ইলিশ ধরা বন্ধ
রাজবাড়ীতে ভিজিএফ কার্ড সুবিধা নিয়ে জেলেদের ক্ষোভ
প্রকাশ : ১২ অক্টোবর ২০২৩, ১২:১১
রাজবাড়ীতে ভিজিএফ কার্ড সুবিধা নিয়ে জেলেদের ক্ষোভ
রাজবাড়ী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ইলিশের প্রজননকালীন সময়ে নিরাপদ প্রজনন নিশ্চিত করতে আগামী ১২ অক্টোবর থেকে ২২ দিনের জন্য সারাদেশে মতো রাজবাড়ীতেও বন্ধ থাকবে ইলিশ ধরা। তবে এ জেলার প্রকৃত জেলেরা পাচ্ছেন-না ভিজিএফ সুবিধা।


অধিকাংশ জেলেরা জানান, প্রকৃত জেলে হয়েও সরকারের ভিজিএফ কার্ডসহ কোন সুযোগ-সুবিধাই পান না। অ-পেশাদার লোকজনই ভিজিএফ কার্ডের সুবিধা বেশি পাচ্ছেন বলে ক্ষোভ প্রকাশ করেন তারা।


গোয়ালন্দ উপজেলা মৎস্য অফিসসূত্রে জানা যায়, উপজেলায় নিবন্ধনকৃত জেলে ১ হাজার ৮শত ২৮ জন, আর অ-নিবন্ধনকৃত জেলে রয়েছেন- ১ হাজার ৬শত ২৭ জন।


সরেজমিনে মঙ্গলবার বিকেলে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের ৭নম্বর ফেরীঘাট সাত্তার মেম্বারের পাড়া এলাকায় গিয়ে জেলেদের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া যায়।


কোন সুবিধাই না পাওয়া দৌলতদিয়া ইউনিয়নের সাত্তার মেম্বার পাড়া গ্রামের জেলে হারুন শেখ বলেন, প্রায় ১০ বছর যাবত পদ্মা নদীতে ইলিশ ধরি, কিন্তু আজও পর্যন্ত সরকারের কোন ভিজিএফ কার্ডতো দূরে থাক কোন সুযোগ- সুবিধাই পাইনি। সরকার আসল জেলেদের সুযোগ সুবিধা দেওয়ার কথা বললেও অ-পেশাদার জেলেরাই এ সুবিধা নিচ্ছেন।


অপর জেলে জাহিদ শেখ বলেন, প্রজনন মৌসুমে সরকার জেলেদের সবরকম সুবিধা দিয়ে থাকেন কিন্তু সেই সুবিধা থেকে অনেক প্রকৃত জেলে বাদ পড়েছেন। প্রকৃত জেলেদের তালিকা করে তাদের সুযোগ-সুবিধা দেওয়ার জন্য আপনাদের মাধ্যমে সরকারের কাছে অনুরোধ জানাই ।


এ বিষয়ে গোয়ালন্দ উপজেলা ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা মোস্তফা আল রাজীব বলেন, যেসব প্রকৃত জেলেরা সরকারের সুযোগ-সুবিধা থেকে বাদ পড়েছেন, তাদের আবার নতুন তালিকা করে সুযোগ সুবিধার আওতায় আনা হবে। তবে জেলেদের প্রতি আমাদের অনুরোধ থাকবে প্রধান প্রজনন মৌসুমে ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে তারা যেন এ সময় ইলিশ মাছ ধরা বন্ধ রাখেন। ইতিমধ্যে মা ইলিশ সংরক্ষণ অভিযান উপলক্ষ্যে নদীপাড় এলাকায় সচেতনাতামূলক সভা করা হচ্ছে।


দৌলতদিয়া নৌপুলিশ ফাঁড়ির ওসি বিএম সিরাজুল কবির বলেন, ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২দিন সারাদেশে ইলিশ মাছ ধরা বন্ধ থাকবে। এসময় নদী তীরে কেউ ইলিশ পরিবহণ, ক্রয় বিক্রয় ও মজুত বিনিময় এবং ইলিশ আহরণ করলে তার বিরুদ্ধে আইনানুগ কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুশিয়ারী দেন।


বিবার্তা/মিঠুন/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com