কচুয়ায় বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা
প্রকাশ : ২৯ জুলাই ২০২৩, ১৯:৫৪
কচুয়ায় বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা
বাগেরহাট প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাগেরহাটের কচুয়া উপজেলায় দিন দিন বেড়েই চলছে ডেঙ্গু রোগীর সংখ্যা। চলতি জুলাই মাসের ১ তারিখ থেকে এ পর্যন্ত ১২ জন ডেঙ্গু পজেটিভ শনাক্ত হয়েছে। এবং এখন পর্যন্ত সুস্থ হয়ে তারা সবাই বাড়িতে অবস্থান করছে বলে জানা গেছে। এদের মধ্যে ৫ জন মহিলা এবং ৭ জন পুরুষ ছিলেন।


বর্তমানে কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু পজেটিভ রোগীর সংখ্যা রয়েছে ৪ জন। তারা বেশ কয়েকদিন ধরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। নতুন ৪ জন রোগীর নাম আলতাফ হোসেন (৬৬), হেনা বেগম (৬০), কোহিনূর (২৩) ও আনিকা (১৯)। এদের ৩ জনের বাড়ি মঘিয়া ইউনিয়নে বাকি ১ জন কচুয়া সদরের।


এ বিষয়ে কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বপ্রাপ্ত মেডিকেল কর্মকর্তা ডা. হুমাইয়ারা পারভীন জানিয়েছেন, বর্তমানে ৪ জন ডেঙ্গু রোগী এখানে ভর্তি আছে। সাধারণত তাদের পেশার কম পাওয়া সহ ব্রিডিং থাকায় তাদের ভর্তি রাখা হয়েছে। তবে অনেক রোগী এখানে আসেন সবাইকে ভর্তি করার দরকার হয়না সাধারণত জাতীয় গাইডলাইন অনুযায়ী যে রোগীদের বিপদ চিহ্ন রয়েছে বিশেষ করে পেশার অথবা ব্রিডিং এর লক্ষণ আছে তাদেরকেই আমরা ভর্তি করে চিকিৎসা দেয়ার মাধ্যমে সুস্থ করে থাকি।


বাকিদের বাড়িতে বসে চিকিৎসা সেবা নেয়ার পরামর্শ দিয়ে থাকি। ডেঙ্গু রোগীদের জন্য পর্যাপ্ত ওষুধ সরবরাহ রয়েছে। আশা করি ডেঙ্গু রোগীরা ভালো চিকিৎসা পাবেন।


তবে সরেজমিনে দেখা গেছে, ডেঙ্গু রোগীদের জন্য নির্দিষ্ট কোন চিকিৎসক নেই। এছাড়াও রোগীদের মশারির ভিতরে রাখার ব্যবস্থা করলেও ভবনে পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় আলাদা রুমে রোগীদের রাখা সম্ভব হয়নি কর্তৃপক্ষের। এমন অবস্থায় ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব থেকে মানুষকে মুক্তির জন্য সাধারণত স্থানীয় পর্যায়ে সচেতনতা বৃদ্ধি জরুরি বলে মনে করছে বিশেষজ্ঞরা।


বিবার্তা/রাজু/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com