সংস্কারের অভাবে সড়কের বেহাল দশা, দুর্ভোগে হাজারও মানুষ
প্রকাশ : ০২ এপ্রিল ২০২৩, ১৫:১৪
সংস্কারের অভাবে সড়কের বেহাল দশা, দুর্ভোগে হাজারও মানুষ
খানসামা (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের খানসামা উপজেলায় সংস্কারের অভাবে বেহাল দশা সড়কের। যার ফলে প্রতিনিয়ত ভোগান্তিতে পড়েন হাজারো মানুষ।


উপজেলার প্রাণকেন্দ্র পাকেরহাট থেকে দুহশুহ হয়ে চেহেলগাজী বাজার যাওয়ার এই সড়কটি দিয়ে প্রতিদিন চলাচল করেন পথচারী, শিক্ষার্থী, রোগী সহ উপজেলা ও পাশ্ববর্তী উপজেলার হাজারো মানুষ।


সংস্কারের অভাবে সড়কের বিভিন্ন অংশে ছোট-বড় অসংখ্য গর্ত আর খানাখন্দে যেমন যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে তেমনি ভোগান্তিতে পড়তে হচ্ছে এ এলাকার মানুষের।


স্থানীয়রা জানান, বিভিন্ন সময়ে বিভিন্ন জনপ্রতিনিধি, রাজনীতিবিদ এই রাস্তার কাজ হবে বলে আশ্বাস দিলেও হয়নি সড়ক সংস্কার ও প্রশস্তের কাজ।


সরেজমিনে দেখা যায়, উপজেলার প্রধান কয়েকটি সড়কের মধ্যে খানসামা উপজেলার পাকেরহাট ও বীরগঞ্জ উপজেলার একটি অন্যতম সংযোগ সড়ক। প্রায় সাড়ে পাঁচ কিলোমিটার দীর্ঘ এই সড়কটির পিচ উঠে বেহাল হয়ে আছে সড়কটি। প্রতিনিয়ত খামার ১পাড়া ইউনিয়নের বালাপাড়া, দুহশুহ, কায়েমপুর, খামারপাড়া, নেউলা এবং পাকেরহাট থেকে জয়ন্তিয়া ঘাট হয়ে বীরগঞ্জ উপজেলায় ভ্যান, অটোরিকশা, মাইক্রোতে হাজার হাজার মানুষ কষ্ট করে যাতায়াত করছেন। এরই মধ্যে বৃষ্টিতে রাস্তার বিভিন্ন অংশে পানি জমে গেছে। পানির নিচের খানাখন্দ দেখতে না পাওয়ায় গাড়ি চলাচলে ঘটছে দুর্ঘটনা সাথে বাড়ছে যানবাহনের ক্ষতিও। দীর্ঘদিন সংস্কার না হওয়ায় সড়কজুড়ে বড় বড় গর্ত আর খানাখন্দে রাস্তাটি প্রায় অনুপযোগী হয়ে উঠেছে৷


ওই সড়ক দিয়ে চলাচলকারী পথচারীরা বলেন, সড়কটি নির্মাণের সময়ই নিম্নমানের কাজ করা হয়েছিল। ট্রাক ও ট্রাক্টর বিভিন্ন ভাড়ী বস্তু নিয়ে চলাচল করার কারণে রাস্তার অধিকাংশ জায়গায় ফাটল ধরেছে। সড়কটি প্রশস্ত ও সংস্কার না করলে প্রায় কোটি টাকা ব্যায়ে নির্মানাধীন জয়ন্তীয়া ব্রীজও কাজে আসবে না বলে জানান তারা।


এলাকার সচেতন নাগরিকরা জানান, দুহশুহ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও দুহশুহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শত শত শিক্ষার্থী এ ভাঙা রাস্তা দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করে। এছাড়াও আলহাজ্ব দলিল উদ্দীন চৌধুরী বুদ্ধিপ্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের শিক্ষার্থীরাও ঝুঁকি নিয়ে ভ্যান কিংবা হুইলচেয়ারে করে এই রাস্তায় স্কুলে যাতায়াত করে। ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হয় হাসপাতালের রোগীদেরও।


খানসামা উপজেলা ছাত্রলীগের যুগ্ম-আহ্বায়ক আবু নাসের সরকার বলেন, দুহশুহ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও দুহশুহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শত শত শিক্ষার্থী এ ভাঙা রাস্তা দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করে। রাস্তার বেহাল দশা হওয়ায় কোনো গুরুত্বপূর্ণ কাজ থাকলে তাড়াতাড়ি মিলে না যানবাহন। অতি দ্রুত এই রাস্তার কাজ শুরু করার আহ্বান জানাচ্ছি।


এ বিষয়ে উপজেলা প্রকৌশলী শাহ্ মো. ওবাইদুর রহমান বলেন, এই সড়কটি সংস্কারের জন্য সংশ্লিষ্ট দফতরে প্রস্তাবনা পাঠানো হয়েছে। আশা করছি দ্রুত এ সড়কটি প্রশস্ত ও সংস্কার কাজ শুরু হবে।


বিবার্তা/জামান/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com