আখের সাথে সাথী ফসল চাষাবাদ শীর্ষক মাঠ দিবস পালিত
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২৩, ২০:৪২
আখের সাথে সাথী ফসল চাষাবাদ শীর্ষক মাঠ দিবস পালিত
ঝিনাইদহ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঝিনাইদহের কালীগঞ্জে আধুনিক প্রযুক্তিতে আখের সাথে সাথী ফসল চাষাবাদ শীর্ষক মাঠ দিবস পালিত হয়েছে। বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট এর আয়োজনে ২৮ সেপ্টেম্বর, বৃহস্পতিবার দুপুরে কালীগঞ্জ উপজেলার ত্রিলোচনপুর গ্রামের মাঠে এ মাঠ দিবস পালিত হয়।


বিএসআরআই এর মহাপরিচালক ড. মো. ওমর আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. সাবিনা ইয়াসমিন।


এ সময় আরো উপস্থিত ছিলেন, বিএসআরআই এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ড. মো. আবু তাহের সোহেল, মোবারকগঞ্জ সুগার মিলের মহাব্যবস্থাপনা পরিচালক (কৃষি) গৌতম কুমার মণ্ডলসহ স্থানীয় আখচাষিরা।


কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. সাবিনা ইয়াসমিন বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব। সার্বক্ষণিক কৃষকদের পাশে আছে। কৃষকদের সব ধরনের সুবিধা দিতে প্রস্তুত সরকার। আখ চাষ বাড়াতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। আখ চাষের পাশাপাশি বিভিন্ন ফসল উৎপাদন করা সম্ভব। তাতে করে কৃষকরা অধিক লাভবান হবেন। আখের সাথে যদি কেউ অন্য কোন ফসল চাষাবাদ করে তাহলে আখ চাষ তার জন্য বোনাস।


তাই কৃষিতে বিপ্লব ঘটানোর জন্য ত্রিমূখী চাষাবাদ করার জন্য সবাইকে আহ্বান জানান।


তিনি আরো বলেন, আখ চাষ দিন দিন কমে যাচ্ছে। আখের উৎপাদন বাড়াতে নতুন প্রযুক্তি আখের সাথে সাথী ফসল চাষ প্রকল্পটি কৃষকের মাঝে ছড়িয়ে দিতে কৃষি মন্ত্রণালয় কাজ করছে।


বিবার্তা/রায়হান/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com