মুক্তিযুদ্ধে ব্যবহৃত ট্যাংক-হাউটজার গান উপহার দিল ভারত
প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২১, ১৭:১৭
মুক্তিযুদ্ধে ব্যবহৃত ট্যাংক-হাউটজার গান উপহার দিল ভারত
শার্শা (যশোর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ভারতীয় সেনাবাহিনী কর্তৃক ব্যবহৃত একটি টি-৫৫ ট্যাংক (বর্তমানে অকেজো) ও একটি ৭৫/২৪ মি.মি. মাউন্টেন হাউটজার গান দিয়েছে ভারতীয় সেনাবাহিনী।


মঙ্গলবার (৭ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টায় ভারতীয় সেনাবাহিনীর কর্নেল শ্রী বিথিয়ন বাংলাদেশ সেনাবাহিনীর কর্নেল আশরাফ এর নিকট উপহার হিসেবে হস্তান্তর করেন। এ সময় বাংলাদেশ সেনাবাহিনী, বন্দর, উপজেলা প্রশাসনের উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিজয়ের মাসে বাংলাদেশের প্রতি সন্মাননা জানাতে তাদের এটি ভ্রাতৃপ্রতীম উপহার বলে বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের পক্ষ থেকে জানা গেছে।


টি-৫৫ ট্যাংকটি বাংলাদেশ জাতীয় জাদুঘর কর্তৃপক্ষের নিকট এবং মাউন্টেন হাউটজার গানটি ঢাকা সেনানিবাসে হস্তান্তর করা হবে। টি-৫৫ ট্যাংক ও একটি মাউন্টেন হাউটজার গান উপহার দেয়ার বিষয়টি বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার নিশ্চিত করেছেন।


ট্যাংক এবং মাউন্টেন হাউটজার গানটি পেট্রাপোল স্থলবন্দর থেকে ক্রেণের মাধ্যমে সেনাবাহিনীর দুটি গাড়িতে আনলোড করে লালন শাহ সেতু এবং বঙ্গবন্ধু সেতু হয়ে সেনা সদর দফতর ৫৫ পদাতিক ডিভিশন এর সার্বিক তত্ত্বাবধানে জাতীয় জাদুঘর, শাহবাগ ও ঢাকা সেনানিবাসে পৌছানো হবে।


বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার জানান, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ শেষ হওয়ার পর বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে নিয়ে যাওয়া ৬টি কামান (মুজিব ব্যাটারি) উপহার হিসেবে ফেরত দিয়েছিল ভারতীয় সেনাবাহিনী। এর মধ্যে ২০১১ সালের ২১ জুন ২টি ও ১৯ ডিসেম্বর ৪টি কামান ফেরত দেয় ভারত।


বিবার্তা/নয়ন/জনি/ফরিদ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com