কুঠিবাড়িতে নীরবেই পালিত হচ্ছে রবিঠাকুরের প্রয়াণদিবস
প্রকাশ : ০৬ আগস্ট ২০২৩, ১১:২৬
কুঠিবাড়িতে নীরবেই পালিত হচ্ছে রবিঠাকুরের প্রয়াণদিবস
কুষ্টিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আজ ২২ শ্রাবণ (৬ আগস্ট) বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৮২তম মহাপ্রয়াণ দিবস। তবে কবির স্মৃতিধন্য কুষ্টিয়ার শিলাইদহের কুঠিবাড়িতে থাকছে না তেমন কোন আয়োজন। অথচ ২৫শে বৈশাখ কবির জন্মজয়ন্তীতে এই কুঠিবাড়িতে তিল ধারণের জায়গা থাকে না। কবিভক্ত, বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও দর্শনার্থীদের পদভারে পরিপূর্ণ থাকে কুঠিবাড়ির অঙ্গিনা। নানা অয়োজনে ৩দিন ব্যাপী দিবসটি পালিত হয় জাতীয়ভাবে।


অথচ কবির সেই স্মৃতিধন্য শিলাইদহের কুঠিবাড়িতে অনেকটা সুনসান নিরবতায় পালিত হচ্ছে কবির মহাপ্রয়াণ দিবসটি। কবির মহাপ্রয়াণ দিবসও যেন জাতীয়ভাবে পালন করা হয় এমন আবেগভরা দাবি জানিয়েছেন কুঠিবাড়ি দর্শনে আসা দর্শনার্থী ও কবি ভক্তরা।


পদ্মাতীরের ছায়াশীতল নিরিবিলি পরিবেশ থাকায় সবসময়ই কবিকে কাছে টানতো। তাইতো বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর প্রাণের টানে কুঠিবাড়িতে ছুটে এসেছেন বারবার। এখানে বসেই কবি রচনা করেছেন কালজয়ী সব কাব্যগ্রন্থ, ছোট গল্প, নাটক ও উপন্যাস। যে গীতাঞ্জলী কাব্য রচনা করে কবি নোবেল বা বিশ্বজয় করেছিলেন, সে কাব্যের প্রায় পুরোটাই তিনি রচনা করেছিলেন তাঁর স্মৃতিধন্য শিলাইদহের কুঠিবাড়িতে বসে। এখানে কবির জন্মবার্ষিকী খুব ধুমধাম করে পালন করা হয়। কিন্তু মহাপ্রয়াণ দিবসে এখানে তেমন কোন আয়োজন না থাকায় এ নিয়ে চরম হতাশা ব্যক্ত করেছেন কুঠিবাড়িতে আসা দর্শনার্থী ও কবির ভক্তরা। তাদের দাবি কবিগুরুকে জানতে ও নতুন প্রজন্মকে জানাতে কবির মহাপ্রয়াণ দিবসটিও জাতীয়ভাবে পালন করা হোক।


দীর্ঘ ২২ বছর ধরে কবির নিজ হাতে লাগানো বকুলতলায় বসে যারা কবিগুরুকে প্রতিদিন প্রতিনিয়ত গানে গানে স্মরণ করে আসছেন সেই কবিভক্ত সাংস্কৃতিক কর্মীদেরও দাবি কবিগুরুর প্রয়াণ দিবসটি জাতীয়ভাবে পালনের।


শোকের মাস আগস্টে বাঙালি জাতির দুই শ্রেষ্ঠ সন্তানকে হারিয়েছি। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁদের জীবন ও দর্শন নিয়ে কুমারখালী উপজেলা প্রশাসনের আয়োজনে বিকেলে কুঠিবাড়ির আঙিনায় সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন রয়েছে। একইসাথে কবিগুরুর প্রয়াণ দিবসটি জাতীয়ভাবে পালনের বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অবহিত করার কথা জানিয়েছেন কুঠিবাড়ির কাষ্টোডিয়ান মো. আল আমিন।


বাঙ্গালীর আত্মপরিচয়ের জায়গা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। তাইতো আপন স্বত্মায় মিশে থাকা কবিগুরুকে জন্মবার্ষিকীর আদলে প্রয়াণ দিবসেও মর্যাদার সাথে স্মরণ করা হোক জাতীয়ভাবে। এমন দাবি কবিভক্তসহ সকলের।


বিবার্তা/ শরীফুল/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com