তিন মাস পর সুন্দরবনে ভ্রমণ পিপাসু পর্যটক ও বনজীবীরা
প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০২৩, ২০:০২
তিন মাস পর সুন্দরবনে ভ্রমণ পিপাসু পর্যটক ও বনজীবীরা
সাতক্ষীরা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দীর্ঘ তিন মাস বন্ধ থাকার পর বনজীবী ও পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে সুন্দরবনের দুয়ার।


১ সেপ্টেম্বর, শুক্রবার সকাল থেকে ভ্রমন পিপাসু পর্যটকরা সুন্দরবন ভ্রমণ করতে শুরু করেছেন। একই সাথে অভাব অনটনে পড়ে থাকা বনজীবীরাও তাদের কষ্ট ভুলে আবারও নতুন উদ্যমে সুন্দরবনে মাছ ও কাকড়া আহরনের জন্য বনবিভাগ থেকে পাশ নিয়ে সুন্দরবনের ভিতরে প্রবেশ শুরু করেছেন।


এর ফলে স্বস্তি ফিরেছে সাতক্ষীরার শ্যামনগরের সুন্দরবন নির্ভর মানুষের মধ্যে। জীব বৈচিত্র রক্ষায় ও মাছের প্রজনন বাড়ানোর লক্ষ্যে গত পহেলা জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত সুন্দরবনের নদীতে মাছ ও কাঁকড়া ধরা সহ পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়। দীর্ঘ তিন মাস পর আজ পহেলা সেপ্টেম্বর থেকে সুন্দরবনে প্রবেশের অনুমতি পাওয়ায় পুরোদমে ব্যস্ত সময় পার করছেন তারা। দীর্ঘদিন অভাব অনটনে পড়ে থাকা বনজীবীদের মাঝে এখন বিরাজ করছে উৎসবের আমেজ। ৯মাস পরিশ্রম করে ১২ মাসের খোরাক জোগাড় করতে হয় বনজীবিদের। যে কারণে জেলেরা নৌকা মেরামত নৌকায় রং লাগানো, জাল মেরামত ও জালে রং করা সম্পন্ন করে আবারো নেমে পড়েছেন তাদের কর্মযজ্ঞে।


কেউবা দাদন নিয়ে, কেউবা সমিটি থেকে ঋন নিয়ে চাল, ডাল, তরি তরকারি ঝাল পিঁয়াজ লবন সংগ্রহ করেছেন। তবে, পদ্মা সেতু চালু হওয়ায় সাতক্ষীরার সাথে দেশের বিভিন্ন জেলার সরাসরি যোগাযোগ স্থাপন হওয়ায় একদিকে যেমন সুন্দর বনে পর্যটকের সংখ্যা বাড়বে অন্যদিকে সুন্দরবনের সাথে সংশ্লিষ্ট সকল পেশার মানুষের আয় বাড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা।


সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের বুড়িগোয়ালিনী স্টেশন কর্মকর্তা মো: হাবিবুর রহমান জানান, দীর্ঘ তিন মাস পর পাস পারমিট দেয়া শুরু হয়েছে। এতে জেলেদের পরিবারে সুবাতাস বইবে। দুপুর পর্যন্ত প্রায় সাড়ে তিনশত পাশ পারমিট দেওয়া হয়েছে। আরো বাড়তে পারে। আমরা নিয়ম নীতি মেনে জেলেদের সহযোগিতা করে যাচ্ছি।


মুন্সিগঞ্জ ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান মোঃ আব্দুর রউফ জানান, তিন মাস বন্ধ থাকার পর সুন্দরবনের পাস পারমিট চালু হওয়ায় জেলেদের মধ্যে আনন্দ লক্ষ্য করা যাচ্ছে। যেহেতু তিনমাস বন্ধ ছিলো এ কারনে আমরা আশা করছি জেলেরা ভালো মাছ ও কাকড়া পাবে।


সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) কে.এম ইকবাল হোসেন জানান, গত অর্থবছরে সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জ থেকে সরকারের প্রায় সাড়ে তিন কোটি রাজস্ব আদায় হয়েছে। চলতি অর্থ বছরে আরো বাড়তে পারে বলে তিনি আশাবাদী। তবে, ৩ মাসের নিষেধাজ্ঞার পর প্রথম দিনে আজ সকাল থেকে বিকাল ৪ টা পর্যন্ত সহস্রাধিক জেলে বাওয়ালী সুন্দরবনের ভিতরে ইতিমধ্যে প্রবেশ করেছে। এছাড়া শতাধিক পর্যটকও সুন্দরবনের নয়নাভিরম দৃশ্য দেখার জন্য সুন্দবনের ভিতরে প্রবেশ করেছেন বলে তিনি আরো জানান।


বিবার্তা/সেলিম/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com