জামালপুরে চিকিৎসার অবহেলায় ৮শ’ হাঁসের মৃত্যু, দিশেহারা খামারি
প্রকাশ : ২৭ জুলাই ২০২১, ১৫:৪০
জামালপুরে চিকিৎসার অবহেলায় ৮শ’ হাঁসের মৃত্যু, দিশেহারা খামারি
জামালপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জামালপুরের ইসলামপুর উপজেলার প্রাণি-সম্পদ অফিসের চিকিৎসকের অবহেলায় ৮শ’ হাঁসের মৃত্যুতে এক তরুণ উদ্যোক্তার স্বপ্ন ভেঙে গেছে।


ভুক্তভোগী খামারী উপজেলার পলবান্ধা ইউনিয়নের উত্তর সিরাজাবাদ এলাকার আব্দুল আওয়াল খান জিন্নাত(২৮) জানান, গত চার মাস আগে নেত্রকোনার সরকারি হাঁসের ফার্ম থেকে ১হাজার ২৫ টি বেইজিং জাতের হাঁসের বাচ্চা নিয়ে তিনি খামার গড়ে তুলেন। খামারে যথারীতি হাঁসের বাচ্চার যত্ন ও খাওয়ানোর পর বেশ বড় হয়ে ওঠে। হাঁস গুলোর বর্তমান বয়স ৪মাস ১০দিন। আর মাত্র ১৫ থেকে ১৬ দিন পড়ে হাঁস গুলো ডিম দিতে শুরু করবে।


এরই মধ্যে রোববার রাতে খামারের ৩-৪টি হাঁস অসুস্থ্য হয়ে মারা যায়। সোমবার সকালে একটি মরা হাঁস নিয়ে উপজেলা ভেটেনারি সার্জন আব্দুল আলিমের নিকট যান তিনি। উপজেলা প্রাণি-সম্পদ অফিসের কর্তব্যরত ডাক্তার আ.আলিম মৃত হাঁসটিকে পোষ্টমর্টেম করে ওষুধ লিখে প্রেসক্রিপশন করে দেন। সেই মোতাবেক খামারী জিন্নাত ওষুধ খাওয়ানোর পর পুরো খামার জুড়ে মড়ক শুরু হয়। মাত্র ১২ ঘন্টার ব্যবধানে সোমবার হাঁসগুলি মাথা ঘুরে পড়ে গিয়ে আসতে আসতে মারা যায়।


ভুক্তভোগীর খামারি আব্দুল আওয়াল খান জিন্নাতের অভিযোগ, ঔষুধ খাওয়ার পর হাঁসগুলি মারা গেলে পুনরায় ডাক্তারের সঙ্গে যোগাযোগ করলেও উনি খামারে আসেন নি। ডাক্তার খামারে না আসার নানান অজুহাত দেখিয়েছেন।


ভুক্তভোগীর খামারি আব্দুল আওয়াল খান জিন্নাত সাংবাদিকদের জানান, ‘আমার এতো বড় ক্ষতিতে এখন যেন আকাশ ভেঙে মাথার ওপর পড়েছে। আমি বেকারত্ব থেকে স্বাবলম্বি হওয়ার জন্য খামার গড়ে তুললেও প্রাণি-সম্পদ বিভাগের কেউ কোন খোঁজখবর নেয়নি। ঠিকমত চিকিৎসা দেয়নি। ফলে আমার পরিশ্রমের খামারের হাঁস মরে গিয়ে অন্তত ৪লাখ টাকার ক্ষতি হলো।’


এ ব্যাপারে উপজেলা ভেটানারি সার্জন ডা. আলিম বলেন, ‘মৃত একটি হাঁসকে পোষ্টমর্টেম করে ওষুধ লিখে প্রেসক্রিপশন করে দিয়েছি। লকডাউনের কারণে আমি লাইভ রিস্কস্ নিয়ে তার খামারে যেতে পারেন নি’


উপজেলা প্রাণি-সম্পদ কর্মকর্তা ডা. ছানোয়ার হোসেন জানান, ঘটনার পর খামার পরিদর্শন করেছি। ডাক প্লেগ রোগে হাসগুলি মারা যেতে পারে। ‘এতো গুলো হাঁস মারা গেছে বিষয়টি খুবই দুঃখজনক। তবে খামারি কোন প্রশিক্ষণ ছিলনা, খামারির অসাবধানতার জন্য হাঁসগুলি মারা গেছে। চিকিৎসার কোন অবহেলা হয়নি।
বিবার্তা/ওসমান/ইমরান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com