সিংড়ায় জনবহুল এলাকায় মুরগীর খামার, স্বাস্থ্যঝুঁকিতে এলাকাবাসি
প্রকাশ : ০৬ এপ্রিল ২০২৩, ১৪:৪০
সিংড়ায় জনবহুল এলাকায় মুরগীর খামার, স্বাস্থ্যঝুঁকিতে এলাকাবাসি
সিংড়া (নাটোর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নাটোরের সিংড়ায় জনবহুল এলাকায় মুরগীর খামার গড়ে উঠায় স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে স্থানীয় বাসিন্দারা। অস্বাস্থ্যকর পরিবেশের কারনে ঐ এলাকার পরিবেশ দূষনসহ ছেলে মেয়েদের বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে বলে জানিয়েছে স্থানীয়রা। এদিকে, পরিবেশ কর্মীরা ও জানিয়েছে জনবহুল এলাকায় মুরগীর খামার পরিবেশ আইনের পরিপন্থী। খামারটি ঐ স্থান থেকে অপসারণের দাবি জানিয়েছে অনেকে।


জানা যায়, সিংড়া উপজেলার শেরকোল ইউনিয়নের বক্তারপুর দক্ষিণ পাড়া এলাকায় বসবাস করে প্রায় ২৫ টি পরিবার। প্রায় ৬/৭ বছর থেকে ঐ এলাকায় আবু সাইদ এবং শাহানূর খামার গড়ে তোলে। এরপর থেকে এলাকায় অস্বাস্থ্যকর পরিবেশ সৃষ্টি হয়। ঐ এলাকা দিয়ে চলাচল বাধাগ্রস্ত হয়। ছেলে মেয়েরা দুর্গন্ধের কারনে খেলাধুলা করতে পারে না।


স্থানীয় কয়েকজন বাসিন্দা জানান, ঐ গ্রামের আজের প্রামানিকের ছেলে শাহানুর এবং মাসুদ দুটি খামার গড়ে তোলে। জনবহুল এলাকায় মুরগীর দুটি খামার গড়ে উঠেছে। ২০/২৫ টি পরিবার দুর্গন্ধে অসহায় হয়ে পড়েছে। তাদের বললেও তারা নিষেধ শোনে নি। এলাকায় বসবাস করাই এখন কঠিন হয়ে পড়েছে। স্থানীয় জনপ্রতিনিধিদের বিচার দিয়েও কোনো সুরাহা হয়নি।


খামার মালিক শাহানুর বলেন, আমরা অনেক দিন আগেই খামার দিয়েছি, তাছাড়া খামারে তো আমরা ঔষধ দেই এখন যদি কারো সমস্যা হয় আমাদের করার কি আছে, তার কাছে পরিবেশের কোন লাইসেন্স আছে কি-না জানতে চাইলে তার কাছে কোন সঠিক উত্তর পাওয়া যায়নি।


উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা এসএম ইফতেখারুল ইসলাম জানান, জনবহুল এলাকায় খামার গড়ে তোলা ঠিক নয়। এবিষয়ে আমরা সরেজমিনে পরিদর্শন করে খামারটি লাইসেন্সকৃত কি-না কিংবা পরিবেশ কেমন তা আমরা খতিয়ে দেখবো।


বিবার্তা/রাজু /জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com