গৌরীপুরে বিদ্যালয়ে ৫ বছর ম্যানেজিং কমিটি নেই
প্রকাশ : ২৪ জুন ২০২৩, ১৭:৫৫
গৌরীপুরে বিদ্যালয়ে ৫ বছর ম্যানেজিং কমিটি নেই
গৌরীপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ময়মনসিংহের গৌরীপুরে দীর্ঘ ৫ বছর ধরে নুরুল আমিন খান উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নেই। এতে শিক্ষার্থীদের লেখা-পড়াসহ বিদ্যালয়ের কার্যক্রম পরিচালনায় বাধা সম্মুখীন হচ্ছে। অভিভাবকদের মাঝে হতাশা বিরাজ করেছ।


সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৮ শিক্ষাবর্ষে সর্বশেষ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির মেয়াদ শেষ হয়। শিক্ষা মন্ত্রণালয়ের বিধান অনুযায়ী ম্যানেজিং কমিটি মেয়াদ শেষে এডহক কমিটি গঠন করে। সেই কমিটির মাধ্যমে একটি পূর্ণাঙ্গ ম্যানেজিং গঠন করতে হবে। কিন্তু বিগত ৫ বছর যাবত ৩ বার এডহক কমিটি অনুমোদিত হলোও এই কমিটি গুলো পূর্ণাঙ্গ কমিটি গঠনে ব্যর্থ হয়।


সর্বশেষ বর্তমানে চলতি এডহক কমিটির মেয়াদ শেষ হবে ২০২৩ সানের আগস্ট মাসের ৭ তারিখ। এই এডহক কমিটিও প্রতিবারের মত বিভিন্ন সমস্যার কারণে পূর্ণাঙ্গ কমিটি গঠনে ব্যর্থ হয়েছে। বিদ্যালয়ের সকল অভিভাবকরা আশা করছেন ৪র্থ বারের মত অনুমোদিত এডহক কমিটি হয়ত পূর্ণাঙ্গ কমিটি গঠন করে বিদ্যালয়ের সার্বিক উন্নয়নের বাধা দূর করবেন।


মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী ছয় মাস পর্যন্ত এডহক কমিটির মেয়াদ থাকে। বিদ্যালয়ের শিক্ষা বোর্ডের অনুমোদিত এডহক কমিটির কর্মপরিধি হলো বিদ্যালয়ের নির্বাচনের মাধ্যমে একটি পূর্ণাঙ্গ কমিটি গঠন করা। কিন্তু এই বিদ্যালয়ের ক্ষেত্রে সেটা পরীক্ষিত হয়নি।


এই বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আজিজুল হক বলেন, করোনা কালীন বৈশ্বিক দুর্যোগে বিদ্যালয় বন্ধ, অভ্যন্তরীণ গোলযোগ, এডহক কমিটিতে থাকা অভিভাবক সদস্যদের পদত্যাগ, ব্যক্তিগত সমস্যা, রমজান, এসএসসি পরীক্ষাসহ নানাবিধ সমস্যা থাকায় পূর্ণাঙ্গ কমিটি গঠন করা সম্ভব হয়নি।


বিদ্যালয়ের এডহক কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ফৌজিয়া নাজনিন বলেন, অত্র বিদ্যালয়ের কেন কমিটি হচ্ছে না, তা খতিয়ে দেখা হবে। তাছাড়া সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী যাতে কমিটি গঠন করা হয় সেই লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।


বিবার্তা/কবির/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com