খরচ কম, লাভ বেশি আখ চাষে
প্রকাশ : ০৩ অক্টোবর ২০২৩, ১৫:৩০
খরচ কম, লাভ বেশি আখ চাষে
খাগড়াছড়ি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

খাগড়াছড়ির দীঘিনালায় তামাক চাষে আখড়া খ্যাত দীঘিনালা উপজেলায় এবার আবাদ হচ্ছে আখ চাষ। তামাক ছেড়ে চাষিদের আগ্রহ বাড়ছে আখের দিকে। অনেক কৃষকরা তামাক চাষ ছেড়ে আখের দিকে ঝুঁকে পরার কারণ আখ একবার রোপণ করলে ২/৩বছর ফলন পাওয়া যায়। খরচ কম লাভ বেশি আখ চাষে।


প্রতি ৪০শতাংশ জমিতে আখ উৎপাদন করতে খরচ হয় প্রায় ৭০/৮০হাজার টাকা। বিক্রয় করা যায় ২লক্ষ থেকে আড়াই লক্ষ টাকা। স্থানীয় বাজারের আখের প্রচুর চাহিদা রয়েছে।


আখ চাষি মো. ফজল মিয়া বলেন, আমি তামাক চাষ করি, তামাক চাষে কষ্ট বেশি। এখন আমি তামাক চাষ কমিয়ে দিয়েছি। শাক সবজি, আলু, ধান চাষ করি। গত দুই বছর ধরে আমি আখ চাষ করছি। আমি গত বছর ২৫শতক জমিতে আখ চাষ করছি, প্রথম বছর আমার আখ খেতে খরচ হয়েছে ৭০/৮০ হাজার টাকা।


১ম বছর আমি ২লক্ষ ২৫হাজার টাকার আখ বিক্রয় করেছি। এবছর আখ খেতে প্রায় ৪০/৫০ হাজার টাকা খরচ হয়েছে। প্রতি পিচ আখ ৫৫টাকা ধরে পাইকারি বিক্রি করছি। এই বছরও ২লক্ষ টাকার মত বিক্রয় আসবে আশা করছি।


তামাক চাষের চেয়ে লাভ বেশি কি না এমন প্রশ্নে জবাবে তিনি বলেন, তামাক চাষের চেয়ে লাভ ডাবল। আখ চাষে ঝুঁকি কম, ঘূর্ণিঝড় শিলা বৃষ্টিতে আখ তেমন ক্ষতি হয় না।


কিন্তু তামাক গাছ ঘূর্ণিঝড় শিলা কৃষি হলে প্রচুর ক্ষতি হয়। অনেক সময় তামাক চাষে লোকসান হয়। আখের রস বিক্রেতা মো. হাশেম মিয়া বলেন, দীঘিনালায় আখের রসের প্রচুর চাহিদা রয়েছে। আমি মাইনী ব্রিজ এলাকায় নিয়মিত মেশিন দিয়ে আখ রস বের করে বিক্রি করি। এই রাস্তা দিয়ে সাজেকে পর্যটক আসা যাওয়া করে। আমি প্রতি পিচ আখ ৪০/৫০টাকা করে চাষিদের কাছ থেকে পাইকারি কিনে এনে রস করে, প্রতি মাঝারি গ্লাস ১০টাকা আর বড় গ্লাস ২০টাকা করে বিক্রয় করি।


দীঘিনালা কৃষি কর্মকর্তা মো. শাহাদাত হোসেন বলেন, এ বছর দীঘিনালা উপজেলা ১৪০ হেক্টর আখ চাষ হয়েছে। আখ একটি অর্থকরী লাভ জনক ফসল। দীঘিনালায় আখ চাষের আপার সম্ভব আছে। আখ চাষে খরচ কম, কষ্টও কম। একই জমিতে একবার আখ চাষ করলে তিনবার ফলন ভোগ করা যায়। আখ একটি দীর্ঘ মেয়াদি সফল তাই আখের সাথে সাথি ফসল হিসেবে শাক সবজি ডাল জাতীয় ফসল চাষ করা যায়।


বিবার্তা/মামুন/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com