মধ্যরাতে ডাবের আড়তে ভোক্তা অধিকারের অভিযান, ২ প্রতিষ্ঠানকে জরিমানা
প্রকাশ : ২৫ আগস্ট ২০২৩, ১৮:১১
মধ্যরাতে ডাবের আড়তে ভোক্তা অধিকারের অভিযান, ২ প্রতিষ্ঠানকে জরিমানা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডাবের অস্বাভাবিক দাম বাড়ার কারণ অনুসন্ধান করতে মধ্যরাতে কারওয়ান বাজারের ডাবের আড়তে অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এসময় ডাব কেনা-বেচার ক্যাশ মেমো না পাওয়ায় এবং মূল্য তালিকা প্রদর্শন না করায় দুই প্রতিষ্ঠানকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।


জরিমানা করা প্রতিষ্ঠান দুইটি হলো মেসার্স নিউ কিসমত এন্টারপ্রাইজ ও এরশাদ এন্টারপ্রাইজ। উভয়কেই ২০ হাজার করে জরিমানা করা হয়।


বৃহস্পতিবার (২৪ আগস্ট) দিবাগত মধ্যরাতে হয় জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদফতরের এই অভিযান। কারওয়ান বাজারের ডাবের আড়তে গিয়ে জানা যায়, আকারভেদে সবচেয়ে বড় সাইজের ডাবও ৭০-৮০ টাকায় বিক্রি করলে মুনাফা থাকে ব্যবসায়ীদের। অথচ আড়ত থেকেই তা বিক্রি হচ্ছে ১২০/৩০ টাকা দরে।


বিপরীতে আড়তদারদেরও রয়েছে নানা যুক্তি। একজন আড়তদার বলেন, গাড়িভাড়ার পেছনে খরচ হয় ১৫ থেকে ২০ হাজার টাকা। আমরা দাম না বাড়িয়ে যাব কোথায়? আরেকজনের বক্তব্য, বাজার অনুপাতে ডাব বিক্রি করছি আমরা। মোকামে ডাবের দাম ঊর্ধ্বগতি। তারা যে রেটে আমাদের বলে দেয়, সেই অনুপাতে আমরা বিক্রি করে থাকি।


পাইকারি দরে ডাব কিনতে আসা খুচরা ব্যবসায়ীদের অভিযোগ, সিন্ডিকেটের নির্ধারণ করা দামেই কিনতে হচ্ছে ডাব। অভিযান শেষে আবারও আগের দামেই বিক্রি হবে ডাব। একজন খুচরা ব্যবসায়ীর বক্তব্য, ডাবের দাম বাড়লে ওই দামেই আমাদের কিনতে হয়। আমাদের তো কিছু করার থাকে না। কারণ, আমরা ডাব ব্যবসাটাই পারি।


অভিযান পরিচালনাকারী কর্মকর্তারা বলেন, ডেঙ্গু পরিস্থিতিকে পুঁজি করে হুট করেই বাড়ান হয়েছে ডাবের দাম। ক্রয়রশিদ না দেখান ও বিক্রয়মূল্য না টানানয় করা হয় জরিমানা।


ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল জানান, বিক্রেতারা যে ১২০ টাকা দিয়ে ডাব বিক্রি করছেন, তার প্রমাণ তাদের কাছে নেই। ক্যাশমেমো নেই। ক্রয়-বিক্রয় সংক্রান্ত কোনো কাগজপত্রও দেখাতে পারছেন না তারা। মূল্যতালিকা প্রদর্শন করার বিধানও মানছেন না। ফলে ভাসমান অবস্থায় এই ব্যবসা পরিচালিত হচ্ছে।


নগরীর খুচরা পয়েন্টগুলোতেও নজরদারির কথা জানান তিনি। তবে নিত্যপণ্যের বাজার মনিটরিং প্রসঙ্গে জানতে চাইলে এড়িয়ে যান ভোক্তা অধিকারের এই কর্মকর্তা।


অভিযানের পর উপস্থিত ক্রেতাদের মধ্যে ছোট ডাব ৪৫ টাকা, মাঝারি ডাব ৬০ টাকা এবং বড় ডাব ৭০ টাকায় বিক্রি করা হয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com