টাঙ্গাইলে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে ভুট্টার আবাদ
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২৩, ২১:১৭
টাঙ্গাইলে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে ভুট্টার আবাদ
টাঙ্গাইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

টাঙ্গাইলে চলতি রবি মৌসুমে হাইব্রিড জাতের ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। এ মৌসুমে সরকারিভাবে বেশি পরিমাণে কৃষকদের বিনামূল্যে ভুট্টার বীজ ও সার দেওয়া হয়েছে। সেজন্য লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে ভুট্টার আবাদ হয়েছে।


টাঙ্গাইল কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, জেলার নদীবেষ্টিত বিভিন্ন উপজেলার চরাঞ্চলের অধিকাংশ প্রান্তিক কৃষকরা রবি মৌসুমে কয়েক বছর ধরে আগাম জাতের হাইব্রিড ভুট্টার চাষ করে লাভবান হচ্ছেন। চরাঞ্চলে অন্য ফসলের তুলনায় ভুট্টা চাষ বেশি হয়। কম পরিশ্রম ও কম খরচে বেশি লাভজনক হওয়ায় ভুট্টা চাষ দিনদিন বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে বিভিন্ন ক্ষেত্রে গমের পাশাপাশি ভুট্টার ব্যবহার বৃদ্ধি পেয়েছে। ভুট্টা গো-খাদ্য হিসেবেও ব্যবহার হয়। তাছাড়া পোল্ট্রি শিল্পের জন্যও ভুট্টার ব্যাপক চাহিদা রয়েছে। এক বিঘা জমিতে ৪০ থেকে ৪৫ মন ভুট্টা উৎপাদিত হয়। বিঘা প্রতি ৮ থেকে ১০ হাজার টাকা খরচ করে চাষিরা ৩০ থেকে ৫০ হাজার টাকার ভুট্টা বিক্রি করতে পারেন।


ভূঞাপুর উপজেলার যমুনা চরাঞ্চলের ভুট্টা চাষি মিনহাজ উদ্দিন জানান, এ বছর বন্যায় তাদের বীজতলা-সবজি ক্ষেতসহ সকল ফসল পানিতে তলিয়ে নষ্ট হয়ে গেছে। ফলে তারা ব্যাপক ক্ষতির সম্মুখীন হন। এই ক্ষতি কাটিয়ে উঠতে বন্যা পরবর্তী সময়ে যমুনার বুকে জেগে উঠা চরে তারা ভুট্টা চাষ করেছেন। ভুট্টা চাষে খরচ অনেক কম ও লাভ অনেক বেশি। ভুট্টা চাষ করে বন্যার ক্ষতি অনেকটাই কাটিয়ে উঠতে পারবেন বলে আশা করছেন তিনি।


ভুট্টা চাষি আনেয়ার হোসেন জানান, এখানকার মাটি ভুট্টা চাষের উপযোগী হওয়ার তাদের চরাঞ্চলের ভুট্টার বাম্পার ফলন হয়। এ বছর তিনি পাঁচ বিঘা জমিতে ভুট্টার চাষ করেছেন। বিঘা প্রতি ৩৫ থেকে ৪০ মণ ফলন পাবেন বলে আশা করছেন। গত বছর ভুট্টার ফলন ভালো পাওয়ায় এ বছর আরও অধিক জমিতে ভুট্টার আবাদ করেছেন।


দেলদুয়ার উপজেলার দেউলী ইনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা ফারহানুল কবির জানান, গত কয়েক বছর ধরে ক্রমাগত ভুট্টার আবাদ বৃদ্ধি পাচ্ছে। নতুন ফসল হিসেবে কৃষক যেন চাষাবাদের ক্ষেত্রে সমস্যায় না পড়ে সেজন্য তারা মাঠে সরাসরি কৃষককে সঠিকভাবে ভুট্টা চাষ করার প্রদ্ধতি শিখিয়ে দিচ্ছেন। ভুট্টায় বিভিন্ন রোগ ও পোকার আক্রমণ করলে সেগুলো দমনে কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে।


টাঙ্গাইলের কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আহসানুল বাশার জানান, জেলায় এ বছর ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল পাঁচ হাজার ৫০০ হেক্টর জমি। কিন্তু আবাদ হয়েছে সাত হাজার ২৬০ হেক্টর জমিতে। লক্ষ্যমাত্রার চেয়ে এক হাজার ৭৬০ হেক্টর জমিতে বেশি আবাদ হয়েছে। গত বছরের তুলনায় এক হাজার ৭৭৬ হেক্টর বেশি। কৃষি সম্প্রসারণ অধিদফতর সব সময় ভুট্টার রোগ-পোকমাকড় দমনে ও অধিক ফলনের জন্য কৃষকদেরকে প্রশিক্ষণ ও প্রযুক্তিগত সহায়তা দিয়ে যাচ্ছে।


বিবার্তা/ইমরুল/এসএফ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com