‘পার্বত্য চট্টগ্রামে মানবাধিকার লঙ্ঘন হয়েছে, ব্যবস্থা নিতে সুপারিশ করা হবে’
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২৩, ২২:০৫
‘পার্বত্য চট্টগ্রামে মানবাধিকার লঙ্ঘন হয়েছে, ব্যবস্থা নিতে সুপারিশ করা হবে’
খাগড়াছড়ি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেছেন, পার্বত্য চট্টগ্রামে যেসব অভিযোগগুলো পাওয়া গেছে, সেগুলো খতিয়ে দেখা হচ্ছে। বান্দরবানের লামায় ম্রো পাড়ায় বাড়িঘর ও জায়গা পুড়িয়ে দেওয়া অবশ্যই মাববাধিকার লঙ্ঘন। সেগুলোর বিষয়ে আমরা গত বছরের এপ্রিলের ২৬ তারিখ থেকে কাজ করে যাচ্ছি।


১৬ জানুয়ারি, সোমবার রাতে খাগড়াছড়ি সার্কিট হাউজে জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান এর সভাপতিত্বে জেলা মানবাধিকার লঙ্ঘন প্রতিরোধ ও সুরক্ষা কমিটির সদস্যদের সাথে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নে জবাবের এসব কথা বলেন তিনি।


তিনি বলেন, এসব ঘটনা কেন হচ্ছে তা আমরা অনুসন্ধান করব। সংঘটিত বিষয়ে ব্যবস্থা নিতে সুপারিশ করা হবে। যেখানেই মানবাধিকার লঙ্ঘন হবে সেখানের সুনিদিষ্ট অভিযোগ ও তথ্য পেলে কমিশন কাজ করবে। আমরা স্বোচ্চার আছি এবং আশা করি সফলভাবে কাজ করতে পারব।


মতবিনিময় সভায় জাতীয় মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য মো. সেলিম রেজা, কমিশন সদস্য মো. আমিনুল ইসলাম, খাগড়াছড়ির বাসিন্দা কংজরী চৌধুরী, ড.বিশ্বজিৎ চন্দ, ড. তানিয়া হক ও কাওসার আহমেদ, সচিব (যুগ্ম সচিব) নারায়ন চন্দ্র সরকার, পরিচালক (অভিযোগ ও তদন্ত) জেলা ও দায়রা জজ আশরাফুল আলম, পরিচালক (প্রশাসন ও অর্থ) কাজী আরফান আশিক, উপ-পরিচালক মো. আজহার হোসেন, উপ-পরিচালক (প্রশাসন ও অর্থ) জামাল উদ্দিন, রাঙামাটি জেলা কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. রবিউল ইসলাম, প্রশাসনিক কর্মকর্তা মো. আবু সালেহ এবং চেয়ারম্যানের দেহরক্ষী মো.ইসমাঈল হোসেন সফরসঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন।


সভায় বক্তব্য রাখেন- জেলা পুলিশ সুপার মো. নাইমুল হক,দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি সুদর্শন দত্ত, সাবেক সাংসদ যতীন্দ্র লাল ত্রিপুরা, বীর মুক্তিযোদ্ধা রণ বিক্রম ত্রিপুরা, প্রেসক্লাব সভাপতি জীতেন বড়ুয়া প্রমুখ।


এর আগে, বিকেলে ভিন্ন ভিন্ন ব্যানারে বেদখল ভূমি ফেরতের দাবি করে মানববাধিকার লঙ্ঘন বন্ধসহ ২০১৮ সালের ১৮ আগস্ট সংঘটিত স্বনির্ভর হত্যাকাণ্ডের বিচারের দাবিতে মাববাধিকার কমিশনের তদন্ত রিপোর্ট প্রকাশ করে দোষিদের শাস্তির দাবিতে মানববন্ধন করেছে নিহতের পরিবারের সদস্য ও ভূমি রক্ষা কমিটি।


বিবার্তা/আল-মামুন/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com