পেকুয়ায় বেড়িবাঁধ ভেঙে লোকালয় প্লাবিত
প্রকাশ : ০২ আগস্ট ২০২৩, ১৮:০৮
পেকুয়ায় বেড়িবাঁধ ভেঙে লোকালয় প্লাবিত
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নিম্নচাপের প্রভাবে টানা বর্ষণ ও পূর্ণিমার জোয়ারের পানিতে কক্সবাজারের পেকুয়ার রাজাখালীতে পানি উন্নয়ন বোর্ড (পাউবোর) মালিকানাধীন বেড়িবাঁধ ভেঙে সাগরের লোনা পানি লোকালয়ে প্রবেশ করে বসতবাড়ি প্লাবিত হয়েছে।


২ আগস্ট, বুধবার দুপুর দেড়টার দিকে উপজেলার রাজাখালী ইউনিয়নের লালজানপাড়া ও রবত আলীস্থ বেড়িবাঁধের মাঝখানে এ ভাঙন দেখা দেয়।


সরেজমিনে দেখা যায়, পানি উন্নয়ন বোর্ডের অধীনে বহু বছর আগে নির্মিত লালজান পাড়া বেড়িবাঁধ। এটি সংস্কারের অভাবে চরম ঝুঁকিপূর্ণ অবস্থায় ছিল দীর্ঘ দিন। টানা বর্ষণে ও পূর্ণিমার জোয়ারের পানির ধাক্কায় বেড়িবাঁধের লালজান পাড়া পয়েন্টে ২০ ফুট মত অংশ ভেঙ্গে যায়।


স্থানীয়রা অভিযোগ করেন, পাউবোর দায়িত্বহীনতার কারণে এ অবস্থা হয়েছে। পাউবোর ঠিকমতো দেখভাল না থাকায় স্থানীয় লবণ চাষীরা বেড়িবাঁধ কেটে ভিতরে একটি নাশি বসিয়ে দেয়। সেই নাশি ও বেড়িবাঁধ সংস্কার না করায় ক্রমান্বয়ে বেড়িবাঁধ একটু আধটু ভাঙ্গতে ভাঙ্গতে এখন পুরোটাই ভেঙ্গে যায়। এতে করে প্লাবিত হয় ওই এলাকার ২ শত পরিবার ও শিক্ষা প্রতিষ্ঠান। পানিতে বিলীন হয়ে যায় চিংড়ি ঘের, লবণ ঘের, পুকুরের মাছ, ধানের চারা। এতে করে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে এলাকাবাসী।


স্থানীয় ইউপি সদস্য গোলাম রহমান বলেন, নিম্নচাপের প্রভাবে টানা বর্ষণ ও পূর্ণিমার জোয়ারের পানির ধাক্কায় বেড়িবাঁধ ভেঙে যায়। এতে প্লাবিত হয় বহু পরিবার। জরুরি ভিত্তিতে বাঁধ সংস্কার করে এলাকার লোকজনকে রক্ষা করতে হবে। এখন লোকালয়ে পানি পানির উচ্চতা প্রায় ২ ফুট। রাতে বৃষ্টি হলে পানির উচ্চতা আরো বৃদ্ধি পাবে। পানি বন্দি হবে দুই থেকে আড়াই হাজার লোক। এসব লোকজনের শুকনো খাদ্য ও বিশুদ্ধ পানি সংকট দেখা দিয়েছে।


স্থানীয় ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম সিকদার বাবুল বলেন, আমার এলাকার বাসিন্দাদেরকে বাঁচাতে জরুরি ভিত্তিতে এ বেড়িবাঁধ সংস্কার করার জন্য সংশ্লিষ্ট প্রশাসনের কাছে জোর দাবি জানাচ্ছি। টানা বৃষ্টি হলে আরো পানি প্রবেশ করে পুরো রাজাখালীবাসী পানিবন্দি হয়ে যাবে।


তিনি আরও জানান, আমি দীর্ঘদিন ধরে এ বেড়িবাঁধ সংস্কার করার জন্য সংশ্লিষ্ট দপ্তরকে অবগত করেছি। কিন্তু কোনো কাজ হয় নাই। টানা বর্ষণে পূর্ণিমার পানির জোয়ারে আমার ইউনিয়নের ২ শত পরিবারের প্রায় দুই থেকে আড়াই কোটি টাকার ক্ষতিগ্রস্ত হয়েছে।


এ বিষয়ে পাউবোর বান্দরবানের নির্বাহী প্রকৌশলী অরূপ চক্রবর্তী জানান, এই মুহূর্তে আমি বেড়িবাঁধ ভাঙ্গনের স্থানে যাচ্ছি। দ্রুত সময়ের মধ্যে জরুরি ভিত্তিতে ভাঙন অংশ মেরামত করা হবে।


এ বিষয়ে পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পূর্বিতা চাকমা বলেন, দ্রুত ব্যবস্থা নিতে পাউবোকে নির্দেশ দেয়া হয়েছে। পানি কমে গেলে জরুরি ভিত্তিতে মেরামত করা হবে।


বিবার্তা/ফরহাদ/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com