমনটি জানিয়েছেন কুষ্টিয়া জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি মো. এহেতেশাম রেজা।


প্রতিদিন সন্ধ্যায় লালন মঞ্চে আলোচনা শেষে লালন একাডেমির পরিবেশনায় থাবকে লালন সঙ্গীতানুষ্ঠান এবং তা চলবে গভীর রাত পর্যন্ত।


বিবার্তা/শরিফুল/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com