রোহিঙ্গা প্রত্যাবাসনের দাবিতে কক্সবাজারে সমাবেশ ও মানববন্ধন
প্রকাশ : ২৪ আগস্ট ২০২৩, ২০:৩০
রোহিঙ্গা প্রত্যাবাসনের দাবিতে কক্সবাজারে সমাবেশ ও মানববন্ধন
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে অবস্থান করা ১২ লাখ রোহিঙ্গাকে দ্রুত প্রত্যাবাসনের দাবি এবং এ বিষয়ে বিশ্ব সম্প্রদায়কে কার্যকর উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়েছেন কক্সবাজারবাসী।


২৪ আগস্ট, বৃহস্পতিবার দুপুর ১২টায় 'সর্বস্তরের কক্সবাজারবাসী' এর উদ্যোগে কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের সামনে অনুষ্ঠিত মানববন্ধন ও সমাবেশে কক্সবাজারের নাগরিক সমাজের প্রতিনিধিরা এ দাবি জানান।


সমাবেশে বক্তারা বলেন, বছরের পর বছর রোহিঙ্গা বাংলাদেশে বিশেষ করে কক্সবাজার জেলার সীমান্তবর্তী উপজেলা উখিয়া ও টেকনাফে বসবাসের কারণে স্হানীয় জনগোষ্ঠীর অস্তিত্ব আজ চরম হুমকির সম্মুখীন। রোহিঙ্গাদের কারণে জীববৈচিত্র্য, বন,পাহাড়, পরিবেশ, আইন শৃংখলা, জননিরাপত্তা, আর্থিক অবস্হাসহ সবকিছু ধ্বংস হয়ে যাচ্ছে। রোহিঙ্গা ক্যাম্পগুলো অপরাধের স্বর্গরাজ্যে পরিণত হয়েছে। মাদক পাচার ও ব্যবসার ট্রানজিট নিরাপদ পয়েন্ট হিসাবে ব্যবহার হচ্ছে ক্যাম্পগুলো। সংঘটিত প্রায় সকল অপরাধেই রোহিঙ্গারা জড়িত। উখিয়া ও টেকনাফের স্হানীয় জনগোষ্ঠী আজ সংখ্যালঘুতে পরিণত হয়েছে। স্হানীয়রা আজ চরম আতংকের মধ্যে বসবাস করছে। সবকিছু থেকে পরিত্রাণ পাওয়ার একমাত্র উপায় এবং সমাধান হচ্ছে কালবিলম্ব না করে রোহিঙ্গাদের তাদের দেশে প্রত্যাবাসন অন্যতায় বিকল্প হিসাবে তৃতীয় কোন দেশে হস্তান্তর। এ ব্যাপারে প্রয়োজনীয় ও কার্যকর উদ্যোগ নেওয়ার জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়।


আগামীকাল বাংলাদেশে রোহিঙ্গা ঢলের ৬ বছর পূর্তি হচ্ছে। এ উপলক্ষ্যে এই মানববন্ধন ও সমাবেশের আয়োজন করা হয়।


গত কয়েকদিন আগে মার্কিন যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশ আশ্রিত রোহিঙ্গাদের নাগিরকত্ব দেয়ার জন্য বাংলাদেশকে অনুরোধ জানিয়েছে। সমাবেশ ও মানববন্ধন থেকে যুক্তরাষ্ট্র সরকারের এ ধরণের তৎপরতার তীব্র নিন্দা ও ক্ষোভ করা হয়।


ছাত্রলীগ কক্সবাজার জেলা শাখার সাবেক সভাপতি ও যুবলীগের কেন্দ্রীয় নেতা ইশতিয়াক আহমদ জয়ের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন কক্সবাজার পৌরসভার মেয়র মাহবুবুর রহমান চৌধুরী, জ্যেষ্ঠ সাংবাদিক ও সংস্কৃতিকর্মী মুহাম্মদ আলী জিন্নাত, কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ মুজিবুল ইসলাম প্রমুখ।


বিবার্তা/ফরহাদ/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com