নোয়াখালীতে ১০ লাখ দেশীয় মাছের পোনা অবমুক্ত
প্রকাশ : ১২ জুন ২০২৩, ২১:৪০
নোয়াখালীতে ১০ লাখ দেশীয় মাছের পোনা অবমুক্ত
নোয়াখালী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দেশের মানুষের আমিষের চাহিদার প্রতি গুরুত্ব দিয়ে দেশীয় মাছের পোনা অবমুক্ত করেছে নোয়াখালীর একটি বেসরকারি প্রতিষ্ঠান।


১২ জুন, সোমবার সকাল থেকে জেলা প্রশাসনের দীঘি ও নোয়াখালী খালে প্রায় ১০ লাখ রুই, কাতলা, মৃগেল, কালিবাউসসহ বিভিন্ন প্রজাতির দেশি মাছ অবমুক্ত করেন।


আমানিয়া গ্রুপের ব্যবস্থাপনায় নোয়াখালী জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান জেলা প্রশাসন দীঘিতে মাছের অবমুক্ত করেছেন। মাছ অবমুক্ত শেষে জেলা প্রশাসক জেলার সরকারি খাল, বিলসহ সর্বত্রই মাছ সংরক্ষণের ওপর গুরুত্বারোপ করেন। তিনি সবাইকে আরো দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান। জেলা প্রশাসক নোয়াখালী খালসহ জেলার বিভিন্ন খালে বিষাক্ত বর্জ্য ফেলে পানি যেন দূষিত না হয় সেদিকে সবার নজর রাখাও দরকার বলে মনে করেন।


এ সময় আমানিয়ার পরিচালক মনিরুল ইসলাম মুকুলসহ প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ ও প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


মাছ অবমুক্ত কার্যক্রম বিষয়ে আমানিয়ার পরিচালক বিবার্তাকে বলেন, সারাদেশে নদ-নদীর নাব্যতা সংকট, খাল-বিল ও জলাশয় ভরাটসহ নানাবিধ কারণে দেশিয় মাছ ক্রমেই বিলুপ্তির পথে। যে কারণে দেশের মানুষ প্রতিনিয়তই আমিষের অভাববোধ করছেন।


এ কার্যক্রমের মধ্য দিয়ে সারাদেশের মানুষ আমিষের প্রয়োজনীয়তা পূরণে যত্নশীল হবেন বলে তারা মনে করছেন। একইভাবে, সরকারও দেশিয় মাছের সংরক্ষণ ও অবাধ বিচরণ বিষয়ে আরো পরিকল্পিত কর্মসূচি নেবেন বলে আশা প্রকাশ করেন। আমানিয়া গ্রুপ নিজস্ব অর্থায়নে এ আয়োজন করছেন বলে জানান পরিচালক মনিরুল ইসলাম মুকুল।


বিবার্তা/সুমন/রোমেল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com