ছুটির দিনে হিলিতে কাঁচামরিচের দাম বৃদ্ধি পাওয়ায় বিপাকে ক্রেতারা
প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ০০:৫০
ছুটির দিনে হিলিতে কাঁচামরিচের দাম বৃদ্ধি পাওয়ায় বিপাকে ক্রেতারা
হিলি, দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভারত থেকে কাঁচামরিচের আমদানি বন্ধ থাকায় এবং স্থানীয় বাজারে সংকটের কারণে একদিনের ব্যবধানে সাপ্তাহিক ছুটির দিনেও দিনাজপুরের হাকিমপুরের হিলি বাজারে কাঁচা মরিচের দাম কেজিতে বেড়েছে ২০-২৫ টাকা। এতে পাইকারি ও খুচরা বাজারে প্রভাব পড়তে শুরু করেছে।আকস্মিক ভাবে নিত্য প্রয়োজনীয় পণ্য কাঁচামরিচের দাম বাড়ায় ক্রেতারা ক্রয় করতে এসে বিড়ম্বনায় পড়তে হচ্ছে।


শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে হিলি কাঁচা বাজার ঘুরে এমন অবস্থা দেখা গেছে। মাত্র এক দিনের ব্যবধানে খুচরা বাজারে কাঁচামরিচের দাম বৃদ্ধি পেয়েছে। 


হিলি বাজারের কাঁচামরিচ ব্যবসায়ী ফারুক হোসেন জানান, গতকাল বৃহস্পতিবার বাজারে প্রতিকেজি কাঁচামরিচের পাইকারি দাম ছিল ১০৫-১১০ টাকা আর খুচরা ছিল থেকে ১১৫-১২০ টাকা। আজ শুক্রবার সেই কাঁচা মরিচ পাইকারী ১২০-১২৫ টাকা দরে বিক্রয় হচ্ছে। আর খুচরা বিক্রয় হচ্ছে ১৩৫-১৪০ টাকা। হিলি বাজারের পাইকারী বাজারেই প্রতিকেজিতে একদিনের ব্যবধানে দাম বেড়েছে ১৫-২০ টাকা আর খুচরা রাজারে দাম বেড়ে প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৩৫-১৪০ টাকা। 


ক্রেতা ফরহাদ হোসেন জানান, গতকাল বৃহস্পতিবার হিলি সাপ্তাহিক হাটবারে প্রতিকেজি কাঁচা মরিচ বিক্রি হয়েছে প্রতিকেজি ১১৫-১২০ টাকা কিন্ত আজ শুক্রবার সেই কাঁচা মরিচ কিনলাম ১৪০ টাকা কেজি দরে। 


হিলি বাজারের কাঁচামরিচ ব্যবসায়ী মোবারক হোসেন বলেন, বন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি না হওয়ায় এর প্রভাব পড়েছে বাজারে।এখন দেশী কাঁচা মরিচের উপর নিভর করতে হচ্ছে। দেশি মরিচের চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় দাম বাড়ছে।


হিলি আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ হারুন বলেন, কাঁচা মরিচ আমদানির জন্য বাংলাদেশের আইপি (ইমপোর্ট পারমিশন) গত ৬ মাস থেকে বন্ধ রয়েছে। আর একারণে গত ৬ মাস যাবৎ ভারত থেকে কাঁচামরিচ আমদানি বন্ধ আছে।এছাড়া এলাকায় চাহিদা বেড়ে যাওয়ায় স্থানীয় বাজারগুলোতে কাঁচা মরিচের দাম দিন দিন বেড়ে যাচ্ছে। সরকার ইমপোর্ট পারমিশন না দিলে দাম আরও বাড়তে পারে।


বিবার্তা/রব্বানী/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com