দেশে ফিরলা ভারতে পাচার হওয়া ৩৮ নারী-শিশু
প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২১, ০৮:৩২
দেশে ফিরলা ভারতে পাচার হওয়া ৩৮ নারী-শিশু
যশোর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বিভিন্ন সময় ভারতে পাচার হওয়া ৩৮ বাংলাদেশী নারী, শিশুকে উদ্ধারের পর ফেরত পাঠিয়েছে ভারতের পুলিশ।


সোমবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বাংলাদেশের বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে। পরে বেনাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করে।


বেনাপোল ইমিগ্রেশনের ওসি আহসান হাবিব জানান, কাগজ পত্রের আনুষ্ঠানিকতা শেষে পুলিশের কাছ থেকে ফেরত আসা নারী, শিশুদের রাত ৯টার দিকে ৩টি এনজিও সংস্থ্যা তাদের গ্রহণ করেছে আইনি সহয়তা দিয়ে পরিবারের কাছে পৌঁছে দিতে। এদের অধিকাংশের বয়স ১০ থেকে ১২ বছরের মধ্যে।


জানা যায়, বিভিন্ন সময় ভালো কাজের কথা বলে এদেরকে ভারতে পাচার করা হয়। পরে ভারতীয় পুলিশ তাদের পাচারকারীদে খপ্পর থেকে উদ্ধার করে শেল্টার হোমে পাঠায়। সেখান থেকে দুই দেশের রাষ্ট্রীয় পর্যায়ে আইনি প্রক্রিয়া শেষে ট্রাভেল পারমিটে এরা ফিরে আসছে।


যশোর রাইটস এর প্রোগ্রাম ম্যানেজার আযহারুল ইসলাম ও বাংলাদেশ মহিলা আইনজিবী সমিতির প্রোগ্রামার অভিসার রেখা বিশ্বাস জানান, ফেরত আসা নারী, শিশুদেরকে বিভিন্ন প্রলোভন দেখিয়ে পাচারকারীরা ভারতে নিয়েছিল। এদেরকে দেশে আইনি সহয়তা ও কর্মসংস্থান সৃষ্টির জন্য তারা কাজ করবে।


ফেরত আনা ৩৮ জনের মধ্যে ৩৪ জন শিশু ও ৪ জন নারী রয়েছেন। তাদের বাড়ি যশোর, সাতক্ষীরা, বাগেরহাট, নড়াইল, নারায়ণগঞ্জ, নরসিংদী, কুড়িগ্রাম ও পিরোজপুর জেলার বিভিন্ন উপজেলায়।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com