পঞ্চগড়ে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সংবাদ সম্মেলন
প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৪৩
পঞ্চগড়ে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সংবাদ সম্মেলন
পঞ্চগড় প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা, পদোন্নতি, পদসৃজন, স্কেল আপগ্রেডেশন ও আন্তঃ ক্যাডার বৈষম্য নিরসনসহ বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের ন্যায্য দাবিসমূহ আদায়ের লক্ষে সংবাদ সম্মেলন করেছে সাধারণ শিক্ষা সমিতি পঞ্চগড় জেলা কমিটির সমস্যরা।


মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে পঞ্চগড় প্রেসক্লাবে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।


সংবাদ সম্মেলনে শিক্ষক নেতারা লিখিত বক্তব্যে জানান, Bcs(General Education) Composition and Cadre rules 1980 মোতাবেক দেশের প্রাথমিক থেকে উচ্চ শিক্ষা স্তরের শিক্ষা স্তরের শিক্ষা প্রদান, পরিচালনা, ব্যবস্থাপনা, পরিকল্পনা, গবেষনা ও প্রশাসনিক কার্যক্রম পর্যন্ত শিক্ষা ক্যাডারের কার্যপরিধি ব্যাপৃত।


প্রাথমিক থেকে উচ্চশিক্ষা স্তর সংশ্লিষ্ট সকল দপ্তরের নবম গ্রেডের উপরে সকল পদ শিক্ষা ক্যাডারের তফসিলভুক্ত। এসব পদে শিক্ষা ক্যাডার কর্মকর্তা বাদে অন্য কারও পদায়নের সুযোগ নেই। দীর্ঘদিন ধরে শিক্ষা ক্যাডারের তফসিলভুক্ত পদ থেকে শিক্ষা ক্যাডার বহির্ভুতদের আমাদের পক্ষ থেকে অপসারণের দাবি জানানো হয়েছে কিন্ত সেটি বাস্তবায়ন করা হয়নি। লিখিতভাবে আপত্তি জানাবার পরেও বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের তফসিলভুক্ত প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ৫১২ টি পদ শিক্ষা ক্যাডারের তফসিল বহির্ভূত করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নিয়োগবিধির চূড়ান্ত করা হয়েছে। এটি সুস্পষ্টতই শিক্ষা ক্যাডারের অস্তিত্বের উপর আঘাত । তারা মনে করেন এসকল কর্মকাণ্ড সরকারের উন্নয়ন অগ্রযাত্রাকে প্রশ্নবিদ্ধ করার শামিল। শিক্ষা ক্যাডারকে অন্ধকারে রেখে এই বিধি করার এখতিয়ার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নেই।


শিক্ষা ক্যাডার বিরোধী এসকল কর্মকাণ্ডের তীব্র প্রতিবাদসহ অবিলম্বে এ বিধি বাতিলের দাবি জানান শিক্ষক সমিতির নেতারা। অবিলম্বে তারা পেশা ভিত্তিক মন্ত্রণালয়ের দাবি জানান। এসব দাবি মানা না হলে সারাদেশে একদিনের কর্মবিরতি করা হবে। তাতেও কোন দৃশ্যমান অগ্রগতি না হলে আগামী ১০, ১১ ও ১২ অক্টোবর টানা তিন দিনের কর্মবিরতি পালন করা হবে বলে সংবাদ সন্মেলনে জানানো হয় ।


সংবাদ সম্মেলনে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি পঞ্চগড় জেলা কমটির সভাপতি অধ্যক্ষ দেলওযার হোসেন প্রধান, সাধারণ সম্পাদক খাদেমুল ইসলামসহ শিক্ষক নেতারা বক্তব্য রাখেন। এসময় পঞ্চগড় জেলায় কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।।


বিবার্তা/বিপ্লব/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com