কক্সবাজারে ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ১৮ জন
প্রকাশ : ২০ জুলাই ২০২৩, ১৭:১৬
কক্সবাজারে ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ১৮ জন
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চলতি বছর কক্সবাজারে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ২ হাজার ৭১৬ জন। তাদের মধ্যে রোহিঙ্গা ২ হাজার ৫২১ জন ও স্থানীয় ১৯৫ জন। মৃত্যু হয়েছে ৪ জনের। সর্বশেষ ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ১৮ জন। আক্রান্তদের মধ্যে ৬৭ শতাংশ পুরুষ ও ৩৩ শতাংশ নারী।


উখিয়া-টেকনাফ ছাড়াও কক্সবাজার সদর এবং মহেশখালীতে দিন দিন আক্রান্তের সংখ্যা বাড়ছে। রোহিঙ্গা ক্যাম্পগুলোর মধ্যে ৩, ৪, ১ ওয়েস্ট, ১৭ ও ২৪ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে ডেঙ্গুর প্রাদুর্ভাব বেশি বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।


জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মোমিনুর রহমান জানান, নতুন ও পুরোনো মিলিয়ে বর্তমানে জেলা সদর হাসপাতাল এবং উপজেলার বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছে ৩২ জন। এমন প্রেক্ষাপটে কক্সবাজার জেলা সদর হাসপাতালে ১০ জন চিকিৎসকের সমন্বয়ে ‘টেলিমেডিসিন সেবা’ চালু করা হয়েছে। টেলিমেডিসিন সেবা চালুর পর থেকে সাধারণ মানুষের বেশ সাড়া পাওয়া যাচ্ছে। লোকজন তাদের উপসর্গের কথা জানিয়ে চিকিৎসকের কাছ থেকে পরামর্শ নিচ্ছে।


কক্সবাজার শহরের নাগরিকরা জানান, এখন পর্যন্ত ডেঙ্গুর এ পরিস্থিতিতে কক্সবাজার পৌরসভার এবং উপজেলা পর্যায়ে মশক নিধন কার্যক্রম সন্তোষজনক নয়। পৌরসভার নালা-নর্দমাগুলোতে প্রায় সবসময় পানি জমে থাকে। সেগুলো মশার প্রজননস্থলে পরিণত হয়েছে। কিন্তু পৌরসভার পক্ষ থেকে মশক নিধন কার্যক্রম খুব একটা দৃশ্যমান নয়। মাঝেমধ্যে অভিজাত এলাকাগুলোতে ওষুধ ছিটাতে দেখা গেলেও তা সন্তোষজনক নয় ।


তবে স্বাস্থ্য বিভাগের কাছে এখন পর্যন্ত যে স্বস্তির খবর সেটি হচ্ছে, গত বছরের তুলনায় এবার ডেঙ্গুর বিস্তার কম। গত বছর শুধুমাত্র জুন-জুলাই মাসে জেলার ৮ হাজারের বেশি মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়েছিল। সে হিসেবে এ বছর জুনে ৩৩০ এবং জুলাইতে এখন পর্যন্ত ৯৮৩ জন আক্রান্ত হয়েছে। তবে এ পরিস্থিতিতে জনসচেতনতার কোনো বিকল্প নেই বলছেন বিশেষজ্ঞরা।


২০২২ সালে কক্সবাজারে মোট ১৯ হাজার ২৩১ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছিল। যার মধ্যে ১৫ হাজার ৬৩৬ জন রোহিঙ্গা ও ৩ হাজার ৫৮৫ জন স্থানীয়। সেই সময় ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ৩৯ জনের মৃত্যু হয়েছিল।


রোহিঙ্গা ক্যাম্পগুলোতে ডেঙ্গুর প্রাদুর্ভাব কমাতে নিয়মিত ওষুধ ছিটানোর পাশাপাশি মশারিও বিতরণ করছে স্বাস্থ্য বিভাগ এবং শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়। পাশাপাশি ক্যাম্পের উঠান বৈঠকসহ সচেতনতামূলক প্রচারণা চালানো হচ্ছে।


বিবার্তা/ফরহাদ/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com