রাজশাহীতে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড
প্রকাশ : ১১ জানুয়ারি ২০২৩, ১৩:৫৯
রাজশাহীতে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড
রাজশাহী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

হঠাৎ করেই মাঝারি শৈত্যপ্রবাহের কবলে পড়েছে রাজশাহী। রাজশাহীতে দিনের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।


বুধবার (১১ জানুয়ারি) সকাল ৬টার দিকে এই তাপমাত্রা রেকর্ড করে রাজশাহী আবহাওয়া অফিস।


স্থানীয় আবহাওয়া দফতর বলছে, এটিই চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড। এই তথ্য নিশ্চিত করেছেন রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল উদ্দিন। আগামী কয়েকদিনে তাপমাত্রা আরও কমতে পারে বলে জানিয়েছেন তিনি।


তিনি বলেন, মঙ্গলবার (১০ জানুয়ারি) রাজশাহী সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। একদিন পরই বুধবার (১১ জানুয়ারি) তা নেমে আসে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে। এটি চলতি মৌসুমে রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড।


কামাল উদ্দিন বলেন, সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলেই সেটি শৈত্যপ্রবাহ হিসেবে ধরে নেয়া হয়। আর তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে সেটি মৃদু শৈত্যপ্রবাহ হিসেবে গন্য হয়।


তাপমাত্রা আরও কমে (৮ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস) মাঝারি শৈত্যবাহে রূপ নেয়। সেই হিসেবে রাজশাহী এখন মাঝারি শৈত্যপ্রবাহের কবলে। আগামীতে তাপমাত্রা আরও কমতে পারে বলে জানান এই কর্মকর্তা।


কেবল রাজশাহী নয়, শীত বাড়ছে পুরো রাজশাহী বিভাগেই। স্থানীয় আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, শুক্রবার পাবনার ঈশ্বরদীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া নওগাঁর বদলগাছীতে ৮ ডিগ্রি সেলসিয়াস, সিরাজগঞ্জের তাড়াশে ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং বগুড়ায় ৯ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে।


এদিকে, সূর্যের তাপে দিনের বেলায় রাজশাহী ততটা শীত অনুভূত না হলেও সন্ধ্যা নামার পর একেবারেই জেঁকে বসছে শীত। এতে বিপাকে পড়ছে ছিন্নমূল ও ভাসমান লোকজন। সাধ্যমত শীত নিবারনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন শীতার্তরা।


এদিকে, ঢাকা আবহাওয়া দফতরের তথ্য বলছে, চলতি জানুয়ারীতে দেশে ২থেকে ৩টি মৃদু অথবা মাঝারি শৈত্যপ্রবাহ আসতে পারে। এর মধ্যে অন্তত: ২টি শৈত্যপ্রবাহ তীব্র রূপ নিতে পারে। তখন তাপমাত্রার পারদ নামতে পারে ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসে।


একটি মৃদু শৈত্যপ্রবাহ আসতে পারে ফেব্রুয়ারির প্রথমার্ধেও। তকে ফেব্রুয়ারির শেষের দিকে শিলাবৃষ্টিসহ বজ্রঝড়ের আভাস দিচ্ছে আবহাওয়া দফতর।


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com